Home » একনায়কতন্ত্র কি | একনায়কতন্ত্র কাকে বলে
একনায়কতন্ত্র কি, একনায়কতন্ত্র কাকে বলে

একনায়কতন্ত্র কি | একনায়কতন্ত্র কাকে বলে

by TRI

একনায়কতন্ত্র কি বা কাকে বলে?

একনায়কতন্ত্রের অর্থ হলো ব্যক্তি বা গোষ্ঠীর অপ্রতিহত স্বৈরাচারী ক্ষমতা প্রয়োগ। তত্ত্বগত দিক থেকে একনায়কতন্ত্র হচ্ছে গণতন্ত্রের ঠিক বিপরীত শাসনব্যবস্থা। একনায়কতন্ত্রের ইতিহাসও প্রাচীন। খ্রিষ্টপূর্ব সপ্তম ও ষষ্ঠ শতকে প্রাচীন গ্রিসের স্বৈরতন্ত্রের মধ্যে একনায়কতন্ত্রের ইঙ্গিত ছিল। আধুনিক বিশ্বে একনায়কতন্ত্র গণতন্ত্রের বড় প্রতিদ্বন্দ্বী। ইউরোপের প্রভাবশালী কয়েকটি দেশ যেমন- জার্মানি, ইতালি, স্পেন ইত্যাদি দেশে প্রথম বিশ্বযুদ্ধের পর একনায়কতন্ত্রের আবির্ভাব ঘটে।

একনায়কতন্ত্রের বৈশিষ্ট্য হচ্ছে রাষ্ট্রকে একনায়কের ইচ্ছানুযায়ী পরিচালনা করা এবং অনেক ক্ষেত্রে যুদ্ধ, নির্মম অত্যাচার ও বিভীষিকার রাজত্ব কায়েম করা।

গণতন্ত্রের সফলতার শর্তাবলী আলোচনা কর

একনায়কতন্ত্রের মূলনীতি হলো- এক জাতি, এক দল এবং এক নেতা। রাষ্ট্রের সব ক্ষমতার উৎস একজন নেতা। এখানে কোনো আইনের শাসন বা দায়িত্বশীলতা নেই। জবরদস্তিমূলক ও অমানবিক এ শাসনব্যবস্থায় আলাপ-আলোচনা, পরামর্শ, সমঝোতার কোনো স্থান নেই। একনায়কতন্ত্রে ব্যক্তি ও বাকস্বাধীনতা বলে কিছুই নেই, একনায়কের ইচ্ছাই শেষ কথা।

নিউম্যান (Newman) একনায়কতন্ত্রের সংজ্ঞায় বলেছেন, ‘একজন ব্যক্তি বা কয়েকজন ব্যক্তির একটি গোষ্ঠী যখন রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে এবং অবাধে একচেটিয়া ক্ষমতা প্রয়োগ করে তখন তাকে একনায়কতন্ত্র বলে।’ (By dictatorship we understand the rule of person or group of persons who arrogate to themselves and monopolise power in the state, exercising it without restrain.)

‘A Dictionary of Political Thought’ গ্রন্থে রজার স্ফুটন (Roger Scruton) বলেছেন, ‘একনায়কতন্ত্র হচ্ছে এমন এক ধরনের সরকারব্যবস্থা যেখানে কোনো একক ব্যক্তি, সংস্থা, গোষ্ঠী বা দল সব রাজনৈতিক কাজকর্ম পরিচালনার ক্ষমতা লাভ করে এবং সব নাগরিকের কাছ থেকে আনুগত্য আদায় করে।’ (Dictatorship is a system of government in which one person, office, faction or party is empowered to dictate all political action and compel obedience from all other citizens.)

আধুনিক যুগে গণতন্ত্রের সমাধির ওপর একনায়কতন্ত্র প্রতিষ্ঠিত হয়। প্রথম বিশ্বযুদ্ধের পর স্পেন, ফ্রান্স, জার্মানি ও ইতালিতে একনায়কতন্ত্র প্রতিষ্ঠিত হয়। জার্মানিতে এডলফ হিটলার ও ইতালিতে বেনিতো মুসোলিনী চরম একনায়কতন্ত্র প্রতিষ্ঠা করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ল্যাটিন আমেরিকা, এশিয়া ও আফ্রিকার অনেক দেশে একনায়কতন্ত্রের প্রতিষ্ঠা হয়। তবে এসব দেশের স্বৈরশাসনের মধ্যে কিছু প্রকৃতিগত ভিন্নতা ছিল।

Related Posts