Home » ডেবিট কার্ড কি ? ডেবিট কার্ড খোলার নিয়ম ২০২৩
ডেবিট কার্ড কি ডেবিট কার্ড খোলার নিয়ম

ডেবিট কার্ড কি ? ডেবিট কার্ড খোলার নিয়ম ২০২৩

by TRI

আমরা এটিএম বুথ থেকে টাকা তোলার সময় যে প্লাস্টিক কার্ডটি ব্যবহার করি সেটাই মূলত ডেবিট কার্ড। ডেবিট কার্ড কি, ডেবিট কার্ড খোলার নিয়ম, ডেবিট কার্ড কিভাবে পাবো এ সম্পর্কে বিস্তারিত আলোচনা নিচে তুলে ধরা হলো। আশা করি, আর্টিকেলটি পড়ে উপকৃত হবেন।

ডেবিট কার্ড কি ?

ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফারের অন্যতম একটি মাধ্যম হলো ডেবিট কার্ড । ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান গ্রাহককে চুম্বকভিত্তিক সাংকেতিক নম্বরযুক্ত যে বিশেষ ধরনের প্লাস্টিক কার্ড দেয় তাকে ডেবিট কার্ড বলে। এ কার্ডকে ক্যাশ কার্ড বা সম্পদ কার্ডও বলে। কারণ এ কার্ডের বিপরীতে গ্রাহকের হিসাবে টাকা জমা থাকে। এ কার্ড দিয়ে ইলেক্ট্রনিক পদ্ধতিতে অর্থ স্থানান্তর ও অর্থ ওঠানো যায়। ১৯৭০ সালে সর্বপ্রথম কানাডায় এ কার্ডের ব্যবহার শুরু হয়।

আরও পড়ুন:   ক্রেডিট কার্ড কি ? ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতা ও ব্যবহারের নিয়ম

ডেবিট কার্ড খোলার নিয়ম

ডেবিট কার্ড খোলার জন্য আপনার অবশ্যই একটি ব্যাংক একাউন্ট থাকা লাগবে। সব ধরনের ব্যাংকই এখন ডেবিট কার্ড সরবরাহ করে থাকে। আপনার যে ব্যাংকে একাউন্ট করা আছে সে ব্যাংকে গিয়ে প্রয়োজনীয় ডকুমেন্টসহ ডেবিট কার্ডের জন্য আবেদন করলে উক্ত ব্যাংক আপনাকে এ ধরনের কার্ড সরবরাহ করবে।

যদি ব্যাংক একাউন্ট না থাকে তবে আগে একটা ব্যাংক একাউন্ট করে নিবেন। এবং সাথে সাথে ডেবিট কার্ডের জন্যও আবেদন করতে পারবেন। কোনো কোনো ব্যাংক একাউন্ট খোলার সাথে সাথেই আপনাকে ডেবিট কার্ড সরবরাহ করবে। কিন্তু কার্ডটি এক্টিভ হতে তিন দিন সময় লাগবে। এ ধরনের ব্যাংক হলো ডাচ-বাংলা ব্যাংক।

আরও পড়ুন:   স্মার্ট কার্ড চেক ও স্মার্ট কার্ড ডাউনলোড ২০২৩ || Smart Card Check

ডেবিট কার্ড কিভাবে পাবো ?

এটির উত্তরও অনেকটা উপরের প্রশ্নোত্তরের মতো। উপরের ডেবিট কার্ড খোলার নিয়ম ভালোভাবে পড়ুন এবং ব্যাংকে গিয়ে সেভাবে এপ্লাই করুন। আশাকরি ডেবিট কার্ড পেয়ে যাবেন।

ডেবিট কার্ড ব্যবহারকারী কারা ?

ডেবিট কার্ড পণ্য বাজারে অর্থ পরিশোধের মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়। কারণ গ্রাহকরা একে নগদ টাকা, চেক বা ক্রেডিট কার্ডের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারে। সাধারণত যেকোনো সুবিধাজনক সময়ে অর্থ উত্তোলন, বিভিন্ন সেবার প্রদেয় বিল এবং ঋণের কিস্তি সহজে পরিশোধ করতে চায় এমন গ্রাহকরাই ডেবিট কার্ড বেশি ব্যবহার করে।

ডেবিট কার্ড ব্যবহারের সুবিধা

ডেবিট কার্ড ব্যবহারের সুবিধা অনেক। যেমন-

  • যখনই আপনার টাকা দরকার এটিএম বুথে গিয়ে ডেবিট কার্ড ব্যবহার করে টাকা ‍তুলতে পারবেন। ব্যাংকে যাওয়ার প্রয়োজন নেই।
  • মোবাইল ব্যাংকিং সুবিধা থাকলে কার্ড থেকে সরাসরি মোবাইল একাউন্টে টাকা ট্রান্সফার করে তুলতে পারবেন। যেমন- ডাচ-বাংলা ব্যাংক ডেবিট কার্ড থেকে রকেট একাউন্টে টাকা এনে উইথড্র করা যায়।
  • কার্ড চুরি হয়ে গেলেও পিন নাম্বার ছাড়া কেউ টাকা তুলতে পারবে না।
  • অতিরিক্ত ট্রানজেকশন ছাড়া সাধারণত এই কার্ড ব্যবহারের জন্য ব্যাংককে কোনো চার্জ দিতে হয় না।

 

Related Posts