Home » জাতীয় আয় পরিমাপের গুরুত্ব আলোচনা কর
জাতীয় আয় পরিমাপের গুরুত্ব

জাতীয় আয় পরিমাপের গুরুত্ব আলোচনা কর

by TRI

জাতীয় আয় পরিমাপের গুরুত্ব

একটি দেশের অর্থনীতিতে জাতীয় আয়ের আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জাতীয় আয় একটি দেশের সামগ্রিক অর্থনৈতিক অবস্থার পরিমাপক। জাতীয় আয়ের পরিমাপ থেকে দেশের অর্থনৈতিক অবস্থা, জীবনযাত্রার মান, উৎপাদন, আয়, সঞ্চয়, বিনিয়োগ ইত্যাদি সম্পর্কে ধারণা পাওয়া যায়। নিচে জাতীয় আয় পরিমাপের গুরুত্ব তুলে ধরা হলো-

১। অর্থনৈতিক অবস্থার মাপকাঠি

জাতীয় আয় একটি দেশের অর্থনৈতিক অবস্থার মাপকাঠি। অর্থনীতির ভালো, মন্দ, উন্নতি, অবনতি ইত্যাদি বিষয় জাতীয় আয়ের বিশ্লেষণ থেকে জানা যায়।

২। অর্থনৈতিক অগ্রগতির হার পরিমাপ

জাতীয় আয়ের বৃদ্ধির হার থেকে অর্থনৈতিক অগ্রগতির চিত্র পাওয়া যায়। তাই একটি দেশের অর্থনৈতিক অগ্রগতির হার পরিমাপে জাতীয় আয়ের পরিমাপ আবশ্যক।

৩। বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থার তুলনা

জাতীয় আয় বিশ্লেষণের মাধ্যমে বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থার একটি তুলনামূলক চিত্র পাওয়া যায়। কোন দেশ উন্নত, কোন দেশ অনুন্নত, কোন দেশ কতটুকু বেশি উন্নত ইত্যাদি জাতীয় আয় বিশ্লেষণের মাধ্যমে জানা যায়।

আরও পড়ুন:  জাতীয় আয় পরিমাপের পদ্ধতি সমূহ কি কি?

৪। জীবনযাত্রার মানের নির্দেশক

জাতীয় আয় একটি দেশের জনগণের জীবনযাত্রার মান নির্দেশক। কোনো দেশের জনগণের জীবনযাত্রার মান কিরূপ এ সম্পর্কে ধারণা লাভে জাতীয় আয়ের পরিমাপ অনস্বীকার্য।

৫। খাতসমূহের অবদান

একটি দেশের অর্থনীতির বিভিন্ন খাতের অবদান সম্পর্কে ধারণা পেতে জাতীয় আয়ের বিশ্লেষণ প্রয়োজনীয়। দেশের কোন খাতে কী উৎপাদন হচ্ছে এবং কতটুকু উৎপাদন হচ্ছে ইত্যাদি জাতীয় আয়ের মাধ্যমে জানা যায়।

৬। অর্থনৈতিক তথ্যের সন্ধান

একটি দেশের অর্থনৈতিক বিভিন্ন তথ্যের সন্ধান দেয় জাতীয় আয়ের পরিমাপ। জাতীয় আয় বিশ্লেষণ থেকে একটি দেশের উৎপাদন, সঞ্চয়, ভোগ, বিনিয়োগ ইত্যাদি তথ্য জানা যায়।

৭। বন্টনব্যবস্থা সম্পর্কিত ধারণা

জাতীয় আয়ের পরিমাপ একটি দেশের বন্টব্যবস্থা সম্পর্কিত ধারণা লাভে সহায়ক। সম্পদ সুষমভাবে না অসমভাবে বণ্টিত তা জাতীয় আয় বিশ্লেষণের মাধ্যমে জানা যায়।

৮। দেশি-বিদেশিদের অবদান সম্পর্কে ধারণা

একটি দেশের জাতীয় আয়ে দেশীয় জনগণের অবদান কতটুকু এবং বিদেশিদের অবদান কতটুকু তা জাতীয় আয় বিশ্লেষণে জানা যায়।

৯। মুদ্রাস্ফীতি ও মুদ্রাসংকোচনের মাত্রা নির্ণয়

জাতীয় আয়ের পরিমাপ থেকে একটি দেশের মুদ্রাস্ফীতি ও মুদ্রাসংকোচনের মাত্রা নির্ণয় করা যায়। মুদ্রাস্ফীতি ও মুদ্রাসংকোচনের সমস্যা সমাধানেও জাতীয় আয় পরিমাপ ভূমিকা রাখে।

১০। ব্যবসা-বাণিজ্যে গতিপ্রকৃতির পূর্বাভাস

একটি ব্যবসা-বাণিজ্যের গতিপ্রকৃতির পূর্বাভাস জাতীয় আয় এবং এর বিশ্লেষণ থেকে পাওয়া যায়। এজন্য জাতীয় আয় পরিমাপ অত্যাবশ্যক।

১১। বাজেট প্রণয়ন

একটি দেশের বাজেট প্রণয়নে জাতীয় আয় পরিমাপ অতীব প্রয়োজনীয়। জাতীয় আয় সম্পর্কিত পরিসংখ্যান না থাকলে বাজেট প্রণয়ন সম্ভব হয় না।

১২। নীতি নির্ধারণ

অর্থনৈতিক, স্থিতিশীলতা ও অগ্রগতি অব্যাহত রাখতে আর্থিক নীতি, বাণিজ্যনীতি, রাজস্বনীতি, আয়নীতি, বৈদেশিক বিনিময় নীতি ইত্যাদির সাহায্য নিতে হয়। এসব নীতির সঠিক বাস্তবায়নে জাতীয় আয় পরিমাপ অত্যাবশ্যক।

১৩। অর্থনৈতিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন

একটি দেশের অর্থনৈতিক পরিকল্পনা প্রণয়ন ও তা বাস্তবায়নে জাতীয় আয় সম্পর্কিত তথ্যের বিশেষ প্রয়োজন। জাতীয় আয় সম্পর্কিত তথ্য ব্যতীত অর্থনৈতিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন সম্ভব নয়।

অতএব, জাতীয় আয় পরিমাপ ও বিশ্লেষণ যেকোনো দেশের জন্য অনস্বীকার্য। কেননা জাতীয় আয়ের মাধ্যমে একটি দেশের অর্থনীতির সামগ্রিক চিত্র ফুটে উঠে।

Related Posts