Home » রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলো কি কি?
রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলো কি কি

রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলো কি কি?

by TRI

গণতন্ত্রের সাথে রাজনৈতিক দলের সম্পর্ক ঘনিষ্ঠ হলেও রাজনৈতিক দলের ইতিহাস গণতন্ত্রের মতো এত প্রাচীন নয়। সুসংগঠিত রাজনৈতিক দল প্রথমে গড়ে ওঠে মার্কিন যুক্তরাষ্ট্রে। ডেমোক্রেটিক পার্টি হলো পৃথিবীর সবচেয়ে পুরোনো রাজনৈতিক দল। ব্রিটেনের প্রধান তিনটি রাজনৈতিক দল হলো কনজারভেটিভ পার্টি, লেবার পার্টি ও লিবারেল ডেমোক্রেটিক পার্টি। ব্রিটেন ও উত্তর আয়ারল্যান্ডে নথিভুক্ত রাজনৈতিক দলের সংখ্যা ৪৯২টি। কনজারভেটিভ পার্টি ১৮৩৪ সালে এবং লেবার পার্টি ১৯০০ সালে গড়ে উঠেছিল। পাক-ভারত উপমহাদেশে প্রথম রাজনৈতিক দল গঠিত হয় ১৮৮৫ সালে। দলটি ছিল ভারতীয় জাতীয় কংগ্রেস এবং ১৯০৬ সালে গড়ে ওঠে মুসলিম লীগ।

রাজনৈতিক দল কি, কাকে বলে ও সংজ্ঞা

রাজনৈতিক দলের বৈশিষ্ট্য

১. রাজনৈতিক দলের সদস্যগণ একই মতাদর্শে ও সমনীতির দ্বারা অনুপ্রাণিত হয়ে ঐক্যবদ্ধ হয়।

২. দলের সদস্যদের দৃষ্টিভঙ্গির ভিন্নতা থাকলেও সমাজ বা জাতির কল্যাণের আদর্শে তারা ঐকমত্য পোষণ করে।

৩. রাজনৈতিক দল নিয়মতান্ত্রিক উপায়ে ক্ষমতা দখলের চেষ্টা করে। এক্ষেত্রে তারা সুনির্দিষ্ট ও জনপ্রিয় গুরুত্বপূর্ণ কর্মসূচির ভিত্তিতে জনসমর্থন লাভ করে রাষ্ট্র ক্ষমতা লাভে সচেষ্ট থাকে।

৪. জাতীয় স্বার্থ রক্ষা ও সংরক্ষণের চেষ্টা করে।

৫. রাষ্ট্র ক্ষমতা লাভের পর রাষ্ট্রের তথা জনগণের সর্বাঙ্গীন কল্যাণের পাশাপাশি দলীয় সদস্য, কর্মকর্তা ও শুভাকাঙ্ক্ষীদের বিভিন্ন ধরনের সুবিধাদি প্রদান করতে সচেষ্ট থাকে। ৬. দলীয় স্বার্থ রক্ষায় সদা সচেষ্ট থাকে।

৭. কোনো দেশের রাজনৈতিক দলের সদস্য হওয়ার জন্য ব্যক্তিকে ঐ দেশের নাগরিক হতে হয়। কোনো বিদেশি রাজনৈতিক দলের সদস্য বা নেতা হতে পারে না।

৮. পরমতসহিষ্ণুতা রাজনৈতিক দলের অন্যতম একটি বৈশিষ্ট্য। রাজনৈতিক দলে বিভিন্ন মত ও আদর্শের ব্যক্তিবর্গের সম্মিলন ঘটে এবং তারা পরস্পরের প্রতি সহমর্মিতা প্রদর্শন করে।

৯. কিছু সংখ্যক মানুষের সংঘবদ্ধ প্রচেষ্টায় একটি স্থায়ী সংগঠন হিসেবে রাজনৈতিক দল আত্মপ্রকাশ করে এবং তারা এ সংগঠনের মাধ্যমে যাবতীয় রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করে।

১০. রাজনৈতিক দলসমূহ সভা-সমাবেশ, বক্তব্য-বিবৃতি ইত্যাদির মাধ্যমে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে জনসচেতনতা তৈরি করে। রাজনৈতিক দলের বক্তব্য থেকে জনগণ দেশের আর্থ-সামাজিক ও রাজনৈতিক সমস্যাবলি নিরূপণ করতে পারে।

১১. রাজনৈতিক কর্মীরা জনগণের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক সমস্যাগুলো চিহ্নিত করে। সমস্যাগুলো নিয়ে অবিরত আলাপ-আলোচনার দ্বারা নিজ মতামতের সমর্থনে জনমত গঠনে সচেষ্ট হয়।

১২. গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক ও স্বৈরতান্ত্রিক সকল রাজনৈতিক ব্যবস্থায় রাজনৈতিক দলের অস্তিত্ব রয়েছে। ১৩. রাজনৈতিক দলের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে এটি নির্বাচনমুখী সংগঠন। তাই রাজনৈতিক দল নির্বাচনের মাধ্যমে ক্ষমতা লাভের চেষ্টা করে।

১৪. রাজনৈতিক দল তার সদস্যদের দলীয় বিভিন্ন আদর্শ সম্পর্কে শিক্ষাদান করে থাকে।

১৫. রাজনৈতিক দল তাদের নীতি ও আদর্শ বাস্তবায়নে বদ্ধপরিকর। দলের কর্মসূচি বাস্তবায়নে এর নেতা কর্মীরা যে কোনো ত্যাগ স্বীকার করতে প্রস্তুত থাকে।

অতএব, আপনারা রাজনৈতিক দলের বৈশিষ্ট্য গুলো সম্পর্কে স্পষ্ট ধারণা পেলেন। লেখাটি ভালো লেগে থাকলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করবেন।

Related Posts