Home » মানব সম্পদ সংগ্রহ কি? মানব সম্পদ সংগ্রহের প্রক্রিয়া আলোচনা কর।

মানব সম্পদ সংগ্রহ কি? মানব সম্পদ সংগ্রহের প্রক্রিয়া আলোচনা কর।

by TRI

মানব সম্পদ সংগ্রহ

সংগঠন কাঠামো অনুযায়ী প্রতিষ্ঠানের সৃষ্ট পদে মানব সম্পদের চাহিদা পূরণ করার লক্ষ্যে সম্ভাব্য প্রার্থী আকৃষ্ট করার প্রক্রিয়াকে মানব সম্পদ সংগ্রহ বলে। প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী কর্মীর উৎস খুঁজে বের করে তাদের উপযুক্ত কাজে নিয়োগের ব্যবস্থা করার প্রক্রিয়া হচ্ছে সংগ্রহ।

প্রতিষ্ঠানের মানব সম্পদ পরিকল্পনা গ্রহণের পর শূন্য পদসমূহ পূরণ করার লক্ষ্যে উপযুক্ত ও দক্ষ মানব সম্পদ সংগ্রহ করতে হয়। নব প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের জন্য যেমন কর্মী সংগ্রহের প্রয়োজন তেমনি লব্ধ প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানেও শূন্য পদে বা নতুন পদ সৃষ্টি করে মানব সম্পদ সংগ্রহ হয়ে থাকে।

মানব সম্পদ সংগ্রহের সংজ্ঞা

মানব সম্পদ সংগ্রহের সংজ্ঞা দিতে গিয়ে Decenzo S. P. Robbins বলেন, “সংগ্রহ হচ্ছে প্রতিষ্ঠানের বর্তমান অথবা ভবিষ্যৎ প্রত্যাশিত শূন্য পদসমূহ পূরণের লক্ষ্যে প্রতিভাবান প্রার্থী খুঁজে বের করা। এটি একটি সংযোগ সাধনকারী কার্যক্রম যা নিয়োগকারী ও চাকরি সন্ধানকারীর মধ্যে যোগসূত্র স্থাপনা করে।”

Prof. R. W. Griffin বলেন, “মানব সম্পদ সংগ্রহ হচ্ছে যোগ্য ব্যক্তিবর্গকে শূন্য পদে চাকরির জন্য আবেদন পেশ করতে আকৃষ্ট করার একটি প্রক্রিয়া বিশেষ।” (Recruiting is the process of attracting qualified persons to apply for the jobs that are open.)

আরও পড়ুন:  কার্য বিশ্লেষণ কি? কার্য বিশ্লেষণের উদ্দেশ্য আলোচনা কর

মানব সম্পদ সংগ্রহের প্রক্রিয়া

মানব সম্পদ সংগ্রহের লক্ষ্যে মানব সম্পদ বিভাগকে পর্যায়ক্রমে কতকগুলো পদক্ষেপ গ্রহণ করতে হয়। নিম্নে মানব সম্পদ সংগ্রহের পদক্ষেপ বা উপাদান সমূহ আলোচনা করা হলো-

মানব সম্পদ সংগ্রহের পদক্ষেপ

↓↓

১. নীতি ও কার্য বিশ্লেষণ

২. কর্মী উৎস নির্ধারণ

৩. অধিযাচন ও আবেদনপত্র আহ্বান

৪. আবেদনপত্র গ্রহণ, বাছাই ও মূল্যায়ন

৫. পরীক্ষণ ও নির্বাচন প্রক্রিয়ার জন্য নির্দিষ্টকরণ

১. নীতি ও কার্য বিশ্লেষণ (Policy and job assessment)

প্রতিষ্ঠানের মানব সম্পদ নীতি ও কাজের স্বরূপ বিশ্লেষণপূর্বক কর্মী সংগ্রহ সংক্রান্ত কার্যক্রম শুরু করা মানব সম্পদ সংগ্রহের প্রথম ধাপ। শুরুতেই মানব সম্পদ সংগ্রহ নীতি প্রণয়ন ও পর্যালোচনা আবশ্যক। প্রতিষ্ঠানের বর্তমান ও ভবিষ্যৎ চাহিদার আলোকে কর্মীর গুরুত্ব ও কর্মী প্রাপ্তির সম্ভাব্যতা এক্ষেত্রে বিবেচ্য। প্রাতিষ্ঠানিক পরিবেশের সাথে সামঞ্জস্য রেখে কি ধরনের কর্মী প্রয়োজন তাও এখানে বিবেচনা করা হয়।

২. কর্মীর উৎস নির্ধারণ (Determining sources of workforce)

প্রতিষ্ঠানের মানব সম্পদ নীতি ও কার্য বিশ্লেষণের পর কেন্দ্রীয় নিয়োগ নীতি অনুযায়ী মানব সম্পদ সংগ্রহের উৎস নির্ধারণ করা আবশ্যক। সর্বাধিক মিতব্যয়িতা অর্জন করে কর্মীর সর্বাধিক ও কাম্য ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে মানব সম্পদ সরবরাহের সঠিক উৎস নির্ধারণ করা উচিত। এক্ষেত্রে চাহিদা অনুযায়ী প্রতিষ্ঠানের বা বাহির থেকে মানব সম্পদ সংগ্রহ করা হবে তার সিদ্ধান্ত গ্রহণ প্রয়োজন।

