Home » অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের মধ্যে পার্থক্য

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের মধ্যে পার্থক্য

by TRI

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের মধ্যে পার্থক্য

অর্থনৈতিক প্রবৃদ্ধি ও অর্থনৈতিক উন্নয়নের মধ্যে পার্থক্যগুলো নিম্নরূপ:

১. প্রথমত: অর্থনৈতিক প্রবৃদ্ধি বলতে মূলত উৎপাদন অথবা আয় বাড়া বুঝায়। উন্নয়ন কাঠামোগত, প্রাতিষ্ঠানিক এবং গুণগত পরিবর্তন তুলে ধরে যা দেশে আয় সৃষ্টির ক্ষমতা বাড়ায়। অর্থাৎ উৎপাদন ছাড়াও অর্থনৈতিক উন্নয়ন উৎপাদন কাঠামো ও সম্পদ বণ্টনের পরিবর্তন এবং দারিদ্রতা, আয় বৈষম্য, বেকারত্ব ইত্যাদি কমা বুঝায়।

২. দ্বিতীয়ত: প্রবৃদ্ধি সমগ্র অর্থনীতি বা কোন খাতের প্রসার হেতু সৃষ্টি হতে পারে। কিন্তু এই প্রসার অপরাপর খাতে উল্লেখযোগ্য প্রভাব সৃষ্টি এবং তার সুফল যদি জনগণের কাছে না পৌঁছে, তবে প্রবৃদ্ধি হলেও উন্নয়ন হবে না।

তাই বলা যায়, অর্থনৈতিক উন্নয়ন বেশীরভাগ ক্ষেত্রে প্রবৃদ্ধি অন্তর্ভূক্ত করে। কিন্তু প্রবৃদ্ধি আবশ্যকীয়ভাবে উন্নয়ন নির্দেশ করে না। অর্থাৎ উন্নয়ন হলে প্রবৃদ্ধি হতে পারে। কিন্তু উন্নয়ন ছাড়াও প্রবৃদ্ধি কোন কোন দেশে হতে পারে।

আরও পড়ুন:  ঘূর্ণায়মান পরিকল্পনা কাকে বলে?

৩. তৃতীয়ত: জাতীয় উৎপাদন অথবা মাথাপিছু জাতীয় উৎপাদনকে প্রবৃদ্ধির সূচক হিসাবে গণ্য করা হয়। উন্নয়নের সূচক হিসাবে অনেক অর্থনীতিবিদ “জীবনযাত্রার মানোন্নয়নকে” গণ্য করেন। কিন্তু উন্নয়নের মধ্যে অনেক নীতিবাচক মূল্যায়ন থাকায় একে সর্বসম্মত সূচক বলা যায় না।

সুতরাং দেখা যায়, প্রবৃদ্ধি পরিমাপের সর্বসম্মত সূচক থাকলেও উন্নয়নের এমন কোন সূচক নেই।

এজন্য অধ্যাপক A. P. Thirlwall বলেন, “The meaning of growth is fairly unambiguous; most economist would accept the definition of a rise in a real national income, i.e, a rise in money income deflated by an index of prices. But development is an elusive term meaning different things to different groups of social scientists.”

৮. চতুর্থত: অর্থনৈতিক প্রবৃদ্ধি মূলত একমুখী ব্যাপার। কেবল এর পরিমাণগত তাৎপর্য আছে। কারণ এটি জাতীয় উৎপাদন বা আয়ের পরিবর্তন দ্বারা দেখানো যায়। অর্থনৈতিক উন্নয়ন বহুমুখী বিষয়। এর পরিমাণগত এবং গুণগত তাৎপর্য আছে। কারণ অর্থনৈতিক উন্নয়ন আর্থ-সামাজিক কাঠামোর অনুকূল পরিবর্তন, আয় বণ্টনে বৈষম্য কমা, শ্রম এবং প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার, জনগণের জীবনযাত্রার উন্নয়ন, বেকারত্ব কমা ইত্যাদি নির্দেশ করে।

৫. পঞ্চমত: সংকীর্ণ অর্থে প্রবৃদ্ধি একটি স্থির ধারণা। উন্নয়ন একটি গতিশীল ধারণা।

৬. সপ্তমত: প্রবৃদ্ধি অর্থনীতির ধীর অথবা বিবর্তনমূলক পরিবর্তন দেখায়। উন্নয়ন সুদূর-প্রসারী পরিবর্তন প্রকাশ করে। এজন্য অর্থনৈতিক উন্নয়ন ছাড়াও একটি দেশের প্রবৃদ্ধি হতে পারে।

Related Posts