Home » বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রতিবন্ধকতা গুলো কি কি?
অর্থনৈতিক উন্নয়নে পূর্বশর্ত কি কি

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রতিবন্ধকতা গুলো কি কি?

by TRI

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে প্রতিবন্ধকতা

বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের সার্বিক পরিবেশ অর্থনৈতিক উন্নয়নের সম্পূর্ণ অনুকূল নয় । অর্থনৈতিক উন্নয়নের জন্য প্রয়োজন হলো অনুকূল সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক পরিবেশ। কিন্তু অধিকাংশ অনুন্নত দেশে অর্থনৈতিক উন্নয়নের প্রয়োজনীয় পরিবেশের অভাব রয়েছে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের পথে বিভিন্ন আর্থ-সামাজিক প্রতিবন্ধকতা রয়েছে। এসব বাধা বা প্রতিবন্ধকতাগুলো নিচে আলোচনা করা হলো :

১। শিক্ষার অভাব

অর্থনৈতিক উন্নয়নের পথে অন্যতম বাধা হলো শিক্ষার অভাব। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের অধিকাংশ জনগণ শিক্ষার আলো থেকে বঞ্চিত। তাই তারা তাদের সংকীর্ণ দৃষ্টিভঙ্গি নিয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে কোনরূপ কার্যকর ভূমিকা পালন করতে পারে না। এতে অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হয় ।

২। মূলধনের অভাব

অনুন্নত দেশের অর্থনৈতিক উন্নয়নের পথে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হলো মূলধনের অভাব। অনুন্নত দেশের অধিকাংশ লোক দরিদ্র এবং তাদের মাথাপিছু আয় খুবই কম। ফলে সঞ্চয় ও মূলধন গঠনের হার অত্যন্ত কম । প্রয়োজনীয় মূলধনের অভাবে অনুন্নত দেশের অর্থনৈতিক উন্নয়ন বিশেষভাবে ব্যাহত হয়।

৩। প্রাকৃতিক সম্পদের স্বল্পতা

অর্থনৈতিক উন্নয়নের জন্য প্রয়োজন হলো পর্যাপ্ত প্রাকৃতিক সম্পদ এবং তার সুষ্ঠু ব্যবহার। কিন্তু আধিকাংশ অনুন্নত দেশে প্রাকৃতিক সম্পদের স্বল্পতা রয়েছে। তাছাড়া, উন্নত কলাকৌশলের অভাবে এ সব প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার করা সম্ভব হয় না। সুতরাং প্রাকৃতিক সম্পদের স্বল্পতা এবং তার অসম্পূর্ণ ব্যবহার অনুন্নত দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বিশেষ প্রতিবন্ধকতা সৃষ্টি করে ।

৪। দক্ষ জনশক্তির অভাব

অনুন্নত দেশের অর্থনৈতিক উন্নয়নের অন্যতম প্রতিবন্ধকতা হলো দক্ষ জনশক্তির অভাব। অধিকাংশ অনুন্নত দেশে বিপুল জনসংখ্যা রয়েছে। কিন্তু এ জনসংখ্যার বেশির ভাগই হলো অজ্ঞ ও অশিক্ষিত। দক্ষ জনশক্তির অভাবে দেশের প্রাকৃতিক সম্পদের পূর্ণ সদ্ব্যবহার করা সম্ভব হয় না।

৫। উন্নত দৃষ্টিভঙ্গির অভাব

অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে অন্যতম প্রতিবন্ধক হলো উন্নত দৃষ্টিভঙ্গির অভাব। অর্থনৈতিক উন্নয়নের জন্য মানুষের মনে প্রবল আকাঙ্ক্ষা থাকা চাই। অর্থনৈতিক উন্নয়নের জন্য উন্নয়নধর্মী বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির প্রয়োজন। কিন্তু অধিকাংশ অনুন্নত দেশে এ উন্নয়নধর্মী দৃষ্টিভঙ্গির অভাব রয়েছে। অর্থনৈতিক উন্নয়নের প্রতি জনসাধারণের আগ্রহের অভাবই উন্নয়নের পথে বিশেষ প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

৬। কারিগরি জ্ঞানের অভাব

অর্থনৈতিক উন্নয়নের অন্যতম প্রতিবন্ধক হলো উপযুক্ত কারিগরি জ্ঞানের অভাব। কারণ, উৎপাদনের উন্নত কলাকৌশল এবং আধুনিক যন্ত্রপাতি সম্বন্ধে পূর্ণ জ্ঞান ছাড়া দ্রুত অর্থনৈতিক উন্নয়ন সম্ভবপর নয়। অনুন্নত দেশসমূহে দক্ষ ও কারিগরি জ্ঞানসম্পন্ন লোকের অভাবে অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হয়ে থাকে।

