Home » বাংলাদেশে অর্থনৈতিক পরিকল্পনার সমস্যা সমূহ

বাংলাদেশে অর্থনৈতিক পরিকল্পনার সমস্যা সমূহ

by TRI

বাংলাদেশের ন্যায় উন্নয়নশীল দেশগুলোতে অর্থনৈতিক পরিকল্পনার সমস্যা অনেক। বেকারত্ব, খাদ্য ঘাটতি, দ্রুত জনসংখ্যা বৃদ্ধি ইত্যাদি সমস্যা তো আছেই। এ সকল সমস্যা সমাধান করে দেশের অব্যাহত অর্থনৈতিক উন্নয়নের জন্য অর্থনৈতিক পরিকল্পনার গুরুত্ব অপরিহার্য। কিন্তু অর্থনৈতিক উন্নয়নের পরিকল্পনা প্রণয়ন এবং তা বাস্তবায়নের পূর্বশর্তসমূহ বাংলাদেশে বিদ্যমান না থাকায় অর্থনৈতিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে নানাবিধ সমস্যা পরিলক্সিত হয়।

নিম্নে বাংলাদেশে অর্থনৈতিক পরিকল্পনার সমস্যা সমূহ তুলে ধরা হলো-

১) প্রয়োজনীয় তথ্য ও পরিসংখ্যানের অভাব

সুষ্ঠু পরিকল্পনা প্রণয়নে পর্যাপ্ত নির্ভুল তথ্য ও পরিসংখ্যান আবশ্যক। কিন্তু উন্নয়নশীল দেশের ন্যায় বাংলাদেশে বিভিন্ন বিষয়ে পর্যাপ্ত তথ্য সংগ্রহ করা সম্ভবপর হয় না। বরং কোন কোন ক্ষেত্রে কিছু কিছু ভূল পরিসংখ্যান পাওয়া যায় যা একটি সুষ্ঠু ও নির্ভরযোগ্য অর্থনৈতিক পরিকল্পনা প্রণয়ন করা অসম্ভব হয়ে পড়ে। ফলে পরিকল্পনা ব্যর্থতায় পর্যবসিত হয়।

২) বিশেষজ্ঞের অভাব

বাংলাদেশে অর্থনৈতিক পরিকল্পনার সমস্যা গুলোর মধ্যে অন্যতম হল বিশেষজ্ঞ কর্মী এবং দক্ষ ও অভিজ্ঞ পরিকল্পনা প্রণয়নকারীর অভাব। এতে সুষ্ঠুভাবে বাস্তবধর্মী পরিকল্পনা প্রণয়ন করা সম্ভবপর হয় না। অনেক সময় বিদেশ হতে বিশেষজ্ঞ আনয়ন করে পরিকল্পনা প্রণয়ন করা হলেও দেশের বাস্তব অবস্থার সাথে অপরিচিত থাকার কারণে তাদের দ্বারা প্রনীত পরিকল্পনায় যথেষ্ট ত্রুটি পরিলক্ষিত হয়। ফলে পরিকল্পনা লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়।

আরও পড়ুন:  অর্থনৈতিক পরিকল্পনা কি? অর্থনৈতিক পরিকল্পনার গুরুত্ব বা প্রয়োজনীয়তা

৩) দক্ষ জনশক্তির অভাব

বাংলাদেশের অধিকাংশ শ্রমিক অশিক্ষিত, অজ্ঞ ও কুসংস্কারাচ্ছন্ন। তাছাড়া কারিগরি শিক্ষায় শিক্ষিত না থাকায় তারা দক্ষতার সাথে উৎপাদন পরিকল্পনা বাস্তবায়ন করতে পারে না। ফলে নানাবিধ সমস্যার সৃষ্টি হয়। সুতরায় দেখা যায়, দক্ষ জনশক্তির অভাব বাংলাদেশের আর্থিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের অন্যতম সমস্যা।

৪) সৎ ও দক্ষ প্রশাসনের অভাব

অধ্যাপক লুইসের মতে, “শক্তিশালী, সুদক্ষ এবং সৎ প্রশাসন হলো পরিকল্পনার সাফল্যের অন্যতম পূর্বশর্ত।” সুতরাং দেখা যায়, দুর্নীতিমুক্ত দক্ষ প্রশাসন ছাড়া পরিকল্পনার সফল বাস্তবায়ন সম্ভবপর নয়। কিন্তু অধিকাংশ অনুন্নত দেশের ন্যায় বাংলাদেশের প্রশাসনিক কাঠামো অসৎ, অদক্ষ ও দূর্বল। প্রশাসনিক কাঠামোর অদক্ষতা, দুর্বলতা ও অসততার জন্য বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনা সাফল্য লাভ করতে ব্যর্থ হচ্ছে।

