Home » মানব সম্পদ পরিকল্পনার উপাদান সমূহ কী কী?

মানব সম্পদ পরিকল্পনার উপাদান সমূহ কী কী?

by TRI

মানব সম্পদ পরিকল্পনার উপাদান

একটি কার্যকর মানব সম্পদ পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে কতিপয় গুরুত্বপূর্ণ উপাদান বিবেচনা আবশ্যক। এসব উপাদানের উপর নির্ভর করে সুষ্ঠু মানব সম্পদ পরিকল্পনা প্রণয়ন করা হয়ে থাকে। নিম্নে মানব সম্পদ পরিকল্পনার উপাদান সমূহ বর্ণনা করা হলো-

১। তথ্য ব্যবস্থা ও কার্য বিশ্লেষণ

প্রতিষ্ঠানের প্রয়োজনীয় মানব সম্পদ সম্পর্কে তথ্যাদি সংগ্রহের উদ্দেশ্যে কার্য বিশ্লেষণ করার প্রয়োজন পড়ে। কার্য বর্ণান, কার্য নির্দিষ্টকরণ, কার্য মূল্যায়ন এবং মানব সম্পদ সম্পর্কিত তথ্য ব্যবস্থার মাধ্যমে সংগৃহীত তথ্য বিশ্লেষণপূর্বক মানব সম্পদ পরিকল্পনা প্রণয়ন করা হয়। নিয়োজিত মানব সম্পদের সংখ্যা, জ্ঞান, দক্ষতা, অভিজ্ঞতা ও যোগ্যতা সম্পর্কিত তথ্যাদিসহ নির্দিষ্ট কাজ চিহ্নিতকরণ, দায়িত্ব কর্তব্য নিরূপণ, কার্য প্রকৃতির বিবরণ ইত্যাদির মাধ্যমে তথ্য বিশ্লেষণ করে যথাযথ মানব সম্পদ পরিকল্পনা প্রণয়ন করা হয়ে থাকে।

২। প্রয়োজনীয় মানব সম্পদের উপাদান

প্রতিষ্ঠানের বর্তমান ও ভবিষ্যৎ প্রয়োজনীয় মানব সম্পদের পরিমাণ নির্ধারণের জন্য সংগৃহীত তথ্যের আলোকে সঠিক মানব সম্পদের পূর্বানুমান আবশ্যক। এক্ষেত্রে প্রতিষ্ঠানের ভবিষ্যৎ সম্প্রসারণের সম্ভাব্যতাও বিবেচনা করা উচিত। প্রতিষ্ঠানের আকৃতি, কাজের ধরন, বিভাগ ও শাখা ইত্যাদি বিবেচনা করে কর্মীর প্রয়োজনীয়তা সম্পর্কে পূর্বানুমান করা হয়।

আরও পড়ুন:  মানব সম্পদ পরিকল্পনার পদক্ষেপ বা প্রক্রিয়া সম্পর্কে আলোচনা কর

৩। বর্তমান মানব সম্পদ সংক্রান্ত তথ্য সংগ্রহ

মানব সম্পদ পরিকল্পনার উপাদান গুলোর মধ্যে বর্তমান মানব সম্পদের পরিমাণ সম্পর্কে তথ্য সংগ্রহ করা খুবই গুরুত্বপূর্ণ। মানব সম্পদের দক্ষতা ও অভিজ্ঞতা সম্পর্কে সঠিত তথ্য সংগ্রহ প্রভৃতি এ উপাদানের বিবেচ্য বিষয়। পূর্বানুমানের সাথে বর্তমানে কর্মরত মানব সম্পদের পার্থক্য নিরূপণ মানব সম্পদ পরিকল্পনার সহায়ক উপাদান হিসেবে কাজ করে।

৪। মানব সম্পদ সংগ্রহ কর্মসূচি প্রণয়ন

প্রতিষ্ঠানের চাহিদা মোতাবেক প্রয়োজনীয় মানব সম্পদ সংগ্রহ ও নিয়োগের একটি সুপরিকল্পিত কর্মসূচি প্রণয়ন করে যথাসময়ে তা বাস্তবায়নের পদক্ষেপ নেয়া হয়। প্রতিষ্ঠানের সম্প্রসারণের কারণ নতুন পদ সৃষ্টি বা পদোন্নতি, বদলি, অবসর গ্রহণ, মৃত্যু, কর্ম পরিত্যাগ ইত্যাদি কারণে মানব সম্পদের নিয়োগকল্পে এ কর্মসূচির আওতায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়।

৫। অন্যান্য বিভাগের সাথে সমন্বয় সাধন

মানব সম্পদ পরিকল্পনার অন্যতম উপাদান হলো প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগের সাথে মানব সম্পদ কর্মসূচির সমন্বয় বিধান নিশ্চিত করা। প্রতিষ্ঠানের অন্যান্য বিভাগের বিভিন্ন কর্মকাণ্ডের মধ্যে সমন্বয় সাধনের মাধ্যমে প্রয়োজনীয় মানব সম্পদের সংগ্রহ ও নিয়োগ কার্যক্রম সম্পাদন করা হয়।

৬। মানব সম্পদ পরিকল্পনার উদ্দেশ্যসমূহ মূল্যায়ন

প্রতিষ্ঠানের উদ্দেশ্য ও পূর্বপরিকল্পনা বাস্তবায়নকালে সম্পাদিত কার্যের ত্রুটি-বিচ্যুতি নির্ণয়ের লক্ষ্যে পরিকল্পনার উদ্দেশ্যসমূহ মূল্যায়ন করা মানব সম্পদ পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ উপাদান। পরিকল্পনার উন্নয়ন সাধন করে কার্যকর মানব সম্পদ পরিকল্পনা প্রণয়ন এর প্রধান লক্ষ্য।

৭। সংশোধনমূলক ব্যবস্থা গ্রহণ

মূল্যায়নের মাধ্যমে ত্রুটি-বিচ্যুতি চিহ্নিত করে তার প্রয়োজনীয় সংশোধনমূলক ব্যবস্থা গ্রহণ করে সুষ্ঠু মানব সম্পদ পরিকল্পনা প্রণয়ন করা হয়।

৮। বিকল্প পরিকল্পনা প্রণয়ন

পরিকল্পনার সংশোধন এবং ভবিষ্যতের পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানোর লক্ষ্যে সংশোধিত বিকল্প পরিকল্পনা প্রণয়ন মানব স্মপদ পরিকল্পনার সর্বশেষ উপাদান।

Related Posts