Home » বাংলাদেশের মৌলিক অর্থনৈতিক সমস্যা গুলো কি কি?
বাংলাদেশের মৌলিক অর্থনৈতিক সমস্যা

বাংলাদেশের মৌলিক অর্থনৈতিক সমস্যা গুলো কি কি?

by TRI

Table of Contents

বাংলাদেশের মৌলিক অর্থনৈতিক সমস্যাবলি

বাংলাদেশ তৃতীয় বিশ্বের উন্নয়নশীল ছোট একটি দেশ। কিন্তু বাংলাদেশ উন্নয়নশীল দেশ হওয়া সত্ত্বেও বর্তমানে কতকগুলো মৌলিক অর্থনৈতিক সমস্যার সম্মুখীন। নিচে বাংলাদেশের মৌলিক অর্থনৈতিক সমস্যা গুলো আলোচনা করা হলো :

১। স্বল্প মাথাপিছু আয়

বাংলাদেশের অন্যতম প্রধান মৌলিক অর্থনৈতিক সমস্যা হল জনগণের স্বল্প মাথাপিছু আয় । ২০১১-১২ সালের হিসাব অনুযায়ী, বাংলাদেশের মাথাপিছু আয় হলো মাত্র ৮৪৮ মার্কিন ডলার। উন্নত দেশের তুলনায় এ আয় খুবই কম। মাথাপিছু আয়ের দিক দিয়ে বাংলাদেশ পৃথিবীর দরিদ্রতম দেশগুলোর মধ্যে অন্যতম । তবে সম্প্রতি এইদিক দিয়ে বাংলাদেশ বেশ উন্নতি করেছে। ২০২১-২২ সালের হিসাব অনুযায়ী এই আয় ২৮২৪ ডলারে উন্নীত হয়েছে। সূত্র: প্রথম আলো

২। নিম্ন জীবনযাত্রার মান

বাংলাদেশের অন্যতম মৌলিক অর্থনৈতিক সমস্যা হলো জনগণের নিম্ন জীবনযাত্রার মান। পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের জনগণের জীবনযাত্রার মান অত্যন্ত নিম্ন। বাংলাদেশের অধিকাংশ লোক দারিদ্র্য সীমার নিচে’ জীবনযাপন করে। মাথাপিছু আয়ের স্বল্পতার কারণে খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও স্বাস্থ্য সেবাসহ জনগণের মৌলিক চাহিদা পূরণ সম্ভব হয় না।

৩ । অনুন্নত কৃষি ব্যবস্থা

বাংলাদেশের অন্যতম মৌলিক অর্থনৈতিক সমস্যা হলো অনুন্নত কৃষি ব্যবস্থা। বাংলাদেশ মূলত কৃষিভিত্তিক দেশ। কিন্তু তা সত্ত্বেও বাংলাদেশের কৃষিব্যবস্থা উন্নত নয় । প্রাচীন চাষ পদ্ধতি, জমির খণ্ডিকরণ ও বিচ্ছিন্নতা, সেচের অভাব, উন্নত বীজ ও সারের অভাব প্রভৃতি বিভিন্ন কারণে বাংলাদেশে কৃষির উৎপাদনশীলতা অন্যান্য দেশের তুলনায় খুবই কম ।

আরও পড়ুন:

বাংলাদেশের অর্থনীতির বৈশিষ্ট্য সমূহ কি কি?

