Home » মনসবদারি প্রথা কি?

মনসবদারি প্রথা কি?

by TRI

মনসবদারি প্রথা সম্রাট আকবরের সমকালীন পৃথিবীর সামরিক সংস্কারের ইতিহাসে এক অভিনব সংযোজন। সম্রাট আকবর তার বিচক্ষণতা ও দূরদর্শিতার আলোকে সামরিক বাহিনীতে শৃঙ্খলা আনয়ন, দুর্নীতি প্রতিরোধ ও শক্তি বৃদ্ধিকল্পে এ প্রথা প্রবর্তন করেন।

মনসবদার বা মনসবদারি প্রথা

মনসবদার একটি আরবি শব্দ। এর অর্থ উঁচু স্থান, যেখানে কিছু রাখা যায়। এ শব্দটি মুঘল প্রশাসনে পদ বা সম্মান বা অফিস অর্থে ব্যবহৃত হয়েছে। এ পদের অধিকারীকে মনসবদার বলা হয়। মুঘল সম্রাট আকবর মনসবদারকে সমস্ত সামরিক দায়িত্ব পালনের জন্য নিযুক্ত করেন। যুদ্ধকালে এবং রাষ্ট্রের প্রয়োজনে প্রত্যেক মনসবদার তার পদমর্যাদা অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক সৈন্য, অশ্ব, হস্তী ইত্যাদি দ্বারা সামরিক সাহায্য প্রদানে বাধ্য থাকতেন।

আরও পড়ুন:  আকবরের ভূমি রাজস্ব ব্যবস্থা কেমন ছিল?

মনসবদারের যোগ্যতা

এ পদ বংশগত নয়; বরং ব্যক্তিগত সামরিক গুণাগুণ ও দক্ষতার উপর নির্ভরশীল ছিল। প্রত্যেক মনসবদার তার পদমর্যাদা অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক সৈন্য, হস্তী, ভারবাহী পশু এবং শকট প্রভৃতি প্রস্তুত রাখতে বাধ্য হতেন।

নিয়োগ ব্যবস্থা

ঈশ্বরী প্রসাদের মতে, “মনসবদারের নিয়োগ, পদোন্নতি, পদচ্যুতি সম্পূর্ণরূপে সম্রাটের বিবেচনার উপর নির্ভর করতো। সামরিক-বেসামরিক উভয় কর্মকর্তাদেরকেই মনসব নিয়োগ করা হতো।”

মনসবের প্রকার বা স্তর

আইন-ই-আকবরীতে আবুল ফজল ৬৬টি মনসবের কথা উল্লেখ করলেও ঈশ্বরী প্রসাদের মতে, বাস্তবে ৩৩টি মনসবের অস্তিত্ব ছিল। ঐতিহাসিক হুসাইনের মতে, সর্বোচ্চ পর্যায়ের মনসবদার মোট ১০,০০০ সৈন্য এবং সর্বনিম্ন পর্যায়ের মনসবদার ১০ জন সৈন্য প্রস্তুত রাখার দায়িত্বপ্রাপ্ত ছিলেন।

মনসবদারি প্রথার প্রভাব

এ প্রথা সামরিক দিক দিয়ে ইতিবাচক বা ফলপ্রসূ ছিল। নিম্নে এ প্রথার সুফলসমূহ আলোচনা করা হল-

১. দ্রুত গোলযোগ দমন

সাম্রাজ্যের বিভিন্ন অংশে সেনাবাহিনী প্রতিপালনের সুবিধা থাকার কারণে কোনো অংশে আকস্মিক বিদ্রোহ দেখা দিলে কেন্দ্রীয় সরকারের সাহায্যের অপেক্ষায় না থেকে স্থানীয় মনসবদারই তা দ্রুত দমন করতে পারতেন।

২. দুর্নীতি রোধে সক্ষম

মনসবদারি প্রথার তালিকাভূক্তির কারণে সামরিক প্রশাসনে দুর্নীতি রোধ সম্ভব হয়।

৩. আনুগত্য লাভ সহজ

মনসবদারগণ স্ব-স্ব জাতি থেকে সৈন্য সংগ্রহ করতেন বলে তারা তাদের আনুগত্য আদায় করতে পারতেন।

৪. সামরিক সাফল্য

রণকৌশলের উপর পদোন্নতি নির্ভর করায় প্রত্যেক মনসবদার যুদ্ধ ক্ষেত্রে বিজয়ী হওয়ার জন্য প্রাণপণ চেষ্টা করতেন। এতে সামরিক ক্ষেত্রে সাফল্য আসত।

Related Posts