Home » মুক্ত বাজার অর্থনীতির অসুবিধা কি কি?

মুক্ত বাজার অর্থনীতির অসুবিধা কি কি?

by TRI

মুক্ত বাজার অর্থনীতির অসুবিধা

অপরিকল্পিত বা মুক্ত বাজার অর্থনীতির বহু ত্রুটি বা অসুবিধা রয়েছে। নিম্নে মুক্ত বাজার অর্থনীতির অসুবিধা সমূহ সম্পর্কে আলোকপাত করা হলো-

১. সমন্বয়ের অভাব

অপরিকল্পিত অর্থনীতিতে অসংখ্য উৎপাদক এবং ব্যবসায়ী স্বাধীনভাবে কাজ-কর্মে লিপ্ত থাকে। কিন্তু এদের কাজের সমন্বয়ের জন্য কোন স্বীকৃত প্রতিষ্ঠান নেই। প্রত্যেক নিজ নিজ কার্যক্রম স্বাধীনভাবে গ্রহণ করে। ফলে উৎপাদন ও বণ্টন ক্ষেত্রে অনেক সময় জটিলতা এবং বিশৃঙ্খলা পরিলক্ষিত হয় যা ভোক্তা ও উৎপাদকদের মধ্যে হতাশা এবং অযৌক্তিক পরিস্থিতি সৃষ্টি করে।

২. বাণিজ্যচক্রের উপস্থিতি

মুক্ত বাজার অর্থনীতিতে বাণিজ্যচক্র প্রায়শ পরিলক্ষিত হয়। ঐতিহাসিকভাবে দেখা যায় অপরিকল্পিত বাজার অর্থনীতির কারণে বাণিজ্যচক্রের উদ্ভব হয় যা অর্থনীতিতে মন্দা, মুদ্রাস্ফীতি, অনিশ্চয়তা এবং অস্থিতিশীলতা সৃষ্টি করে। অসুস্থ্য প্রতিযোগিতা, অতিরিক্ত মুনাফা প্রবণতা এবং ব্যক্তিগত উদ্যোগের ক্ষেত্রে অবাধ স্বাধীনতার কারণে এই ধরনের হতাশাব্যঞ্জক পরিস্থিতি অপরিকল্পিত অর্থনীতিতে পরিলক্ষিত হয়।

আরও পড়ুন:  মুক্ত বাজার অর্থনীতি কি? মুক্ত বাজার অর্থনীতির সুবিধাসমূহ কি কি?

৩. অর্থনৈতিক অসমতা

অপরিকল্পিত অর্থনীতিতে ব্যক্তিগত মালিকানা, উত্তরাধিকার এবং বাজার প্রক্রিয়া ইত্যাদি সামাজিকভাবে স্বীকৃত। এরূপ অর্থনীতিতে বাজার প্রক্রিয়া দুষ্প্রাপ্য দ্রব্য ও সম্পদের মালিকদের আরো ধনী হওয়ার সুযোগ করে দেয়। ফলে সমাজের বিভিন্ন শ্রেণীর মধ্যে অর্থনৈতিক বৈষম্য সৃষ্টি হয়। পক্ষান্তরে ব্যক্তিগত সম্পত্তি ও উত্তরাধিকার ব্যবস্থা বংশ পরম্পরায় অর্থনৈতিক বৈষম্য বৃদ্ধিতে সহায়তা করে। অর্থনৈতিক বৈষম্য সমাজের বিভিন্ন শ্রেণীর মধ্যে তিক্ততা এবং সামাজিক সমস্যা সৃষ্টি করে যার ফলে অর্থনৈতিক ক্ষেত্রে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। ব্যাপক জনগোষ্ঠী এর ফলে মানবেতন জীবনযাপনে বাধ্য হয়।

৪. সম্পদের অপচয়

মুক্ত বাজার অর্থনীতিতে অসুস্থ্য প্রতিযোগিতা থাকায় অনেক সময় সম্পদের অপচয় হয়। প্রতিযোগিতামূলক বিজ্ঞাপন ও বিক্রয়, দুষ্প্রাপ্য সম্পদের অপ্রয়োজনীয় ব্যবহার ইত্যাদি হেতু সম্পদের যথেষ্ট অপচয় এরূপ অর্থনীতিতে ঘটে। সম্পদের কাম্য ব্যবহার এরূপ অর্থনীতিতে কদাচিৎ ঘটে। উৎপাদকরা অনেক সময় শিল্প ও কৃষি খাতে উৎপাদন ক্ষমতার পূর্ণ ব্যবহার করে না। ফলে অনেক সময় দুষ্প্রাপ্য সম্পদ অব্যবহৃত থেকে যায়।

৫. সম্পদের অকাম্য বণ্টন

সামাজিকভাবে প্রয়োজনীয় এবং অপ্রয়োজনীয় দ্রব্য ও সেবা উৎপাদনের মধ্যে সম্পদের সুষ্ঠু বণ্টন কোন অপরিকল্পিত অর্থনৈতিক ব্যবস্থায় সম্ভব নয়। কারণ এরূপ অর্থনীতিতে বেসরকারী উদ্যোক্তারা সামাজিক প্রয়োজনে নয় বরং ব্যক্তিগত লাভ-লোকসান সামনে রেখে বিনিয়োগ, উৎপাদন এবং বণ্টনে নিয়োজিত থাকে।

৬. একচেটিয়া শক্তির উদ্ভব

মুক্ত বাজার অর্থনীতির অন্যতম আরেকটি ত্রুটি বা অসুবিধা হলো এতে ছোট ছোট শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠানের ধ্বংসের মধ্য দিয়ে একচেটিয়া শক্তির উদ্ভব হয়। এরা ভোক্তাদের স্বার্থের বিনিময়ে নিজেদের অবস্থান ক্রমশ শক্তিশালী করে তোলে। পণ্যের বেশি মূল্য, কম গুণগত মান, কৃত্রিম দুষ্প্রাপ্যতা ইত্যাদির মাধ্যমে ভোক্তারা এদের হাতে চরমভাবে শোষিত হয়।

৭. সামগ্রিক চাহিদা ও যোগানের মধ্যে অসমতা

বর্তমানে বেশিরভাগ অর্থনীতিবিদ স্বীকার করেন যে বাজার অর্থনীতি স্বয়ংক্রিয়ভাবে কাজ করে না বা করতে পারে না। এর মাধ্যমে উপকরণ ও দ্রব্যের চাহিদা ও যোগানের মধ্যে অনেক সময় ভারসাম্য রক্ষা করা সম্ভব নয়।

Related Posts