Home » পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার কাকে বলে? পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্য

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার কাকে বলে? পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্য

by TRI

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার

যে বাজার কাঠামোতে অসংখ্য ক্রেতা ও বিক্রেতা সদৃশ দ্রব্য বা সেবা নিয়ে নির্দিষ্ট বাজার দামে নিজেদের মধ্যে ক্রয়-বিক্রয় সম্পন্ন করে এবং ক্রেতা ও বিক্রেতা কেউই নিজ নিজ কার্যকলাপের মাধ্যমে বাজার দামকে প্রভাবিত করতে পারে না, ক্রেতা ও বিক্রেতা উভয়ই দাম গ্রহীতা হিসেবে বিবেচিত হয়, যে দাম বাজারের মাধ্যমে নির্ধারিত হয় এবং ক্রেতা ও বিক্রেতাকে সেই নির্ধারিত দাম মেনে চলতে হয়, এ ধরনের বাজার পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলে অভিহিত।

অধ্যাপক পি. এ. স্যামুয়েলসন এর মতে, “পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে কোনো কৃষক, ব্যবসায়ী এবং শ্রমিক এতই ক্ষুদ্র যে, তারা পৃথকভাবে বাজারমূল্যের উপর কোনো প্রভাব ফেলতে পারে না।”

মিসেস জোয়ন রনিসন এর মতে, “যে বাজারে প্রতিটি উৎপাদনকারী ফার্মের উৎপাদিত পণ্যের চাহিদার পরিপূর্ণ স্থিতিস্থাপক, তাকে পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার বলে।”

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারের বৈশিষ্ট্য

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার কাঠামোতে নিম্নোক্ত শর্ত বা বৈশিষ্ট্যগুলো লক্ষ করা যায়-

১. অসংখ্য ক্রেতা-বিক্রেতা

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজার ব্যবস্থায় অসংখ্য ক্রেতা ও বিক্রেতার উপস্থিতি লক্ষ করা যায়। এককভাবে কোনো ক্রেতা বা বিক্রেতা দ্রব্যের চাহিদা ও যোগানের উপর প্রভাব বিস্তার করতে পারে না।

২. সমজাতীয় দ্রব্য

এ বাজারে উৎপন্ন দ্রব্যের প্রকৃতি সমজাতীয় অর্থাৎ প্রভেদীকৃত নয়।

আরও পড়ুন:  বাজার বলতে কি বুঝায়? বাজারের বৈশিষ্ট্য ও প্রকারভেদ আলোচনা কর।

৩. ক্রেতা ও বিক্রেতা উভয়ই দাম গ্রহীতা

সমগ্র বাজার বা শিল্পের পরিপ্রেক্ষিতে যে দাম নির্ধারিত হয়, সেই নির্দিষ্ট দাম ক্রেতা ও বিক্রেতা মেনে নেয়। এককভাবে ক্রেতা বা বিক্রেতা দামের উপর কোনো প্রভাব বিস্তার করতে পারে না।

৪. ক্রেতা ও বিক্রেতার সহজ প্রবেশ ও প্রস্থানযোগ্যতা

এ বাজারে ক্রেতা ও বিক্রেতার পক্ষে সহজে বাজারে প্রবে বা বাজার থেকে প্রস্থানের সুযোগ থাকে। কোনো কর্তৃপক্ষ বা প্রতিষ্ঠান প্রবেশ ও প্রস্থানের ক্ষেত্রে কোনোরূপ বাধা সৃষ্টি করতে পারে না।

৫. পরিবহন ব্যয় বিবেচনাবহির্ভূত

দামের ভিন্নতা এড়ানোর জন্য পূর্ণ প্রতিযোগিতার বাজারে পরিবহন ব্যয় বিবেচনা করা হয় না।

৬. পণ্যের ক্ষুদ্র ক্ষুদ্র এককে বিভাজ্যতা

অসংখ্য ক্রেতার কারণে পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে পণ্য ক্ষুদ্র ক্ষুদ্র এককে বিভক্ত করা হয়। এতে অতি ক্ষুদ্র অংশ উৎপাদন ও বিক্রয় সম্ভব হয়।

৭. উৎপাদনের উপাদানগুলোর পূর্ণ গতিশীলতা

এ বাজারে বিভিন্ন শিল্পের মধ্যে উৎপাদনের উপকরণগুলোর স্থানান্তর অবাধে পরিচালিত হয়। এর ফলে উপকরণের দাম অভিন্ন হয়।

৮. বহিঃস্থ প্রভাবহীনতা

পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে বাহ্যিক কোনো প্রভাব গ্রহণযোগ্য নয়। এখানে দামব্যবস্থা নিয়ন্ত্রিত থাকে। সরকার বা অন্য কোনো কর্তৃপক্ষ কোনো পণ্য বিনিময়ের উপর কোনো রকম বিধিনিষেধ আরোপ করতে পারে না।

৯. বাজার সম্পর্কে ক্রেতা-বিক্রেতার পূর্ণ জ্ঞান

এ বাজারে ক্রেতা-বিক্রেতা উভয়ই বাজারের যেকোনো তথ্য সম্পর্কে অবগত থাকে। ফলে কোনো দ্রব্য ক্রয় বা বিক্রয়ের মাধ্যমে প্রসারিত বা অতিরিক্ত মুনাফার সম্ভাবনা থাকে না।

১০. নির্দিষ্ট সময়ে বাজারের সর্বত্র একই মূল্য বিরাজমান

যদি বাজারের কোনো অংশে কম দাম ও কোনো অংশে বেশি দাম থাকে, তবে চাহিদা স্থানান্তরিত হবে। এতে বাজার স্থানান্তরিত হবে। এজন্য এ বাজারে নির্দিষ্ট সময়ে সর্বত্র একই মূল্য বিরাজ করবে।

১১. ক্রেতা ও বিক্রেতার স্বাধীন সিদ্ধান্ত গ্রহণ

এ বাজারে ক্রেতা ও বিক্রেতার স্বাধীন সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা থাকে। ক্রেতা ও বিক্রেতা স্বেচ্ছাধীনে ক্রয়-বিক্রয় কাজ পরিচালনা করে, অপর কারো দ্বারা সে প্ররোচিত হয় না।

১২. ব্যয় সর্বনিম্নকরণ

যেহেতু এ বাজারে ক্রেতা ও বিক্রেতা উভয়ই দাম গ্রহীতা হিসেবে কাজ করে, তাই মুনাফা সর্বোচ্চকরণের লক্ষ্যে বিক্রেতা ব্যয় সর্বনিম্নকরণের দিকে মনোনিবেশ করে।

১৩. ক্রেতা ও বিক্রেতার যুক্তিসংগত আচরণ

এ বাজারে ক্রেতা ও বিক্রেতার যুক্তিসংগত আচরণ পরিলক্ষিত হয়। উভয়ই যুক্তি দ্বারা তাদের কার্যক্রম পরিচালনা করে।

Related Posts