Home » রেমিটেন্স কাকে বলে ও রেমিটেন্স পাঠানোর পদ্ধতি
রেমিটেন্স কাকে বলে

রেমিটেন্স কাকে বলে ও রেমিটেন্স পাঠানোর পদ্ধতি

by TRI

রেমিটেন্স কাকে বলে

সাধারণত প্রবাসী অধিবাসীদের আয় করা অর্থ দেশে পাঠানোকে রেমিটেন্স বলা হয়।

রেমিটেন্স অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার। এটি শুধু দেশের জাতীয় আয়ের অংশ নয়, বরং একটি শক্তি, যা দেশের অর্থনীতির গতিকে সচল রাখে। রেমিটেন্সের পর্যাপ্ত প্রবাহ ছাড়া একটি দেশের উন্নয়ন অসম্ভব। এ প্রবাহ শুধু যে উন্নয়ন নিশ্চিত করে তা নয়, এটি দেশের দারিদ্র্য দূরীকরণেও যথেষ্ট ভূমিকা রাখে।

রেমিটেন্সের প্রকারভেদ

সাধারণত রেমিটেন্স দুই ধরনের হয়। যথা-

১) জাতীয় বা দেশীয় রেমিটেন্স

এটি দেশে আগ্রত ও প্রেরিত রেমিটেন্সের অর্থের পার্থক্যকে বোঝায়।

২) আন্তর্জাতিক বা বৈদেশিক রেমিটেনস

এটি প্রবাসী অধিবাসীদের পাঠানো অর্থ বিদেশ থেকে দেশে পাঠানোকে বোঝায়। আন্তর্জাতিক রেমিটেনস দুই রকম হতে পারে। যথা- অন্তর্মুখী ও বহুমুখী রেমিটেন্স।

আরও পড়ুন:   চেকের প্রকারভেদ আলোচনা কর

রেমিটেন্স পাঠানোর পদ্ধতি

সাধারণত রেমিটেন্স পাঠানোর পদ্ধতিকে দু’ভাগে ভাগ করা যায়। যথা-

১) আনুষ্ঠানিক পদ্ধতি

এ পদ্ধতিতে বৈধ উপায়ে আর্থিক প্রতিষ্ঠানের সাহায্যে বিদেশ থেকে অর্থ পাঠানো হয়। সাধারণত ডিমান্ড ড্রাফট (DD), ভ্রমণকারীর চেক (TC), তারযোগে প্রেরণ (TT), ডাকযোগে প্রেরণ (Postal order), সরাসরি প্রেরণ, এ.টি.এম (Automatic Teller Machine) ইত্যাদির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রেমিটেন্স পাঠানো যায়।

২) অনানুষ্ঠানিক পদ্ধতি

অনানুষ্ঠানিক পদ্ধতি হলো অবৈধ উপায়ে আর্থিক প্রতিষ্ঠানের সাহায্য ছাড়া একক ব্যক্তির তত্ত্বাবধানে বিদেশ থেকে অর্থপ্রেরণ পদ্ধতি। এর একটি উদাহরণ হলো হুন্ডি (Hundi)। এটি একটি অবৈধ অর্থ বিনিময় পদ্ধতি। কারণ এতে দেশীয় বা আন্তর্জাতিক কোনো বৈধ প্রতিষ্ঠান জড়িত থাকে না।

আরও পড়ুন:   স্মার্ট কার্ড চেক ও স্মার্ট কার্ড ডাউনলোড ২০২৩ || Smart Card Check

সাধারণত হুন্ডি ব্যবসায়ীরা প্রচলিত বিনিময় হারের চেয়ে ১-২% বেশি বিনিময় হারে প্রবাসী অধিবাসীদের কাছে থেকে অর্থ সংগ্রহ করে। পরবর্তীতে দেশের নিয়োজিত হুন্ডি ব্যবসায়ীর প্রতিনিধি এই অর্থ পরিশোধ করে। অর্থাৎ প্রকৃত পক্ষে দেশের বাহির থেকে কোনো বৈদেশিক মুদ্রা দেশে আসে না। এ পদ্ধতিতে জরুরি ভিত্তিতে অতিদ্রুত দেশে টাকা পাঠানো সম্ভব হয়। এসব কারণে প্রবাসীদের কাছে এ পদ্ধতিটিও ব্যাপক জনপ্রিয়।

প্রকৃত অর্থে হুন্ডির মাধ্যমে অর্থ পাঠানো হলে এটি দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভকে বাড়ায় না, যা দেশের জন্য ক্ষতিকর। এছাড়া, হুন্ডিতে অর্থ প্রেরণ অত্যন্ত ঝুঁকিযুক্ত।

Related Posts