৫) বৈদেশিক মুদ্রার অভাব

বাংলাদেশের অর্থনৈতিক পরিকল্পনা বাস্তবায়নে বিদেশ হতে কাঁচামাল, যন্ত্রপাতি ও কারিগরি বিশেষজ্ঞ আমদানী অপরিহার্য হয়ে পড়ে। কিন্তু উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার্জন ক্ষমতা অত্যন্ত সীমিত বলে এ সকল দ্রব্য সামগ্রী ও সেবাসমূহ আমদানী করা সম্ভবপর হয় না। ফলে অর্থনৈতিক পরিকল্পনা বাস্তবায়ন বিশেষভাবে ব্যাহত হয়।

৬) অর্থসংস্থানের অসুবিধা

উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের জনসাধারণের মাথাপিছু আয় অত্যন্ত কমবলে তাদের সঞ্চয় ক্ষমতাও কম। ফলে প্রয়োজনীয় অর্থ সংগ্রহের জন্য তাদেরকে বৈদেশিক সাহায্যের উপর নির্ভর করতে হয়। কিন্তু বৈদিশিক সাহায্যের ক্ষেত্রে অনিশ্চয়তা থাকায় পরিকল্পনা সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা যায় না।

৭) দ্রুত জনসংখ্যা বৃদ্ধি

বাংলাদেশের অন্যতম অর্থনৈতিক পরিকল্পনার সমস্যা হলো দ্রুত জনসংখ্যা বৃদ্ধি। অত্যন্ত দ্রুতহারে জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় বাড়তি জনসংখ্যার জন্য অতিরিক্ত বরাদ্দের প্রয়োজনীয়তা দেখা দেয়। কিন্তু প্রয়োজনীয় অর্থের অভাবে উন্নয়ন পরিকল্পনায় বাংলাদেশের পক্ষে অতিরিক্ত অর্থের সংস্থান করা সম্ভব হয় না। ফলে পরিকল্পনার পরিপূর্ণ বাস্তবায়ন ব্যাহত হয়ে থাকে।

৮) জনগণের সহযোগিতার অভাব

পৃথিবীর প্রত্যেকটি দেশে বিশেষ করে গণতান্ত্রিক দেশের উন্নয়ন পরিকল্পনার সফলতা জনগণের সহযোগিতার উপর নির্ভরশীল। কিন্তু বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ হওয়া সত্ত্বেও শিক্ষার অভাব, কুসংস্কার ও জনগণের উন্নয়ন অসচেতনতার জন্য অর্থনৈতিক পরিকল্পনা দলমত নির্বিশেষে সকল শ্রেণীর সহযোগিতা পায় না। এতে উন্নয়ন পরিকল্পনার সফল বাস্তবায়ন অসম্ভব হয়ে পড়ে।

৯) সঠিক নীতির অভাব

বাংলাদেশে অর্থনৈতিক পরিকল্পনা বাস্তবায়নেও সঠিক উন্নয়ন নীতি একান্ত অপরিহার্য। কিন্তু বাংলাদেশের পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে কোন সুনির্দিষ্ট নীতি বা আদর্শ এখনো গড়ে তোলা সম্ভব হয় নাই। ফলে উন্নয়ন পরিকল্পনা সাফল্য লাভ করতে পারছে না।

১০) বাস্তবতা বর্জিত পরিকল্পনা

বাংলাদেশে অধিকাংশ ক্ষেত্রে বাস্তবতা বর্জিত উচ্চাকাঙ্ক্ষী পরিকল্পনা গ্রহণ করা হয়। কিন্তু বাস্তব সমস্যার সাথে এ সকল পরিকল্পনার কোন সম্পর্ক থাকে না। ফলে পরিকল্পনা বাঞ্ছিত ফল লাভ করতে ব্যর্থ হয়।

১১) রাজনৈতিক অস্থিতিশীলতা

বাংলাদেশের ইতিহাস রাজনৈতিক অস্থিতিশীলতায় ভরপুর। এটিও সুষ্ঠু অর্থনৈতিক পরিকল্পনা গ্রহণের একটি অন্যতম সমস্যা। তাছাড়া অধিকাংশ ক্ষেত্রে রাজনৈতিক পট পরিবর্তনের সাথে সাথে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন বাধাগ্রস্থ হয়।

Related Posts