 

৪। শিল্পে অনগ্রসরতা

বাংলাদেশের অন্যতম মৌলিক সমস্যা হলো শিল্পে অনগ্রসরতা। সাবেক ব্রিটিশ ঔপনিবেশিক শাসন ও পাকিস্তান সরকারের বৈরী আচরণের ফলে স্বাধীনতা পূর্ব-আমলে বাংলাদেশে প্রয়োজনীয় শিল্প প্রতিষ্ঠান গড়ে উঠে নি। স্বাধীনতা লাভের পরও গত ৪০ বছরে বাংলাদেশের শিল্পের আশানুরূপ বিকাশ ঘটে নি। ফলে বাংলাদেশ শিল্পে এখনও অনুন্নত রয়েছে। ২০১১-১২ সালে জিডিপি-তে শিল্পখাতের অবদান মাত্র ১৯.০১ শতাংশ।

৫। মূলধনের স্বল্পতা

বাংলাদেশের অন্যতম সমস্যা হলো মূলধনের স্বল্পতা। বাংলাদেশের অধিকাংশ লোক দরিদ্র এবং তাদের সঞ্চয়ের পরিমাণও কম। অভ্যন্তরীণ সঞ্চয়ের অভাবে বাংলাদেশে মূলধন গঠনের হার অত্যন্ত কম। মূলধনের স্বল্পতার কারণে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতি ব্যাহত হচ্ছে।

৬। শিক্ষার অভাব

বাংলাদেশর অন্যতম সমস্যা হলো শিক্ষার অভাব । বাংলাদেশের অধিকাংশ লোক অজ্ঞ ও অশিক্ষিত । ২০১১ সালের হিসাব অনুযায়ী, বাংলাদেশে সাক্ষরতা হলো শতকরা ৫৭.৯ ভাগ মাত্র। শিক্ষার অভাব বাংলাদেশের দ্রুত অর্থনৈতিক উন্নয়নের পথে অন্যতম অন্তরায়।

৭ । দক্ষ শ্রমিকের অভাব

বাংলাদেশের অন্যতম সমস্যা হলো দক্ষ শ্রমিকের অভাব। বাংলাদেশে প্রচুর শ্রমশক্তি রয়েছে। কিন্তু আমাদের দেশে কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের অভাবে দক্ষ জনশক্তি গড়ে উঠে নি। দক্ষ শ্রমিকের অভাবে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হচ্ছে।

৮। দক্ষ উদ্যোক্তার অভাব

বাংলাদেশে দক্ষ উদ্যোক্তার একান্ত অভাব রয়েছে। অর্থনৈতিক উন্নয়নের জন্য প্রয়োজন হলো দক্ষ উদ্যোক্তা শ্রেণি । কিন্তু বাংলাদেশে যথেষ্ট সংখ্যক দক্ষ ও অভিজ্ঞতাসম্পন্ন উদ্যোক্তা বা সংগঠক না থাকায় শিল্প ও কল-কারখানায় আশানুরূপ বিনিয়োগ হচ্ছে না। এর ফলে অর্থনৈতিক উন্নয়ন বিঘ্নিত হচ্ছে। এটি বাংলাদেশের অন্যতম মৌলিক সমস্যা।

৯। প্রাকৃতিক সম্পদের অপূর্ণ ব্যবহার

বাংলাদেশের অন্যতম সমস্যা হলো প্রাকৃতিক সম্পদের অপূর্ণ ব্যবহার। বাংলাদেশে যথেষ্ট প্রাকৃতিক সম্পদ রয়েছে। কিন্তু পর্যাপ্ত মূলধন, দক্ষ জনশক্তি ও প্রযুক্তির অভাবে এ সব প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ও পরিপূর্ণ ব্যবহার সম্ভব হচ্ছে না। ফলে যথেষ্ট সম্ভাবনা থাকা সত্ত্বেও বাংলাদেশ এখনও বিশ্বের অন্যতম দরিদ্র দেশ হিসেবে রয়ে গেছে।

১০। ব্যাপক বেকারত্ব

বাংলাদেশে বেকার সমস্যা অত্যন্ত প্রকট। বাংলাদেশের জনসংখ্যা দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। কিন্তু সে তুলনায় কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধি না পাওয়ায় বেকার সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশের মোট শ্রমশক্তির প্রায় এক-তৃতীয়াংশই বেকার । ক্রমবর্ধমান বেকারত্ব বাংলাদেশের অর্থনীতির জন্য একটি বিরাট সমস্যা।

