Home » যৌথ দরকষাকষি কি? যৌথ দরকষাকষির গুরুত্ব বা প্রয়োজনীয়তা

যৌথ দরকষাকষি কি? যৌথ দরকষাকষির গুরুত্ব বা প্রয়োজনীয়তা

by TRI

যৌথ দরকষাকষি কি?

যে আলোচনা প্রক্রিয়ার মাধ্যমে শ্রম-ব্যবস্থাপনা উভয়ের মধ্যকার স্বার্থসংশ্লিষ্ট কার্যশর্তাদি ও দাবি-দাওয়া সম্পর্কিত বিরোধ নিরসন ও উত্তম শিল্প সম্পর্ক বজায় রাখার ব্যবস্থা গ্রহণকল্পে চুক্তিতে উপনীত হওয়ার প্রচেষ্টা চালানো হয় তাকে যৌথ দরকষাকষি বা Collective Bargaining বলে।

যৌথ দরকষাকষির সংজ্ঞা দিতে গিয়ে Garry Dessler বলেন, “যৌথ দরকষাকষি হলো একটি প্রক্রিয়া, যার মাধ্যমে ব্যবস্থাপনা ও শ্রমিক সংঘের প্রতিনিধিগণ শ্রমচুক্তি সম্পাদন করতে আলাপ-আলোচনা করে।”

এছাড়া Dale Yoder বলেন, “যৌথ দরকষাকষি মূলত একটি প্রক্রিয়া যেখানে কর্মীগণ তাদের নিয়োগ সম্পর্ক ও শর্তসমূহ কার্যকর করতে জোটবদ্ধভাবে কাজ করে।”

আরও পড়ুন:  অভিযোগ কি? অভিযোগ পরিচালনার নীতিসমূহ আলোচনা কর।

যৌথ দরকষাকষির গুরুত্ব বা প্রয়োজনীয়তা

উত্তম শ্রম-ব্যবস্থাপনা সম্পর্ক প্রতিষ্ঠায় যৌথ দর কষাকষি প্রক্রিয়া একটি কার্যকর সেতুবন্ধন রচনা করে। শ্রমিকদের স্বার্থরক্ষা ও ব্যবস্থাপনার লক্ষ্য অর্জনে এ প্রক্রিয়া সংহতি বিধান করে, ভারসাম্য আনয়ন করে। নিম্নে বিভিন্ন দিক বিবেচনায় যৌথ দরকষাকষির গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা করা হলো-

১. যৌথ দর কষাকষি প্রক্রিয়া ব্যবস্থাপনা ও শ্রমিক সংঘের মধ্যে সম্পর্কের সেতুবন্ধন হিসেবে কাজ করে।

২. শ্রমিকদের স্বার্থ রক্ষা ও বিরোধ নিষ্পত্তি করে প্রতিষ্ঠানে উৎপাদনের মান ও পরিমাণ বৃদ্ধি করে এবং অব্যাহত উৎপাদন ব্যবস্থা সচল রাখে।

৩. শ্রম বিরোধ নিষ্পত্তির মাধ্যমে প্রতিষ্ঠানে অনুকূল কার্য পরিবেশ সৃষ্টি ও বজায় রাখতে যৌথ দরকষাকষির বিকল্প নেই।

৪. এ ব্যবস্থায় সিদ্ধান্ত গ্রহণে ‍ও বিবাদ মীমাংসায় শ্রমিকদের অংশগ্রহণ নিশ্চিতকরণের মাধ্যমে গণতান্ত্রিক অধিকারকে সমুন্নত রাখতে সাহায্য করে।

৫. যৌথ দরকষাকষি প্রক্রিয়া প্রতিষ্ঠানের শ্রমিক ও মালিক বা ব্যবস্থাপনা উভয়কেই দায়িত্ব সচেতন করে তুলতে সাহায্য করে।

৬. এ প্রক্রিয়ায় শ্রমিক ব্যবস্থাপনা খোলামন নিয়ে আলোচনায় বসে সহজেই নিজেদের মধ্যে সমঝোতা আনয়ন করে সৃষ্ট বিরোধের নিষ্পত্তি ঘটাতে পারে।

৭. “তর্ক নয়, আপোসই শ্রেষ্ঠ”- এ নীতির আওতায় যৌথ দর কষাকষি প্রক্রিয়া শ্রমিক ও ব্যবস্থাপনার মধ্যে ঐক্যের সৃষ্টি করে প্রতিষ্ঠানে শৃঙ্খলা আনয়ন করে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক প্রতিষ্ঠা করে। শ্রমিক-শ্রমিক বা আন্তঃইউনিয়নের দ্বন্দ্বও এ প্রক্রিয়ায় নিরসন করা সম্ভব হয় বিধায় শ্রমিকদের মধ্যে ঐক্য সৃষ্টিতেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

৮. প্রতিষ্ঠানে কার্যকর যৌথ দরকষাকষি প্রক্রিয়া শ্রমিক ও ব্যবস্থাপনার মধ্যে শিল্প বিরোধ নিম্নতর পর্যায়ে নামিয়ে আনতে কার্যকর ভূমিকা পালন করে।

Related Posts