Home » প্রশ্নমালা কি? প্রশ্নমালার প্রকারভেদ আলোচনা কর।

প্রশ্নমালা কি? প্রশ্নমালার প্রকারভেদ আলোচনা কর।

by TRI

প্রশ্নমালা

প্রশ্নমালা হলো কতকগুলো প্রশ্নের সমষ্টি, যা গবেষকের উদ্দেশ্য অর্জনকে সামনে রেখে প্রণীত হয়। গবেষক প্রশ্নমালার উত্তরের উপর ভিত্তি করে তার গবেষণার সিদ্ধান্তে আসেন।

সামাজিক গবেষণায় গবেষক তার উদ্দেশ্য পূরণের জন্য উদ্দেশ্যকে কতকগুলো চলক বা নির্দেশকে ভাগ করেন। তারপর উক্ত নির্দেশক বা চলককে ভিত্তি করে উত্তর সংগ্রহের জন্য প্রশ্নমালায় রূপান্তর করে তা নিয়ে উত্তরদাতার কাছে ছুটে যান। এবং উত্তর সংগ্রহ করে তা কোডিং, সম্পাদনা, বিশ্লেষণ ও প্রমাণ শেষে সিদ্ধান্তে উপনীত হন। এই প্রশ্নমালা পদ্ধতি সামাজিক গবেষণায় অতীব গুরুত্বপূর্ণ।

প্রশ্নমালার প্রকারভেদ

সমাজ গবেষক বি. এন. ঘোষ (B. N. Ghosh) প্রশ্নের প্রকৃতির উপর ভিত্তি করে প্রশ্নমালাকে চার ভাগে ভাগ করেছেন। যেমন-

ক) উন্মুক্ত বা খোলা প্রশ্নমালা (The Open Ended Questionnaire)

খ) আবদ্ধ প্রশ্নমালা (The Close Ended Questionnaire)

গ) মিশ্র প্রশ্নমালা (The Mixed Questionnaire)

ঘ) সচিত্র প্রশ্নমালা (The Pictorial Questionnaire)

নিম্নে এগুলো বিস্তারিত আলোচনা করা হলো-

ক) উন্মুক্ত বা খোলা প্রশ্নমালা

এ ধরনের প্রশ্নমালায় প্রশ্ন শেষে প্রশ্নের উত্তর দেয়া থাকে না। উত্তরদাতা তার মতো করে প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। তাই প্রশ্নশেষে উত্তর প্রদানের জন্য ফাঁকা জায়গা রাখতে হয়। যেমন- আপনার মতে মাদ্রক দ্রব্য কিভাবে নিয়ন্ত্রণে রাখা যায়? ————

আরও পড়ুন:  পূর্বানুমান কি? পূর্বানুমানের গুরুত্ব আলোচনা কর।

খ) আবদ্ধ প্রশ্নমালা

এ ধরনের প্রশ্নমালায় প্রশ্নশেষে উত্তর দেয়া থাকে। উত্তরদাতা প্রদেয় উত্তরের মধ্য থেকে একটি বা একাধিক বেছে নিতে পারেন। ‍যেমন- আপনার গ্রামে কোনো লাইব্রেরি দরকার আছে কি? উত্তরঃ হ্যাঁ?না।

গ) মিশ্র প্রশ্নমালা

এক্ষেত্রে প্রশ্নমালায় প্রশ্নশেষে কিছু প্রশ্নের উত্তর থাকে আবার নির্ধারিত উত্তরের বাইরে উত্তর দেওয়ার জন্য প্রশ্নশষে ফাঁকা রাখা হয়। যেমন- আপনার পেশা কি? শিক্ষকতা/ব্যবসা/চাকরি/অন্যান্য—————উল্লেখ করুন।

ঘ) সচিত্র প্রশ্নমালা

এ ধরনের প্রশ্নমালা আবদ্ধ প্রশ্নমালার মতোই। কিন্তু দুইয়ের মধ্যে পার্থক্য হলো আবদ্ধ প্রশ্নমালা হলো শব্দের মাধ্যমে প্রশ্ন করা। আর সচিত্র প্রশ্নমালা হলো চিত্রের মাধ্যমে প্রশ্ন করা।

বিশিষ্ট গবেষক পি.ভি. ইয়ং (P. V. Young) তাঁর “Scientific Social Survey and Research” গ্রন্থে প্রশ্নমালাকে দুইভাগে ভাগ করেছেন। যথা-

ক) সংগঠিত প্রশ্নমালা/কাঠামোগত প্রশ্নমালা (Structed Questionnaire)

এ ধরনের প্রশ্নমালায় গবেষক পূর্ব থেকেই গবেষণা বিষয়ের উপর প্রশ্নমালা তৈরি করে উত্তরদাতার নিকট গমন করেন এবং উত্তর সংগ্রহ করে থাকেন। এটি প্রশ্নের শেষে উত্তরসহ (আবদ্ধ প্রশ্ন) অথবা উত্তর ছাড়াও (উন্মুক্ত প্রশ্ন) হতে পারে।

খ) অসংগঠিত প্রশ্নমালা/অবকাঠামোগত প্রশ্নমালা (Unstructured Questionnaire)

এ ধরনের প্রশ্নমালায় গবেষক পূর্ব থেকেই গবেষণা বিষয়ের উপর প্রশ্নমালা তৈরি না করে উত্তরদাতার নিকট গমন করেন এবং পরিবেশ পরিস্থিতি অনুযায়ী উত্তর সংগ্রহ করে থাকেন। এক্ষেত্রে তথ্য সংগ্রহকারীর জন্য একটি নির্দেশনা বা গাইডলাইন দেয়া থাকে। নমনীয়তা এ ধরনের প্রশ্নমালার বৈশিষ্ট্য। সাধারণত খুব সাধারণ ও অনির্দ্টি প্রকৃতির তথ্য সংগ্রহের জন্য এই ধরনের প্রশ্নমালা ব্যবহার করা হয়।

Related Posts