Home » যোগানের নির্ধারকসমূহ কি কি?

যোগানের নির্ধারকসমূহ কি কি?

by TRI

যোগানের নির্ধারকসমূহ

যেসব বিষয়ের উপর যোগান নির্ভরশীল সেসব বিষয়কে যোগানের নির্ধারক বলে। দ্রব্যের দামের সাথে সাথে যোগান আরও নানাবিধ বিষয় দ্বারা প্রভাবিত হয়ে থাকে। তাই দ্রব্যের নিজস্ব দামসহ এসব বিষয়ই যোগানের নির্ধারক হিসেবে অভিহিত। নিম্নে যোগানের নির্ধারকসমূহ আলোচনা করা হলো-

১. দ্রব্যের দাম

দ্রব্যের নিজস্ব দামের পরিবর্তনে যোগান পরিবর্তিত হয়। দ্রব্যের দাম বাড়লে যোগান বাড়ে এবং দাম কমলে যোগাম কমে। স্বাভাবিক এ অবস্থায় যোগান রেখা উর্ধ্বগামী হয়।

২. উৎপাদন বিধি

উৎপাদন বিধি ক্রমবর্ধমান হলে দ্রব্যের যোগান বাড়ানো সম্ভব হয়; কিন্তু ক্রমহ্রাসমান হলে যোগান বাড়ে না। তাই উৎপাদন বিধির প্রকৃতির উপর যোগান নির্ভরশীল।

৩. দ্রব্যের চাহিদা

দ্রব্যের চাহিদা বৃদ্ধি পেতে থাকলে দাম বৃদ্ধি পায় এবং যোগান বৃদ্ধি পেতে থাকে।

৪. উপকরণ দাম

উৎপাদন উপকরণের দাম বৃদ্ধি পেলে উৎপাদনের পরিমাণ হ্রাস পায়। কেননা, একই খরচে আগের ন্যায় উৎপাদন সম্ভব হয় না।

আরও পড়ুন:  যোগান রেখা কি? যোগান রেখা ডানদিকে উর্ধ্বগামী হয় কেন?

৫. সময়

সময়ের উপর যোগান নির্ভরশীল। স্বল্পকালীন ও দীর্ঘকালীন সময়ে দ্রব্যের যোগান যথাক্রমে অস্থিতিস্থাপক ও স্থিতিস্থাপক প্রকৃতির হয়ে থাকে।

৬. আবহাওয়া

অনুকূল আবহাওয়া উৎপাদনে সহায়ক বলে দ্রব্যের যোগান বৃদ্ধি পায়। যেমন- আবহাওয়া অনুকূলে থাকলে কৃষি উৎপাদন বৃদ্ধি পায় বলে কৃষি পণের যোগান বাড়ে।

৭. বিকল্প দ্রব্যের দাম

বিকল্প দ্রব্যের দাম বৃদ্ধি বা হ্রাস পেলে যোগান কমে বা বাড়ে। যেমন- চিনির বিকল্প দ্রব্য গুড়ের দাম বৃদ্ধি পেলে চিনির যোগান বাড়বে; আবার গুড়ের দাম কমে গেলে চিনির যোগান কমবে।

৮. কর

কোনো দ্রব্যে কর আরোপিত হলে উক্ত দ্রব্যের যোগান কমে যায়। কর আরোপে উৎপাদন ব্যয় বাড়ে বলে এরূপ ঘটে।

৯. ভর্তুকি

ভর্তুকির প্রভাবে যোগান বৃদ্ধি পায়। কোনো দ্রব্য উৎপাদনে ভর্তুকি প্রদান করলে উৎপাদন ব্যয় হ্রাস পায় ও উৎপাদন বাড়ে। ফলে পণ্যের যোগান বৃদ্ধি পায়।

১০. বাজারের ভিন্নতা

যে বাজারে দ্রব্যের চাহিদা বেশি থাকে, সে বাজারে যোগান বেশি হয়; আর যে বাজারে চাহিদা কম থাকে, সে বাজারে দ্রব্যের যোগান কম হয়।

১১. যুক্ত যোগান

একটি দ্রব্য উৎপাদনে অন্য আর একটি দ্রব্যের উৎপাদন হলে ঐ দ্রব্যটির সাথে যুক্তভাবে অন্য দ্রব্যটির সৃষ্টি হয়। যেমন- পাট উৎপাদনে একই সাথে পাট ও পাটখড়ির যোগান সৃষ্টি হয়।

উপরিউক্ত উপাদানসমূহসহ উৎপাদকের উৎপাদন সামর্থ্য, দ্রব্যের উপকরণ প্রাপ্তি ইত্যাদি নানাবিধ উপাদান দ্বারা দ্রব্যের যোগান নির্ধারিত হয়।

Related Posts