Home » যোগান রেখা কি? যোগান রেখা ডানদিকে উর্ধ্বগামী হয় কেন?

যোগান রেখা কি? যোগান রেখা ডানদিকে উর্ধ্বগামী হয় কেন?

by TRI

যোগান রেখা

যোগান রেখা সম্পর্কে জানতে হলে আগে আমাদের যোগান সূচি সম্পর্কে জানতে হবে।

বিক্রেতা একটি সময়ে বিভিন্ন দামে একটি দ্রব্যের যে বিভিন্ন পরিমাণ বিক্রয় করতে ইচ্ছুক থাকে তার তালিকাকে যোগান সূচি বলে। আর যোগান সূচির জ্যামিতিক প্রকাশই হল যোগান রেখা।

বিক্রেতা কোনো নির্দিষ্ট সময়ে বিভিন্ন দামে কোনো একটি দ্রব্যের যে পরিমাণ বিক্রয় করতে ইচ্ছুক থাকে তা যে রেখার মাধ্যমে প্রকাশ করা হয় তাকে যোগান রেখা বলে। নিচে চিত্রসহ যোগান রেখার উদাহরণ দেওয়া হলো-

যোগান রেখা

চিত্রে OX ভূমি অক্ষে যোগানের পরিমাণ এবং OY লম্ব অক্ষে দাম নির্দেশিত হয়েছে। দ্রব্যের দাম ১, ২, ও ৩ টাকা হলে যোগানের পরিমাণ যথাক্রমে ৫, ১০ ও ১৫ একক হয়। দ্রব্যের দাম ও যোগানের পরিমাণের সমন্বয় নির্দেশক বিন্দু যথাক্রমে a, b ও c। এখানে a, b ও c বিন্দুসমূহের সংযোগকারী SS’ রেখাই হলো যোগান রেখা। সুতরাং বিভিন্ন দামে দ্রব্যের যোগানের পরিমাণ যে রেখায় নির্দেশ করে তাই হল যোগান রেখা।

আরও পড়ুন:  চাহিদা রেখা ডানদিকে নিম্নগামী হয় কেন?

যোগান রেখা ডানদিকে উর্ধ্বগামী হওয়ার কারণ

যোগান রেখা সাধারণত ডানদিকে উর্ধ্বগামী হয়। এর কারণসমূহ নিম্নরূপ-

১. যোগান বিধির কার্যকারিতা

যোগান বিধি অনযায়ী দ্রব্যের দাম বাড়লে যোগানের পরিমাণ বাড়ে আর দাম কমলে যোগানের পরিমাণ কমে। দাম ও যোগানের এ সমমুখী সম্পর্কের কারণে অর্থাৎ যোগান বিধির কার্যকারিতার জন্য যোগান রেখা ডানদিকে উর্ধ্বগামী হয়।

২. মুনাফার প্রত্যাশা

উৎপাদনকারী মুনাফার প্রত্যাশায় উৎপাদন করে। দাম বেশি হলে উৎপাদক বা বিক্রেতা অধিক মুনাফার আশায় অধিক পরিমাণ যোগান সৃষ্টির চেষ্টা করে। ফলে দ্রব্যের দাম বেশি হলে যোগানের পরিমাণ বেশি হয়, আর দাম কম হলে যোগানের পরিমাণ কম হয়। এ কারণে যোগান রেখার উধ্বগামীতা পরিলক্ষিত হয়।

৩. উৎপাদন খরচ

উৎপাদন খরচের প্রভাবের কারণেও যোগান রেখার উর্ধ্বগামীতা পরিলক্ষিত হয়। উৎপাদন খরচ বৃদ্ধি পেলেও দ্রব্যের দাম বৃদ্ধি না পেলে অধিক উৎপাদন লাভজনক হয় না। দাম বেশি হলে অধিক উৎপাদন ও অধিক যোগান লাভজনক হয়। ফলে দ্রব্যের দাম ‍বৃদ্ধিতে যোগানের পরিমাণ বৃদ্ধি পায়। আবার দাম হ্রাস পেলে যোগানের পরিমাণ হ্রাস পায়। এর কারণেও যোগান রেখার দিক বাম থেকে ডানে উর্ধ্বগামী হয়।

৪. যোগান সমীকরণের ঢালের ধনাত্মক মান

যোগান সমীকরণে ঢালের ধনাত্মক মানের কারণে যোগান রেখা ডানদিকে উর্ধ্বগামী হয়। যেমন- s=c+dp

Related Posts