৩। অধিযাচন ও আবেদনপত্র আহ্বান (Requisition and invitation of application)

মানব সম্পদ নির্ধারণের পর প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগ থেকে অধিযাচন পত্র সংগ্রহ করে মোট শূন্য ও সৃষ্ট পদের তালিকা নির্ধারণপূর্বক কর্মীর যোগ্যতা ও দক্ষতা নিরূপণ করতে হবে। অধিযাচন পত্র অনুযায়ী প্রয়োজনীয় সংখ্যক যথাযথ যোগ্যতা ও অভিজ্ঞতা এবং দক্ষতাসম্পন্ন মানব সম্পদ সংগ্রহের উদ্দেশ্যে সম্ভাব্য প্রার্থী বা জনসাধারণকে অবহিত করে আবেদনপত্র আহ্বান করতে হবে। আবেদনপত্রে কর্মীর যোগ্যতা, অভিজ্ঞতা, বেতন, বয়স ইত্যাদি প্রয়োজনীয় তথ্য প্রাপ্তির নিশ্চয়তা থাকতে হবে। আবেদনপত্র নিম্নোক্ত চার প্রকারে করা যেতে পারে। যথা-

ক) আনুষ্ঠানিক বিজ্ঞাপন

আনুষ্ঠানিক বিজ্ঞাপনের মাধ্যমে প্রচার করা যেতে পারে। এরূপ বিজ্ঞাপন, পত্র-পত্রিকা, ম্যাগাজিন, নোটিশ বোর্ড ইত্যাদির মাধ্যমে প্রচারিত হতে পারে।

খ) অনানুষ্ঠানিক বিজ্ঞাপন

অনানুষ্ঠানিক বিজ্ঞাপনের মাধ্যমে প্রতিষ্ঠানের অভ্যন্তরে কর্মীবৃন্দের সহায়তায় প্রচার করা যেতে পারে।

গ) প্রাতিষ্ঠানিক প্রতিনিধি নিয়োগ

প্রাতিষ্ঠানিক প্রতিনিধির মারফত বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে প্রচারণা চালানো যেতে পারে। চাকরি বিনিয়োগ কেন্দ্রসহ বিভিন্ন অফিসিয়াল প্রতিনিধির মাধ্যমে প্রচারকার্য চালানো যেতে পারে।

ঘ) বিভিন্ন বাণিজ্যিক উৎস

যেসব ব্যক্তি বা সংস্থা কর্মী সংগ্রহ ও সরবরাহ কাজে সহায়তা দান করে তাদের মাধ্যমেও প্রচার করা যেতে পারে। বিভিন্ন Recruiting এজেন্সি মারফত কর্মী সংগ্রহ আধুনিককালে ব্যাপকভাবে প্রচারিত একটি ধারণা।

৪। আবেদনপত্র গ্রহণ, বাছাই ও মূল্যায়ন (Receiving recruiting and evaluation of applications)

মানব সম্পদ সংগ্রহের বিজ্ঞাপন অনুযায়ী সম্ভাব্য প্রার্থীদের নিকট থেকে আবেদনপত্র গ্রহণপূর্বক তা বাছাই ও মূল্যায়ন করা এ পদক্ষেপের মূল উদ্দেশ্য। প্রতিষ্ঠানের মানব সম্পদ সংগ্রহ নীতির আলোকে প্রাপ্ত আবেদনপত্র যাচাই-বাছাই ও মূল্যায়ন করা আবশ্যক। প্রতিষ্ঠানের শূন্য পদের যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতে নিয়োগ কর্মসূচির মূল্যায়ন করা প্রয়োজন। এক্ষেত্রে মানব সম্পদ সংগ্রহের সঠিক উৎসও চিহ্নিত করা আবশ্যক যাতে প্রয়োজনে স্বল্প সময়ে প্রয়োজনীয় মানব সম্পদ সরবরাহ করা সম্ভব হয়। 

৫। পরীক্ষণ ও নির্বাচন প্রক্রিয়ার জন্য নির্দিষ্টকরণ (Tests and specification for selection)

মানব সম্পদ সংগ্রহ প্রক্রিয়ার সর্বশেষ ধাপ হচ্ছে সম্ভাব্য প্রার্থীদের বিভিন্ন পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করে সঠিক ও যোগ্য কর্মী নির্বাচনের জন্য সুনির্দিষ্টকরণ। এ প্রক্রিয়ায় আবেদনপত্র প্রাপ্তি ও বিজ্ঞপ্তির শর্তাদি মোতাবেক মূল্যায়নের পর উপযুক্ত কর্মীকে নির্বাচরে লক্ষ্যে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার ব্যবস্থা করতে হবে। লিখিত পরীক্ষা, সাক্ষাৎকার, বুদ্ধিমত্তা পরীক্ষা ইত্যাদির মাধ্যমে উপযুক্ত ও দক্ষ কর্মী বাছাই করতে হবে যাতে প্রতিষ্ঠানের প্রয়োজনীয় পদ পূরণের উপযোগী কর্মী নির্বাচন করা যায়। এ পর্যায়ে নির্বাচিত কর্মীদেরকে প্রক্রিয়ায় প্রবেশের সুযোগ দেয়া হয় এবং এখান থেকে নির্বাচন প্রক্রিয়া শুরু করা হয়।

Related Posts