Home » আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির মধ্যে পার্থক্য
আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির মধ্যে পার্থক্য

আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির মধ্যে পার্থক্য

by TRI

আর্থিক মজুরি ও প্রকৃত মজুরি পার্থক্য

শ্রম উৎপাদনের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। শ্রমের দামই মজুরি। অর্থের মাধ্যমে প্রাপ্ত মজুরিকে আর্থিক মজুরি আর আর্থিক মজুরির ক্রয়ক্ষমতাসহ অন্যান্য সুযোগ-সুবিধার সমষ্টিকে প্রকৃত মজুরি বলা হয়। শ্রমিকের প্রকৃত অবস্থা আর্থিক মজুরি দ্বারা বিচার করা যায় না; তা প্রকৃত মজুরি দ্বারা বিচার করতে হয়। ফলে আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির মধ্যে সুস্পষ্ট কতিপয় পার্থক্য বিদ্যমান। 

আরও পড়ুন:  ফার্ম ও শিল্প কি? ফার্ম ও শিল্পের মধ্যে পার্থক্য কী?

নিম্নে আর্থিক মজুরি ও প্রকৃত মজুরির মধ্যে পার্থক্যসমূহ তুলে ধরা হলো-

বিষয় আর্থিক মজুরি প্রকৃত মজুরি
১. সংজ্ঞা শ্রমিক তার কাজের বিনিময়ে যে অর্থ পায় তাকে আর্থিক মজুরি বলে। শ্রমিকের আর্থিক মজুরি দ্বারা ক্রয়কৃত দ্রব্যসামগ্রী ও সেবা এবং অন্যান্য সুযোগ-সুবিধার সমষ্টিকে প্রকৃত মজুরি বলে।
২. ধারণা আর্থিক মজুরি একটি পরম ধারণা। কেননা, কর্ম দ্বারা আর্থিক মজুরি পরিমাপ করা হয়। প্রকৃত মজুরি একটি উদ্ভূত ধারণা। কেননা, দ্রব্যসামগ্রী ও সেবাকর্মের পরিমাণ দ্বারা প্রকৃত মজুরি পরিমাপ করা হয়।
৩. কর্মস্তরের প্রভাব আর্থিক মজুরি কর্মস্তর দ্বারা প্রভাবিত হয়না। প্রকৃত মজুরি কর্মস্তর দ্বারা প্রভাবিত হয়।
৪. প্রকাশ আর্থিক মজুরি শুধু প্রাপ্য নগদ অর্থের সমান হয়ে থাকে। একে সাধারণত ‘W’ দ্বারা প্রকাশ করা হয়। প্রকৃত মজুরি প্রাপ্য নগদ অর্থের ক্রয়ক্ষমতা ও অন্যান্য সুবিধাদির সমষ্টির সমান হয়ে থাকে। একে W/P + F দ্বারা প্রকাশ করা হয়।
৫. পরিধি আর্থিক মজুরির পরিধি সংকীর্ণ। প্রকৃত মজুরির পরিধি অপেক্ষাকৃত অনেক প্রসারিত।
৬. অর্থনৈতিক অবস্থা শ্রমিকের অর্থনৈতিক অবস্থা ও জীবনযাত্রার মান শুধু আর্থিক মজুরির উপর নির্ভর করে না। শ্রমিকের অর্থনৈতিক অবস্থা ও জীবনযাত্রার মান প্রকৃত মজুরির উপর নির্ভর করে।
৭. সমর্থন Classical অর্থনীতি আর্থিক মজুরি সমর্থিত। Keynesian অর্থনীতি প্রকৃত মজুরি সমর্থিত।
৮. উদাহরণ কোনো শ্রমিক কর্মস্থল থেকে কাজ করে ১০০ টাকা লাভ করলে তা তার আর্থিক মজুরি। কোনো শ্রমিক ১০০ টাকা আর্থিক মজুরির সাথে যদি বাসস্থান, চিকিৎসা, পোশাক, যাতায়াত ইত্যাদি বাবদ আরও ৫০ টাকার সুযোগ-সুবিধা লাভ করে, তাহলে তার প্রকৃত মজুরি হবে ১০০ টাকার ক্রয়ক্ষমতা + ৫০ টাকার অন্যান্য সুযোগ-সুবিধার সমান।

উপরের পার্থক্য থেকে বোঝা যায়, অর্থনীতিতে আর্থিক মজুরি অপেক্ষা প্রকৃত মজুরি অধিক গুরুত্বপূর্ণ।

Related Posts