Home » মেটারনিক কে ছিলেন?

মেটারনিক কে ছিলেন?

by TRI

ইউরোপের একজন অবিসংবাদিত কূটনীতিবিদরূপে মেটারনিক (Metternich) সমধিক প্রসিদ্ধ। ঐতিহাসিকদের মতে সমকালীন ইউরোপে যুদ্ধে ও কূটনীতিতে মেটারনিকের সমকক্ষ কেউ ছিল না। ফ্রান্সের ইতিহাসে তাকে প্রতিক্রিয়াশীল যুগের প্রতিভূ বলা হয়ে থাকে। সমগ্র ইউরোপীয় ইতিহাসের রাজনৈতিক মঞ্চে মেটারনিকের মতো অসামান্য ব্যক্তিত্বসম্পন্ন কূটনৈতিক প্রতিভা ইতিপূর্বে আবির্ভূত হয় নি বলে মনে করা হয়। তিনি খুব অল্প সময়ের মধ্যেই ইউরোপের প্রভাবশালী ব্যক্তি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন।

মেটারনিকের পরিচয়

১৭৭৩ সালের ১৫ মে জার্মানির রাইনল্যান্ড অঞ্চলের কবলেঞ্জ শহরে এক সম্ভ্রান্ত পরিবারে মেটারনিক জন্মগ্রহণ করেন। তাঁর পিতা রিচার্ড ডন মেটারনিক ছিলেন অস্ট্রিয়ার হাফসবার্গ রাজ্যের একজন উচ্চপদস্থ কর্মকর্তা। তিনি স্টাসবার্গ বিশ্ববিদ্যালয়ে শিক্ষালাভের সময় ফরাসি বিপ্লবের আদর্শের সাথে পরিচয় লাভ করেন। তাঁর পিতা রাজকাজে নিযুক্ত থাকার কারণে তিনি রাজদরবারের প্রত্যক্ষ সংস্পর্শে আসার সুযোগ পান। পরবর্তী সময়ে তিনি অস্ট্রিয়ার সাবেক প্রধানমন্ত্রী কৌনিজ এর পৌত্রীর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তার এ বৈবাহিক সম্পর্ক অভিজাত সমাজে যেমন প্রভাব প্রতিপত্তি বৃদ্ধি করে, তেমনি ইউরোপের রাজনীতির সংস্পর্শে আসার পথও প্রশস্ত হয়।

আরও পড়ুন:  রুশ বিপ্লব কী? রুশ বিপ্লবের কারণগুলো আলোচনা কর

প্রধানমন্ত্রীর পদ লাভ

১৮০৯ সালে মেটারনিক অস্ট্রিয়ার প্রধানমন্ত্রীর পদ লাভ করেন। স্বীয় পদে প্রায় চল্লিশ বছর দায়িত্ব পালন করে অস্ট্রিয়ার অভ্যন্তরীণ ও পররাষ্ট্র নীতিতে তিনি বলিষ্ঠ ভূমিকা পালন করতে সক্ষম হয়েছিলেন। অস্ট্রিয়ার স্বার্থ এবং প্রভূত্ব সুদৃঢ়রূপে প্রতিষ্ঠার জন্যে তিনি আজীবন সংগ্রাম করেন।

উল্লেখযোগ্য কার্যাবলি

১৮১৫ সালে নেপোলিয়নের পরাজয়ে মেটারনিক যে ঐতিহাসিক অবদান রেখেছিলেন তাতে তিনি নিজেকে ‘বিজেতা’ বলে গৌরববোধ করতেন। তিনি ভিয়েনা সম্মেলনে  ‘কূটনৈতিক জাদুকর’ হিসেবে অসামান্য দক্ষতা প্রদর্শন করেন। পরবর্তী দু’শতাব্দী ইউরোপীয় রাজনীতিতে যেসব সিদ্ধান্ত গৃহীত হয়েছিল তার অধিকাংশই তার কূটনীতির ফসল। ১৮০৯ থেকে ১৮৪৮ সাল পর্যন্ত তার রাজনৈতিক দূরদর্শিতা কূটনৈতিক প্রজ্ঞা এবং ব্যক্তিগত প্রভাব ইউরোপের ইতিহাসে মেটারনিকের যুগের সূচনা করে।

মেটারনিকের পতন

১৮২৫ সাল থেকে ১৮৩০ সাল পর্যন্ত স্বৈরাচারী ও স্বেচ্ছাচারী একনায়কতন্ত্রের বিরুদ্ধে ইউরোপব্যাপী জাতীয়তাবাদী আন্দোলন শুরু হয়। ফলে একচ্ছত্র অধিনায়কদের একে একে পতন ঘটে। ১৮৩০ সালে ফ্রান্সে জুলাই বিপ্লব হলে মেটারনিক যুগের অবসান ঘটে। পতন ঘটে মেটারনিকের।

Related Posts

1 comment

RAKHAHARI MONDAL September 6, 2022 - 9:16 pm

মেটারনিক কে ছিলেন

Comments are closed.