Home » মৌলিক অর্থনৈতিক সমস্যা গুলো কি কি?

মৌলিক অর্থনৈতিক সমস্যা গুলো কি কি?

by TRI

উৎপাদন, ভোগ, বণ্টনের উদ্দেশ্যে মানবীয় কর্মপ্রচেষ্টার প্রয়োগ থেকে যেসব সমস্যার সৃষ্টি হয় তাকে অর্থনৈতিক সমস্যা বলে।

মৌলিক অর্থনৈতিক সমস্যা কী?

মানুষের কর্মপ্রচেষ্টার লক্ষ্য হলো অভাব পূরণ। সেই লক্ষ্য অর্জনের উপায় হেলা সীমিত সম্পদের যথাযথ প্রয়োগ। সীমিত সম্পদ ও অসীম অভাব এ দুয়ের মধ্যে সমন্বয় সাধন করতে গিয়ে যেসব সমস্যার সৃষ্টি হয় তাকে মৌলিক অর্থনৈতিক সমস্যা বলে। যেমন- অভাবের বিবিধত্ব ও সম্পদের স্বল্পতা থেকে পছন্দ ও সিদ্ধান্ত গ্রহণ সংক্রান্ত সমস্যা দেখা দেয়।

সুতরাং অভাবের অসীমতা ও সম্পদের স্বল্পতার জন্যই মানবজীবনের মৌলিক অর্থনৈতিক সমস্যার উদ্ভব হয়। নোবেল বিজয়ী মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিদ পল এ. স্যামুয়েলসন এর মতে, প্রত্যেক সমাজের মৌলিক বা কেন্দ্রীয় তিনটি সমস্যা হলো-

১. কী উৎপাদন করা হবে? (What to produce?)

২. কীভাবে উৎপাদন করা হবে? (How to produce?)

৩. কার জন্য উৎপাদন করা হবে? (For whom to produce?)

এ তিনটি প্রধান সমস্যার সাথে আরও ৩টি সমস্যা জড়িত। তা হলো-

  • উৎপাদন ও বন্টন কার্যের দক্ষতা সমস্যা
  • সকল উপকরণের পূর্ণ ব্যবহার বা নিয়োগ সমস্যা
  • উৎপাদন ক্ষমতা বা দক্ষতা বৃদ্ধির সমস্যা

আরও পড়ুন:   সুযোগ ব্যয় কি? সুযোগ ব্যয় এর উদাহরণ দাও।

১. কী উৎপাদন করা হবে?

সমাজে প্রতিটি মানুষ বিভিন্ন দ্রব্যের বিভিন্ন পরিমাণ চাহিদা অনুভব করে। তাই সমাজে প্রতিটি ব্যক্তিকে কী কী দ্রব্য, কী পরিমাণে উৎপাদন করতে হবে তা নির্ধারণ করতে হয়।

২. কীভাবে উৎপাদন করা হবে?

একটি নির্দিষ্ট পরিমাণ দ্রব্য উৎপাদনের জন্য উপাদানসমূহের বিভিন্ন বিকল্প সংমিশ্রণ ব্যবহার করা যায়। যেমন- একটি দ্রব্যের নির্দিষ্ট পরিমাণ বেশি শ্রম ও কম মূলধন (শ্রম-নিবিড় উৎপাদন কৌশল) অথবা বেশি মূলধন ও কম শ্রম (পুঁজি-নিবিড় উৎপাদন কৌশল) এ দুটি উপাদান সমন্বয়ের যে কোনো একটি দ্বারা উৎপাদন করা সুবিধাজনক তা স্থির করার জন্য সংশ্লিষ্ট দেশে উৎপাদনের উপাদানগুলোর প্রাপ্যতা এবং সেগুলোর আপেক্ষিক দাম বিবেচনা করা হয়। একই সাথে সেই সমাজে অনুসৃত উৎপাদনের কলা-কৌশল বা প্রযুক্তিগত বিষয়ও দেখা হয়।

৩. কার জন্য উৎপাদন করা হবে?

সমাজের মানুষের মধ্যে মোট উৎপাদনের বন্টন কীভাবে হবে এ সমস্যাটি অষ্টাদশ শতাব্দীর দুই ইংরেজ অর্থনীতিবিদ এডাম স্মিথ ও ডেভিড রিকার্ডো থেকে শুরু করে বর্তমান কালের অর্থনীতিবিদদের কাছে একইভাবে সক্রিয় রয়েছে। মানবসমাজে সম্পদের বৈষম্য থাকায় বিভিন্ন শ্রেণির ব্যক্তিবর্গের চাহিদার মধ্যেও পার্থক্য রয়েছে। অর্থনীতির এ সমস্যাটি দেশের সামাজিক অবস্থা, অর্থনৈতিক কাঠামো ও রাজনৈতিক আদর্শের ভিত্তিতে সমাধান করা হয়ে থাকে। এক্ষেত্রে বন্টন তত্ত্ব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪. উৎপাদন ও বন্টন কার্যের দক্ষতার সমস্যা

এ সমস্যাটি কল্যাণমূলক অর্থনীতির সাথে সম্পর্কযুক্ত। উপকরণ ব্যবহারের ক্ষেত্রে উপকরণগুলো পুনর্বন্টনের দ্বারা যদি দেখা যায় যে, বহুবিধ উৎপন্ন সামগ্রীর মধ্যে অনেকগুলোর উৎপাদনের পরিমাণ এক থাকলেও তাদের একটির উৎপাদন অন্তত এক একক বেড়েছে তবে বুঝতে হবে যে, পূর্বের উৎপাদন ব্যবস্থা সুদক্ষ ছিল না। একইভাবে যদি বন্টনের ক্ষেত্রে দেখা যায় যে, জাতীয় উৎপাদনের পুনর্বন্টন দ্বারা অন্য সকলের অবস্থার পরিবর্তন না ঘটিয়ে অন্তত এক ব্যক্তির অবস্থার উন্নতি ঘটেছে তবে বুঝতে হবে যে, পূর্বের বন্টন ব্যবস্থা কম দক্ষ ছিল।

৫. সকল উপকরণের পূর্ণ ব্যবহার বা নিয়োগ সমস্যা

নিয়োগ সমস্যা বাণিজ্য চক্র তত্ত্বে আলোচিত হয়। সমাজে দক্ষতার সাথে সম্পদের পরিপূর্ণ ব্যবহার হচ্ছে কি না তা নিরীক্ষণ করা একটি অর্থনৈতিক সমস্যা। বাস্তব ক্ষেত্রে মুক্ত অর্থব্যবস্থায় সম্পদের অনিচ্ছাকৃত বেকারত্ব দেখা যায় বলে এরকম সমস্যার সৃষ্টি হয়। তাই সম্পদ ব্যবহারে দক্ষতার বিষয়টি অনুধাবনযোগ্য।

৬. উৎপাদন ক্ষমতা বা দক্ষতা বৃদ্ধির সমস্যা

অর্থনীতির উন্নয়ন ও বিকাশ তত্ত্বে তা আলোচনা করা হয়। দেশবাসীর জীবনযাত্রার মানের উন্নয়নের প্রয়োজনে অর্থনীতির উৎপাদন ক্ষমতার উত্তরোত্তর বিকাশ ও বৃদ্ধি প্রয়োজন। প্রাচীনকাল থেকে বর্তমানকাল পর্যন্ত এসব সমস্যা প্রত্যেক সমাজে গুরুত্বসহকারে বিবেচিত হয়।।

Related Posts