Home » বন্ড কি? বন্ড কত প্রকার ও কি কি?

বন্ড কি? বন্ড কত প্রকার ও কি কি?

by TRI

আজকের আর্টিকেলের মাধ্যমে আমরা বন্ড কি এবং কত প্রকার ও কি কি সে সম্পর্জে জানব।

বন্ড কি ?

বন্ড বা ঋণপত্র হচ্ছে এক ধরনের ঋণের দলিল, যার মাধ্যমে কোম্পানি জনগণ বা বিভিন্ন ঋণদানকারী প্রতিষ্ঠানের কাছ থেকে দীর্ঘমেয়াদের জন্য তহবিল সংগ্রহ করে।

এক কথায়, পাবলিক লিমিটেড কোম্পানি যে ঋণ স্বীকৃতিপত্র ইস্যু করে জনগণ বা প্রতিষ্ঠানের কাছ থেকে ঋণ সংগ্রহ করে তাকে বন্ড বা ঋণপত্র বলে। এটি মূলত একটি কাগজের দলিল, যা প্রমাণপত্র হিসেবে কাজ করে যে এর ইস্যুকারী প্রতিষ্ঠান ঋণপত্রে উল্লিখিত অর্থ ঋণ নিয়েছে।

বন্ড কি জেনে নিলাম। এবার আমরা জানবো বন্ড কত প্রকার ও কি কি?

বন্ডের প্রকারভেদ

বন্ড বিভিন্ন প্রকারের হয়ে থাকে। যেমন-

১। মর্টগেজ বন্ড

যেসব বন্ড ইস্যু করার সময় প্রতিষ্ঠানের স্থায়ী সম্পত্তি জামানত রাখা হয় তাকে মর্টগেজ বন্ড বলে। মর্টগেজ বন্ড আবার দুই ধরনের। যথা- ক্লোজড এন্ড মর্টগেজ এবং ওপেন এন্ড মর্টগেজ।

২। ইনকাম বন্ড

যেসব বন্ডের সুদ দেওয়া প্রতিষ্ঠানের মুনাফার ওপর নির্ভরশীল সেসব বন্ডকে ইনকাম বন্ড বলে। প্রতিষ্ঠানে মুনাফা অর্জিত না হলে ইনকাম বন্ডের ওপর সুদ দেওয়া হয় না। এই বন্ড অনেকটা শেয়ারের মতো। তবে ইনকাম বন্ড এবং অগ্রাধিকার শেয়ারের মধ্যে পার্থক্য হলো, আয় হলেই যে লভ্যাংশ দিতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই, তবে আয় হলে প্রতিষ্ঠান সুদ দিতে বাধ্য থাকবে।

আরও পড়ুন:   মানি লন্ডারিং কি, কিভাবে হয় ও শাস্তি

৩। কনভার্টিবল বা রূপান্তরযোগ্য বন্ড

এ জাতীয় বন্ড পরিপক্কতার আগেই ঋণদাতার ইচ্ছার ওপর ভিত্তি করে সাধারণ শেয়ারে পরিবর্তন করা যায়।

৪। ফেরতযোগ্য বন্ড

এ ধরনের ঋণপত্র ইস্যুকারী প্রতিষ্ঠান যেকোনো সময় বা একটি নির্দিষ্ট সময় পর ধারকের কাছ থেকে ঋণপত্র পুনঃক্রয় করতে হয়।

৫। পুট বন্ড

এ ধরনের ঋণপত্রের ধারক ঋণগ্রহীতাকে মেয়াদপূর্তির আগে ঋণপত্র পুনঃক্রয়ের জন্য চাপ প্রয়োগ করতে পারে।

৬। জিরো কুপন বন্ড

এ ধরনের ঋণপত্রের ধারককে কোনো সুদ দেওয়া হয় না। এগুলো বাট্টায় বিক্রি করা হয় এবং মেয়াদপূর্তিতে অভিহিত মূল্যে পুনঃক্রয় করা হয়। ক্রয়মূল্য ও ঋণপত্রের অভিহিত মূল্যের পার্থক্যই হলো ঋণপত্র ধারকের আয়।

৭। নিবন্ধিত বন্ড

এ ধরনের ঋণপত্রের ধারকের নাম ঠিকানা প্রতিষ্ঠানে নিবন্ধিত থাকে। এ ঋণপত্র হস্তান্তরযোগ্য নয়। নির্দিষ্ট সময় শেষে ধারককে সুদের টাকা পরিশোধ করা হয়।

৮। কুুপন বন্ড বা বেয়ারার বন্ড

এ ধরনের বন্ড হস্তান্তরযোগ্য নয়। কারণ এটি নিবন্ধিত নয়। বন্ডটি যখন যার কাছে থাকে তখন সেই ধারক বলে বিবেচ্য হয় এবং বন্ডের সুদ সেই ধারক ভোগ করে।

৯। কর্পোরেট বন্ড

বৃহৎ কোনো কোম্পানি বা কর্পোরেশন তহবিল সংগ্রহের উদ্দেশ্যে যে বন্ড বা ঋণপত্র ইস্যু করে তাই হচ্ছে কর্পোরেট বন্ড।

১০। জাঙ্ক বন্ড

যে বন্ডে অধিক ঝুঁকি বিদ্যমান এবং আয়ের হারও বেশি সে বন্ডকে জাঙ্ক বন্ড বলে।

১১। ট্রেজারি বন্ড

কোনো দেশের সরকার দীর্ঘমেয়াদে নির্দিষ্ট সুদের হারে যে ঋণপত্র বা প্রতীজ্ঞাপত্র ইস্যু করে তাই হচ্ছে ট্রেজারি বন্ড। ট্রেজারি বন্ড মূলত একটি দেশের সরকার বিক্রি করতে পারে। এখানে নির্দিষ্ট মেয়াদ শেষে বার্ষিক নির্দিষ্ট সুদ প্রদান করা হয়। একে ঝুঁকিমুক্ত আয় বন্ডও বলে।

Related Posts