Home » কোড নেপোলিয়ন বলতে কি বুঝ?

কোড নেপোলিয়ন বলতে কি বুঝ?

by TRI

কোড নেপোলিয়ন

আইন ব্যবস্থার ক্ষেত্রে নেপোলিয়ন কর্তৃক প্রণীত বিধিমালাই কোড নেপোলিয়ন নামে পরিচিত। ১৮০০ সালে নেপোলিয়ন আইন ব্যবস্থার আমূল পরিবর্তন এবং সংস্কার সাধনকল্পে একটি আইন কমিশন নিয়োগ করেন। এ কমিশন বিভিন্ন ধরনের অসঙ্গত আইন বাতিল করে সুসঙ্গত ও সামঞ্জস্যপূর্ণ আইন প্রণয়ন করে, যা কোড নেপোলিয়ন নামে অভিহিত। মূলত ফ্রান্সের প্রাচীন আচার-অনুষ্ঠান, রোমীয় রীতি-নীতি এবং ফরাসি বিপ্লবের আদর্শ এবং আইন-কানুনের সমন্বয়ে কোড নেপোলিয়ন প্রণীত হয়।

আরও পড়ুন:  নেপোলিয়ন বোনাপার্ট কে ছিলেন?

কোড নেপোলিয়নের বিষয়বস্তু

কোড নেপোলিয়নে মোট ২২৮৭ টি (মতান্তরে ২২৮১ টি) ধারা ছিল। এছাড়া কোড নেপোলিয়নের অংশ ছিল তিনটি। যথা- দেওয়ানি কোড বা Civil Code, ফৌজদারি কোড বা Criminal Code, বাণিজ্যিক কোড বা Commercial Code। নিম্নে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল-

১। দেওয়ানি কোড বা Civil Code

নেপোলিয়ন বোনাপার্ট ১৮০৪ সালে বেসামরিক আইন প্রণয়ন করেন। কোড নেপোলিয়নের বিধি অনুযায়ী গৃহীত সিদ্ধান্তগুলো হলো- ক) আইনের চোখে সকলের সমতা, খ) সামাজিক সাম্য প্রতিষ্ঠা, গ) বংশ কৌলীন্য বাদ দিয়ে যোগ্যতার ভিত্তিতে চাকরি লাভের অধিকার প্রদান, ঘ) পিতাকে পরিবারের সর্বময় কর্তা মনে করা, ঙ) রাজনৈতিক অপরাধীদের সাধারণ অপরাধী অপেক্ষা স্বতন্ত্র মর্যাদা প্রদান, চ) বিবাহবিচ্ছেদের স্বীকৃতি, ছ) সম্পত্তি হস্তান্তরে নিয়ন্ত্রণ আরোপ, জ) দণ্ডবিধি সুনিশ্চিত ও সুবিন্যস্ত করা।

২। ফৌজদারি কোড বা Criminal Code

নেপোলিয়ন প্রবর্তিত অপরাধ আইনের গুরুত্ব অপরিসীম। তিনি রাষ্ট্রীয় বিশৃঙ্খলা দূরীভূত ও নিরাপত্তা প্রতিষ্ঠার জন্য এ আইন প্রণয়ন করেন। এই আইনে নাগরিকের দায়িত্ব-কর্তব্য এবং দোষী ব্যক্তির বিচার ও শাস্তির ব্যবস্থা সম্পর্কে বর্ণনা করা হয়।

৩। বাণিজ্যিক কোড বা Commercial Code

নেপোলিয়ন বোনাপার্টের বাণিজ্যিক আইন ফ্রান্সের শাসনতান্ত্রিক ইতিহাসে গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে কাজ করে। এ আইনে বণিকদের মধ্যে বাণিজ্য সংক্রান্ত বাদ-বিসংবাদের নিষ্পত্তির জন্য কতকগুলো বাণিজ্যিক আদালত স্থাপন করা হয়। এর ফলে বাণিজ্য সংক্রান্ত জটিলতার নিরসন ঘটে।

পরিশেষে বলা যায় যে, নেপোলিয়নের আইন-বিধিই সর্বপ্রথম ফ্রান্সের সকল ব্যক্তির সমানাধিকার প্রতিষ্ঠা করে। পুর্বে ইউরোপের কোনো দেশেই আইনের প্রয়োগ সকলের ক্ষেত্রে সমান ছিল না। ফলে স্বভাবতই নেপোলিয়নের আইন-বিধি সমগ্র ইউরোপের সম্মুখে দৃষ্টান্তস্বরূপ হয়ে দাঁড়ায়।

Related Posts