Home » জনমতের সীমাবদ্ধতা বা ত্রুটিগুলো আলোচনা কর
জনমতের সীমাবদ্ধতা বা ত্রুটি

জনমতের সীমাবদ্ধতা বা ত্রুটিগুলো আলোচনা কর

by TRI

জনমতের সীমাবদ্ধতা সম্বন্ধে অধ্যাপক গেটেল বলেন, ‘জনমত জনও নয়, মতও নয়।’ নিচে জনমতের ত্রুটি-বিচ্যুতি ও সীমাবদ্ধতা তুলে ধরা হলো:

১. সংখ্যালঘুদের মতামত উপেক্ষা

জনমত গঠনের ক্ষেত্রে সব শ্রেণির মানুষের মতামত গ্রহণ করা আবশ্যক। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠ শ্রেণি প্রভাব বিস্তার করে তাদের মতামত প্রতিষ্ঠিত করে। ফলে সংখ্যালঘুদের মতামত চরমভাবে উপেক্ষিত হয়। এতে জনমত পূর্ণতা পায় না এবং জনকল্যাণে কার্যকর ভূমিকা রাখতে পারে না।

২. অজ্ঞ ও অসচেতনদের মতামত

ভোটাধিকার প্রয়োগ নিশ্চিত করার পূর্বে শিক্ষার অধিকার নিশ্চিত করা অতীব প্রয়োজনীয়। তা না হলে ভোটাধিকার প্রয়োগের ফলে যে জনমত প্রতিষ্ঠিত হবে, সেটি হবে অজ্ঞ ও অসচেতনদের মতামত, এটি জনমতের সবচেয়ে দুর্বল দিক। উন্নয়নশীল অধিকাংশ রাষ্ট্রেই জনমত হলো অজ্ঞ ও অশিক্ষিতদের অভিমত। যদিও উন্নত রাষ্ট্রের চিত্রটি ভিন্ন।

জনমতের বৈশিষ্ট্য আলোচনা করো

৩. রাজনৈতিক মতের প্রভাব

জনমতের এক অন্যতম সীমাবদ্ধতা হলো, এটি রাজনৈতিক প্রভাবমুক্ত হতে পারে না। রাজনৈতিক নেতৃবৃন্দ জনমত নিজেদের অনুকূলে নেওয়ার জন্য মিথ্যা ও ভুয়া তথ্য জনগণের সামনে হাজির করেন এবং জনমত গঠনের চেষ্টা চালান। যে কারণে জনগণ বিভ্রান্ত হয়ে রাজনৈতিক বিষয়ে মতামত দেয়। এ মতামত পরবর্তী সময়ে রাষ্ট্রের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাছাড়া ক্ষমতাসীনরা যেকোনো মূল্যে জনমত তাদের পক্ষে নিতে অপতৎপরতা চালায়।

৪. বিত্তশালীদের প্রভাব বিস্তার

জনমতের অন্যতম জুটি হলো এটি অনেক সময় বিত্তশালীদের প্রভাবে চলে। বিত্তশালীরা অর্থ ও আশ্রয়-প্রশ্রয় দিয়ে সাধারণ মানুষের মতামত কিনে নেয়। তাই অনেক রাষ্ট্রবিজ্ঞানীর মতে, ‘জনমত হলো বিত্ত বা প্রভাবশালীদের মত। এর ফলে জনমতে গণমানুষের মতামত ফুটে ওঠে না।’

৫. আমলাতান্ত্রিকতার প্রভাব

অনুন্নত ও উন্নয়নশীল রাষ্ট্রে আমলাদেরকে অত্যধিক প্রাধান্য দেওয়া হয়। যার ফলে তারা জনমতকে প্রভাবিত করে। এটি জনমতের একটি উল্লেখযোগ্য ত্রুটিপূর্ণ বৈশিষ্ট্য।

৬. আবেগপ্রবণতা

জনমতে আবেগের পূর্ণ প্রতিফলন ঘটে। বিশেষ গোষ্ঠীর মনভোলানো কথা-বার্তা বা আচরণ সাধারণ মানুষকে দারুণভাবে প্রভাবিত করে এবং জনমত সৃষ্টিতে সহায়তা করে। আবেগ প্রবণতার ফলে অনেক সময় বস্তুনিষ্ঠ বিষয়ে জনমত গড়ে উঠতে পারে না।

৭. নিয়ন্ত্রিত মত

যেহেতু জনমত গঠনের উপায়-উপকরণসমূহ কোনো না কোনো বিশেষ গোষ্ঠী দ্বারা নিয়ন্ত্রিত থাকে সেহেতু সে নিয়ন্ত্রণের প্রভাব জনমতের ওপরও পড়ে। এজন্য জনমতকে নিয়ন্ত্রিত মত বলা হয়। এর ফলে জনমতের সুষ্ঠু বিকাশ সাধন হয় না।

৮. অযোগ্যদের মত

জনমতে অসংখ্য অযোগ্য লোকের মতামত থাকে, যারা সঠিক মতামত প্রদান করতে পারে না। এজন্য জনমতকে অনেকে অযোগ্যদের মত হিসেবে মনে করেন। এর ফলে জনমত সুশীল ও বুদ্ধিজীবী সমাজে গ্রহণযোগ্যতা হারায়।

Related Posts