Home » জাতীয় আয়ের চক্রাকার প্রবাহ কি?

জাতীয় আয়ের চক্রাকার প্রবাহ কি?

by TRI

জাতীয় আয়ের চক্রাকার প্রবাহ

অর্থনীতিবিদ P. A. Samuelson জাতীয় আয়ের চক্রাকার প্রবাহ ধারণাটি প্রবর্তন করেন। তিনি বলেন, “জাতীয় আয় একটি প্রবাহ ধারণা, যার মধ্যে রয়েছে উৎপন্ন সামগ্রীর প্রবাহ এবং উৎপাদন কাজে নিযুক্ত উপকরণসমূহের আয়ের প্রবাহ।”

দ্বিখাতবিশিষ্ট অর্থনীতিতে পরিবার ও ফার্ম এ দুটি খাত বিবেচনা করা হয়। ফার্মসমূহ পরিবারের কাছ থেকে উৎপাদনের উপকরণ- ভূমি, শ্রম, মূলধন, সংগঠন ক্রয় করে এবং এর বিনিময়ে পরিবার খাজনা, মজুরি, সুদ ও মুনাফা লাভ করে। আবার পরিবার ফার্মের কাছ থেক দ্রব্যসামগ্রী ক্রয় করে এবং বিনিময়ে ফার্ম দ্রব্যমূল্য বাবদ অর্থ উপার্জন করে। এভাবে পরিবার ও ফার্মের মধ্যে দ্রব্যসামগ্রী, উৎপাদনের উপকরণ এবং আয়-ব্যয়ের চক্রাকার প্রবাহ সৃষ্টি হয়। এ প্রবাহ জাতীয় আয়ের চক্রাকার প্রবাহ নামে অভিহিত। নিচে দ্বিখাতবিশিষ্ট অর্থনীতিতে জাতীয় আয়ের চক্রাকার প্রবাহ চিত্রের মাধ্যমে দেখানো হলো-

জাতীয় আয়ের চক্রাকার প্রবাহ

উপরের চিত্রে দেখা যাচ্ছে যে, পরিবার থেকে ফার্মসমূহ উৎপাদনের বিভিন্ন উপকরণ পেয়ে থাকে এবং পরিবার ফার্ম থেকে বিভিন্ন ভোগ্যদ্রব্য ও সেবা ক্রয় করে। পরিবার উৎপাদনের উপকরণের আয় বাবদ ফার্মের কাছ থেকে অর্থ উপার্জন করে এবং দ্রব্যসামগ্রী ও সেবার মূল্য বাবদ ফার্মকে অর্থ প্রদান করে। তাই ফার্মের ব্যয় পরিবারের আয় হিসেবে বিবেচিত হয়। আবার পরিবারের ব্যয় ফার্মের আয় হিসেবে বিবেচিত হয়। এভাবে পরিবার ও ফার্মের মধ্যে জাতীয় আয়ের চক্রাকার প্রবাহ পর্যায়ক্রমে আবর্তিত হয়।

আরও পড়ুন:  জাতীয় আয় পরিমাপের গুরুত্ব আলোচনা করয়

Related Posts