১১। খাদ্য সমস্যা

বাংলাদেশে ব্যাপক খাদ্য ঘাটতি বিদ্যমান। বাংলাদেশে জনসংখ্যা যে হারে বৃদ্ধি পাচ্ছে খাদ্য উৎপাদন সে হারে বৃদ্ধি পাচ্ছে না । ফলে কৃষি প্রধান দেশ হওয়া সত্ত্বেও বাংলাদেশ এখনও খাদ্যে স্বনির্ভরতা অর্জন করতে পারে নি। বাংলাদেশকে প্রতি বছর বিদেশ হতে ১৫ থেকে ২০ লক্ষ টন খাদ্যশস্য আমদানি করতে হয়। খাদ্য ঘাটতি নিঃসন্দেহে বাংলাদেশের অন্যতম মৌলিক অর্থনৈতিক সমস্যা।

১২। ব্যাপক মুদ্রাস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি

বাংলাদেশের অর্থনীতির অন্যতম সমস্যা হলো ব্যাপক মুদ্রাস্ফীতি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি । স্বাধীনতা-উত্তর বাংলাদেশে বিভিন্ন পণ্যসামগ্রীর মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধি পায়। বর্তমানেও মূল্যস্ফীতির এ ধারা অব্যাহত রয়েছে। দেেেশ কৃষি ও শিল্পের উৎপাদন কাঙ্ক্ষিত হারে বৃদ্ধি পাচ্ছে না। কিন্তু অর্থের যোগান দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। এর ফলে অর্থনীতিতে মুদ্রাস্ফীতির চাপ উত্তরোত্তর বেড়েই চলেছে। এতে জনগণের দুর্ভোগ যেমন বাড়ছে তেমনি অর্থনেতিক উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।

১৩। অনুন্নত অর্থনৈতিক অবকাঠামো

বাংলাদেশের অর্থনীতির অন্যতম সমস্যা হলো অনুন্নত অবকাঠামো। দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য উন্নত অবকাঠামো একান্ত প্রয়োজন। কিন্তু বাংলাদেশের পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা, সেট ব্যবস্থা, বিদ্যুৎ সরবরাহ প্রভৃতি অবকাঠামোগত অবস্থার এখনও আশানুরূপ উন্নতি হয় নি । এটি আমাদের অর্থনৈতিক উন্নয়নের পথে একটি বড় ধরনের সমস্যা।

১৪। বৈদেশিক বাণিজ্যে ঘাটতি

বাংলাদেশের অন্যতম মৌলিক সমস্যা হলো বৈদেশিক বাণিজ্যে ক্রমবর্ধমান ঘাটতি। বাংলাদেশের রপ্তানি বাণিজ্য মুষ্টিমেয় কয়েকটি কৃষি ও শিল্পজাত পণ্যের উপর নির্ভরশীল। কিন্তু রপ্তানির তুলনায় আমাদের আমদানির পরিমাণ অনেক বেশি। ফলে বাংলাদেশের বাণিজ্য ঘাটতির পরিমাণ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

১৫। দ্রুত জনসংখ্যা বৃদ্ধি

বাংলাদেশের অন্যতম প্রধান সমস্যা হলো দ্রুত জনসংখ্যা বৃদ্ধি । বাংলাদেশে জনসংখ্যা অত্যন্ত দ্রুত হারে বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে বাংলাদেশে বার্ষিক শতকরা ১.৩৪ ভাগ হারে বৃদ্ধি পাচ্ছে। অতীতের তুলনায় জনসংখ্যা বৃদ্ধির হার কিছুটা হ্রাস পেলেও উন্নত দেশের তুলনায় এ হার অনেক বেশি। দ্রুত জনসংখ্যা বৃদ্ধি বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের পথে একটি বিরাট অন্তরায় ।

