Home » নিট বর্তমান মূল্য ও অভ্যন্তরীণ উপার্জন হার পদ্ধতির মধ্যে পার্থক্য
নিট বর্তমান মূল্য ও অভ্যন্তরীণ উপার্জন হার পদ্ধতির মধ্যে পার্থক্য

নিট বর্তমান মূল্য ও অভ্যন্তরীণ উপার্জন হার পদ্ধতির মধ্যে পার্থক্য

by TRI

নিট বর্তমান মূল্য ও অভ্যন্তরীণ উপার্জন হার পদ্ধতির মধ্যে যে সব পার্থক্য পরিলক্ষিত হয় তা নিচে আলোচনা করা হলো-

পার্থক্যের বিষয় নিট বর্তমান মূল্য পদ্ধতি (NPV) অভ্যন্তরীণ উপার্জন হার পদ্ধতি (IRR)
১। সংজ্ঞা যে পদ্ধতিতে নগদ প্রবাহকে নির্দিষ্ট হারে বাট্টা করে বর্তমান মূল্য নির্ণয় করা হয় তাকে নিট বর্তমান মূল্য পদ্ধতি বলে। যে পদ্ধতিতে নগদ অন্তঃপ্রবাহের বর্তমান মূল্য এবং নগদ বহিঃপ্রবাহের বর্তমান মূল্য উভয়কেই সমান করার জন্য একটি বাট্টার হার নির্ণয় করা হয় তাকে অভ্যন্তরীণ উপার্জন হার পদ্ধতি বলে।
২। বাট্টার হার নির্ণয় এ পদ্ধতিতে মূলধন ব্যয়কে বাট্টার হার হিসেবে ধরা হয়। অভ্যন্তরীণ উপার্জন হার পদ্ধতিতে Trial and Error – এর মাধ্যমে বাট্টার হার নির্ণয় করতে হয়।
৩। গ্রহণ-বর্জন নিয়ম যে প্রকল্পের নিট বর্তমান মূল্য বেশি ও ধনাত্মক সেই প্রকল্পটি গ্রহণ করা হয় এবং ঋণাত্মকটি বর্জন করা হয়। যে প্রকল্পের IRR মূলধন ব্যয়ের চেয়ে বেশি সেই প্রকল্পটি গ্রহণ করা হয় এবং যে প্রকল্পের IRR মূলধন ব্যয়ের চেয়ে কম হলো সেই প্রকল্পটি বর্জন করা হয়।
৪। সুদের হারের সমন্বয় নিট বর্তমান মূল্য নির্ণয়ে ব্যবহৃত বাট্টা হারকে সুদের হারের পরিবর্তন দ্বারা সহজেই সমন্বয় করা যায়। IRR-এ সুদের হার সমন্বয় করা যায় না। ফলে বাট্টাকরণ অসম্পূর্ণ থাকে।
৫। ব্যয় জটিল ব্যয় ও জটিলতার দিক থেকে NPV পদ্ধতিটি IRR পদ্ধতির চেয়ে সহজ। IRR পদ্ধতিটি অন্যান্য পদ্ধতির চেয়ে ব্যয়বহুল ও জটিল।

আরও পড়ুন:  প্রকল্প ব্যবস্থাপনা কাকে বলে? প্রকল্প ব্যবস্থাপনার গুরুত্ব আলোচনা কর।

৬। কল্যাণ NPV পদ্ধতিতে প্রকল্পের নিট বর্তমানমূল্য ধনাত্মক হলে প্রতিষ্ঠানের কল্যাণ সর্বাধিকরণে পৌঁছে। IRR পদ্ধতিতে বর্তমান মূল্য বাট্টার হারের চেয়ে বেশি হলে প্রতিষ্ঠানের কল্যাণ সর্বাধিকরণে পৌঁছে।
৭। অর্থের সময় মূল্য এ পদ্ধতিতে অর্থের সময় মূল্যকে প্রাধান্য দিয়ে থাকে। এই পদ্ধতিতেও অর্থের সময় মূল্যকে বিবেচনায় রাখে।
৮। সম্পদ বৃদ্ধি এ পদ্ধতিতে NPV ধনাত্মক হলে সম্পদ বৃদ্ধি পায়। এ পদ্ধতিতে মূলধন ব্যয়ের হারের চেয়ে বেশি হলে সম্পদ বৃদ্ধি পায়।
৯। প্রকৃতি এটি একটি Absolute Measure অর্থাৎ এ ক্ষেত্রে NPV-কে টাকার অঙ্কে পরিমাপ করা হয়। এটি একটি Relative Measure। অর্থাৎ এ ক্ষেত্রে IRR-কে শতকরায় প্রকাশ করা হয়।
১০। উদ্দেশ্য এ পদ্ধতিতে অর্থের বহিঃগমন ও অন্তঃগমনের বর্তমান মূল্য বের করা হয়। নগদ প্রবাহের প্রকৃত মূল্য বের করা হয়।

 

Related Posts