Home » খাজনা কেন দেওয়া হয়? বা খাজনা দেওয়ার কারণ কি?

খাজনা কেন দেওয়া হয়? বা খাজনা দেওয়ার কারণ কি?

by TRI

প্রিয় পাঠক, আমরা সবাই জানি, জমি ব্যবহারের জন্য মালিককে খাজনা দিতে হয়। কিন্তু এই খাজনার উৎপত্তি কোথা থেকে হল বা খাজনা কেন দেওয়া হয় এ সম্পর্কে আমরা কিছুই জানি না। আজকের আর্টিকেলে আমরা জানবো কেন খাজনা দেওয়া হয় বা খাজনা দেওয়ার কারণ কি? চলুন, তাহলে লেখাটি শুরু করি।

এ সম্পর্কে পড়ুন:  খাজনা কি? খাজনা কত প্রকার ও কি কি?

খাজনা দেওয়ার কারণ

খাজনার উৎপত্তি বা কেন খাজনা দেওয়া হয় এ সম্পর্কে অর্থনীতিবিদদের মধ্যে মতভেদ রয়েছে। Classical অর্থনীতিবিদগণ প্রকৃতির বদান্যতা, জমির উর্বরতা, অক্ষয় ক্ষমতা ইত্যাদিকে খাজনার উৎপত্তির কারণ হিসেবে তুলে ধরেন। অন্যদিকে আধুনিক অর্থনীতিবিদগণ উপাদানের Surplus উদ্বৃত্ত আয়কে খাজনা সৃষ্টির কারণ হিসেবে আখ্যায়িত করেন। খাজনার উৎপত্তি সম্পর্কে মতপার্থক্য থাকলেও নিম্নলিখিত কারণগুলোকে খাজনার উৎপত্তির কারণ হিসেবে চিহ্নিত করা যেতে পারে।

১. উপকরণের অস্থিতিস্থাপক যোগান

যে উপকরণের যোগান বৃদ্ধি পায় না তাকে অস্থিতিস্থাপক যোগান বলে। প্রকৃতিতে সব উপকরণের যোগান একই রকম নয়। কোনো উপকরণের যোগান অস্থিতিস্থাপক হলে খাজনা দেখা দেয়। জমির যোগান অস্থিতিস্থাপক বলে এর ব্যবহার থেকে খাজনার উদ্ভব হয়।

২. উর্বরতার পার্থক্য

জমির উর্বরতার পার্থক্যের কারণে খাজনার উদ্ভব হয়। সব জমির উর্বরতা একরকম হয় না। কোনো জমি বেশি উর্বর আবার কোনো জমি কম উর্বর হয়। উর্বর জমির জন্য বেশি খাজনা এবং কম উর্বর বা অনুর্বর জমির জন্য কম খাজনা দিতে হয়।

৩. অবস্থানগত পার্থক্য

অবস্থানগত পার্থক্যের কারণেও খাজনার উদ্ভব হয়। বাজার দূরবর্তী জমি অপেক্ষা বাজার নিকটবর্তী জমির চাহিদা বেশি। ফলে তার খাজনাও অধিক। এককথায় জমির অবস্থান অধিক সুবিধাজনক হলে সে জমির খাজনা বেশি হয়। অন্যদিকে, জমির অবস্থান কম সুবিধাজনক হলে খাজনা কম হয়।

৪. ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধির প্রভাব

জমির ক্ষেত্রে এ বিধি বিশেষভাবে কার্যকর। এ বিধির প্রভাবে জমির প্রান্তিক উৎপাদন ক্রমহ্রাসমান হয়। ফলে মানুষের প্রয়োজন মেটাতে নতুন জমির চাহিদা সৃষ্টি হয় ওখাজনার উদ্ভব ঘটে।

৫. স্থানান্তর ব্যয় বা সুযোগ ব্যয়

স্থানান্তর ব্যয় বা সুযোগ ব্যয়-এর কারণে খাজনা দিতে হয়। এক খণ্ড জমিতে বিকল্প দ্রব্য উৎপাদনের সুযোগ থাকলে সুযোগ ব্যয়-এর সৃষ্টি হয়। ফলে খাজনার উদ্ভব ঘটে।

সুতরাং দেখা যায় যে, অস্থিতিস্থাপক যোগান, অবস্থানগত পার্থক্য, উর্বরতা, ক্রমহ্রাসমান প্রান্তিক উৎপাদন বিধি, স্থানান্তর বা সুযোগ ব্যয় ইত্যাদি কারণে খাজনার উদ্ভব ঘটে। জমির প্রকৃতির দান বলেই প্রাকৃতিরক কারণসমূহ খাজনা উদ্ভবের ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখে।

Related Posts