Home » বাংলাদেশ পরিকল্পনা কমিশন কাঠামো
বাংলাদেশ পরিকল্পনা কমিশন

বাংলাদেশ পরিকল্পনা কমিশন কাঠামো

by TRI

বাংলাদেশ পরিকল্পনা কমিশন

বাংলাদেশ পরিকল্পনা কমিশন হলো বাংলাদেশ সরকারের অর্থনৈতিক জননীতি প্রতিষ্ঠান। ইংরেজিতে একে সংক্ষেপে বলা হয় পিসি। পরিকল্পনা কমিশন দেশের অবকাঠামো সম্প্রসারণের উদ্দেশ্যে প্রয়োজনীয় গবেষণা, অধ্যয়ন এবং নীতি উন্নয়নমূলক উদ্যোগ গ্রহণ করে। 

বাংলাদেশের অভ্যুদয়ের পর ১৯৭২ সালের জানুয়ারী মাসে বাংলাদেশ সরকার একটি পরিকল্পন কমিশন গঠন করে। এই কমিশনের জন্য দশটি কার্যক্রম নির্ধারণ করা হয়।

পরিকল্পনা কমিশনের চেয়ারম্যান হলেন দেশের প্রধানমন্ত্রী। পক্ষান্তরে পরিকল্পনা মন্ত্রীকে কমিশনের ভাইস চেয়ারম্যান নিযুক্ত করা হয়। বর্তমানে বাংলাদেশে পরিকল্পনা কমিশনের ৬টি বিভাগ আছে। আবার প্রতিটি বিভাগের সার্বিক দেখাশুনার জন্য একজন করে ছয়জন সদস্য আছেন।

আবার নীতিগতে স্তরে পরিকল্পনা কমিশনের একজন ভাইস চেয়ারম্যান এবং ৬জন সদস্য আছেন। পরিকল্পনা বিভাগের সচিব কমিশনের সদস্য-সচিব হিসেবে কাজ করেন। পরিকল্পনা বিভাগই পরিকল্পনা কমিশনকে প্রশাসনিক এবং সাচিবিক কাজকর্মের সমর্থন বা সহায়তা প্রদান করে।

আরও পড়ুন:  মূলধন গঠন বলতে কি বুঝায়? কিভাবে মূলধন গঠন করা যায়?

পরিকল্পনা কমিশনের ৬টি বিভাগের জন্য ৬ জন সদস্য আছেন। তারা প্রত্যেকেই নিজ নিজ বিভাগের কাজকর্ম দেখাশুনা এবং তদারকি করেন। এই ৬টি বিভাগকে আবার ৩০টি উইং এ ভাগ করা হয়েছে। অর্থাৎ প্রতিটি বিভাগের অধীনে ৫টি করে উইং আছে।

যেমন- উদাহরণস্বরূপ বলা যায়, সাধারণ অর্থনৈতিক বিভাগ এবং কর্মসূচী বিভাগ অর্থনীতির বিভিন্ন সামষ্টিক সমস্যা এবং এদের সমাধান নিয়ে পর্যালোচনা করে। অপরাপর ৪টি বিভাগ দেশের অর্থনীতির বিভিন্ন খাতের পরিকল্পনা এবং সমস্যাদি নিয়ে পর্যালোচনা এবং সমাধানের দিকসমূহ দেখাশুনা করে।

নিচে বাংলাদেশ পরিকল্পনা কমিশনের কাঠামো দেখানো হলো-

বাংলাদেশ পরিকল্পনা কমিশন

এনইসি (NEC)

NEC এর পূর্ণরূপ হল National Economic Council। যার অর্থ হচ্ছে জাতীয় অর্থনৈতিক কাউন্সিল। অর্থমন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে এ কাউন্সিল পরিচালিত হয়। NEC এর সভাপতি হচ্ছেন প্রধানমন্ত্রী। তবে প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে অর্থমন্ত্রী NEC এর সভাপতির দায়িত্ব পালন করেন। NEC পরিকল্পনা মন্ত্রণালয়সহ ৯ জন মন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ নিয়ে গঠিত। বাংলাদেশের সকল অর্থনৈতিক কার্যাবলির জন্য NEC এর অনুমোদনের প্রয়োজন হয়।

একনেক (ECNEC)

একনেক এর পূর্ণরূপ হচ্ছে Executive Committee of National Economic Council বা জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের নির্বাহী কমিটি। একনেকের প্রধান হচ্ছেন দেশের প্রধান তথা প্রধানমন্ত্রী। পরিকল্পনা বিভাগ এই পরিষদের সচিবের দায়িত্ব পালন করে থাকে।

Related Posts