১৬। বৈদেশিক সাহায্যের উপর নির্ভরশীলতা

বাংলাদেশের অন্যতম মৌলিক সমস্যা হলো বৈদেশিক সাহায্যের উপর নির্ভরশীলতা। অভ্যন্তরীণ সম্পদের স্বল্পতার কারণে বাংলাদেশের উন্নয়ন পরিকল্পনার অর্থায়নের জন্য বিদেশি সাহায্যের উপর নির্ভর করতে হয়। কিন্তু বৈদেশিক সাহায্য অনেকটাই অনিশ্চিত ও ঝুঁকিপূর্ণ। তাছাড়া, দাতাদেশ ও সংস্থাসমূহ অনেক সময় অযৌক্তিক শর্ত আরোপ করে যা দেশের জন্য ক্ষতিকর। বৈদেশিক সাহায্যের উপর অধিক নির্ভরশীলতা আমাদের অর্থনীতির জন্য একটি বড় সমস্যা।

১৭। আয় ও সম্পদের অসম বণ্টন

অর্থনীতির অন্যতম সমস্যা হলো আয় ও সম্পদের অসম বণ্টন। আমাদের জাতীয় আয়ের বেশিরভাগই মুষ্টিমেয় লোকের হাতে কেন্দ্রীভূত রয়েছে। পক্ষান্তরে, দেশের অধিকাংশ লোক ‘দারিদ্র্য সীমার নিচে’ জীবন যাপন করে। আয় ও সম্পদের অসম বণ্টনের ফলে ধনী-দরিদ্রের ব্যবধান ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এর ফলে সমাজে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হচ্ছে।

১৮। দারিদ্র্যের দুষ্টচক্র

বাংলাদেশের অর্থনীতি দারিদ্র্যের দুষ্টচক্রে অবদ্ধ। স্বল্প আয়, স্বল্প সঞ্চয়, স্বল্প বিনিয়োগ, স্বল্প মূলধন, স্বল্প উৎপাদন চক্রাকারে আবর্তিত হয়ে বাংলাদেশকে ‘দারিদ্র্যের দুষ্টচক্রের’ ফাঁদে আবদ্ধ করে রেখেছে। দারিদ্র্যের এই দুষ্টচক্রই বাংলাদেশের অন্যতম মৌলিক সমস্যা।

১৯। প্রতিকূল সামাজিক ও ধর্মীয় পরিবেশ

বাংলাদেশের প্রচলিত সামাজিক ও ধর্মীয় পরিবেশ অর্থনৈতিক উন্নয়নের পথে প্রতিকূলতা সৃষ্টি করে । বাংলাদেশের অধিকাংশ লোক অশিক্ষিত ও কুসংস্কারাচ্ছন্ন। পর্দা প্রথা, বর্ণ প্রথা, ধর্মীয় গোঁড়ামি, অদৃষ্টবাদিতা প্রভৃতি সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানসমূহ বাংলাদেশের অর্থনৈতিক অনগ্রসরতার জন্য বহুলাংশে দায়ী।

২০। রাজনৈতিক অস্থিতিশীলতা

রাজনৈতিক স্থিতিশীলতার অভাব বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের পথে অন্যতম প্রধান প্রতিবন্ধক। অন্যান্য উন্নয়নশীল দেশের মত বাংলাদেশেও ঘন ঘন সরকার পরিবর্তন, হরতাল, ধর্মঘট, শ্রমিক আন্দোলন প্রভৃতি সমস্যা বিরাজ করছে। রাজনৈতিক অস্থিতিশীলতা আমাদের দেশে উন্নয়নের পথে একটি বড় অন্তরায় ।

উপসংহারে বলা যায়, অন্যান্য উন্নয়নশীল দেশের মত বাংলাদেশ কতকগুলো মৌলিক অর্থনৈতিক সমস্যার সম্মুখীন। উক্ত সমস্যাগুলোই বাংলাদেশের অর্থনীতির মৌলিক সমস্যা হিসেবে বিবেচিত।

Related Posts