৭। দক্ষ উদ্যোক্তার অভাব

অর্থনৈতিক উন্নয়নের জন্য দক্ষ উদ্যোক্তার একান্ত প্রয়োজন । কিন্তু অনুন্নত দেশে উৎপাদনের কলাকৌশল সম্বন্ধে জ্ঞানসম্পন্ন এবং উৎপাদনে প্রয়োজনীয় ঝুঁকি বহনকারী সংগঠনকারীর একান্ত অভাব রয়েছে। দক্ষ সংগঠকের অভাবে অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হয়।

৮। বৈদেশিক মুদ্রার অভাব

বৈদেশিক মুদ্রার অভাবেও অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হয়। কারণ, বিদেশী যন্ত্রপাতি ও সাজসরঞ্জাম ক্রয় করতে প্রচুর বৈদেশিক মুদ্রার প্রয়োজন হয় । কিন্তু অনুন্নত দেশের বৈদেশিক বাণিজ্য বহুমুখী না হওয়ায় তানের পক্ষে প্রয়োজনীয় বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হয় না। বৈদেশিক মুদ্রার অভাবে উন্নয়ন কার্যক্রম ব্যাহত হয়।

৯। প্রতিকূল সামাজিক ও ধর্মীয় পরিবেশ

অর্থনৈতিক উন্নয়নের জন্য অনুকূল পরিবেশ প্রয়োজন। কিন্তু অনুন্নত দেশসমূহে প্রচলিত সামাজিক ও ধর্মীয় পরিবেশ মোটেই অনুকূল নয়। বরং ধর্মীয় গোঁড়ামি, সংকীর্ণতা, অন্ধবিশ্বাস, কুসংস্কার, বর্ণপ্রথা প্রভৃতি সামাজিক ও ধর্মীয় প্রথা উন্নয়নের পথে বাধা সৃষ্টি করে ।

১০। দ্রুত জনসংখ্যা বৃদ্ধি

বাংলাদেশে অর্থনৈতিক উন্নয়নের পথে অন্যতম প্রধান বাধা হলো দ্রুত জনসংখ্যা বৃদ্ধি। উন্নতদেশের তুলনায় বাংলাদেশের জনসংখ্যা অত্যন্ত দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। জনসংখ্যা দ্রুত হারে বৃদ্ধি পাওয়ার ফলে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হচ্ছে।

১১। রাজনৈতিক স্থিতিশীলতার অভাব

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের পথে অন্যতম প্রতিবন্ধক হলো রাজনৈতিক স্থিতিশীলতার অভাব। স্বাধীনতা লাভের পর বাংলাদেশের কয়েকবার রাজনৈতিক পটপরিবর্তন হয়েছে। দেশে বর্তমানে এক ধরনের রাজনৈতিক অস্থিরতা বিরাজ করছে। বস্তুত রাজনৈতিক স্থিতিশীলতা দক্ষ প্রশাসনিক কাঠামোর অভাবে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।

১২। দুর্বল অর্থনৈতিক অবকাঠামো

অনুন্নত দেশসমূহের অর্থনৈতিক উন্নয়নের পথে আর একটি গুরুত্বপূর্ণ প্রতিবন্ধক হলো দুর্বল অর্থনৈতিক অবকাঠামো। দ্রুত অর্থনৈতিক উন্নয়নের জন্য প্রয়োজন হলো উন্নয়ন উপযোগী অর্থনৈতিক অবকাঠামো। কিন্তু অধিকাংশ অনুন্নত দেশে পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা, রাস্তাঘাট ও বাধ, স্কুল-কলেজ ও বিদ্যুৎ ব্যবস্থা প্রভৃতি উন্নতি লাভ করতে পারে নি।

উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, বিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশের ন্যায় বাংলাদেশেও অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে উপর্যুক্ত সমস্যাগুলো বিদ্যমান । ফলশ্রুতিতে উন্নয়নশীল দেশের অর্থনৈতিক উন্নয়ন দারুণভাবে ব্যাহত হয়। তাই এসব সমস্যার ত্বরিত সমাধানের মাধ্যমেই কেবল উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন সম্ভবপর হবে।

আরও পড়ুন:

অর্থনৈতিক উন্নয়নের সূচক কি কি?

অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত কি কি? 

 

Related Posts