Home » মানবাধিকার এর সর্বজনীন ঘোষণাপত্র কী? মানবাধিকারের তিনটি দিক কী কী?

মানবাধিকার এর সর্বজনীন ঘোষণাপত্র কী? মানবাধিকারের তিনটি দিক কী কী?

by TRI

Cranston এর মতে, “মানবাধিকার হলো এমন এক অধিকার যা ‘ন্যায়বিচার’ বা আইনের প্রতি অশ্রদ্ধা প্রদর্শন না করলে ছিনিয়ে নেয়া বা হরণ করা যায় না।”

বর্তমানে মানবাধিকারের কথা বেশ শোনা যায়। ক্রমান্বয়ে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে জাতীয় নিরাপত্তা, সংঘর্ষ নিরসন, অর্থনৈতিক দরকষাকষির ন্যায় “মানবাধিকার” একটি বিশুদ্ধ আলোচ্য বিষয় হিসেবে স্বীকৃতি লাভ করেছে। এখন বিশ্বের যে কোন প্রান্তের ক্ষুদ্র বা বৃহৎ, ধনী বা দরিদ্র যে দেশই হোক, এ বিষয়টির ব্যাপারে সচেতন নয় তা বলার অবকাশ নেই।

মানবাধিকার এর সর্বজনীন ঘোষণাপত্র

১০ ডিসেম্বর, ১৯৪৮-এ ঘোষিত হয় জাতিসংঘ কর্তৃক “মানবাধিকার এর সর্বজনীন ঘোষণাপত্র”। জাতিসংঘের সাধারণ পরিষদের (নিউইয়র্ক) অধিবেশনে এ ঘোষণাপত্র ঘোষিত হয়। Universal Declaration of Human Rights বা সংক্ষেপে ‘UDHR’ মানব ইতিহাসে এক অনন্য, যুগান্তকারী পদক্ষেপ। UDHR সারা বিশ্বে মানবাধিকারকে নিশ্চিত করতে আগ্রহী। দুটি কারণে UDHR এর প্রয়োজনীয়তা বিশ্ববাসী একবাক্যে স্বীকৃতি দেয়। তা হলো- ১। নাজিবাদ (নাৎসিবাদ) ২। বিশ্বযুদ্ধ

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ১০ মিলিয়ন মানুষের প্রাণনাশের মধ্য দিয়ে গুরুত্ব বাড়ে মানবাধিকারের রক্ষার। জাতিসংঘ সনদের প্রথম আর্টিকেলে মানবাধিকারের কথা বলা হয়। মানবাধিকার্ কমিশন, ECOSOC (Economic and Social Council) এবং জাতিসংঘ এই তিনটি বডি মানবাধিকারের রক্ষায় একসাথে যুক্ত।

মানবাধিকারের তিনটি দিক

মানবাধিকারের তিনটি গুরুত্বপূর্ণ দিক হলো-

১। জাতীয়,

২। আঞ্চলিক,

৩। আন্তর্জাতিক।

আরও পড়ুন:  আইনের বৈশিষ্ট্য ও প্রকারভেদ আলোচনা কর।

১। জাতীয় মানবাধিকার

জাতীয় পর্যায়ে তথা দেশের অভ্যন্তরে নাগরিকদের যেসব মানব অধিকার, তা রক্ষার দায়িত্ব সে দেশের সরকারের। এবং এর নাম হলো জাতীয় মানবাধিকার। উদাহরণস্বরূপ “অত্যাচার/নির্যাতন থেকে মুক্তি লাভের অধিকার।”

২। আঞ্চলিক মানবাধিকার

ভৌগোলিকভাবে একই অঞ্চলে অবস্থিত রাষ্ট্র সমূহের মধ্যে চুক্তি থাকতে পারে, এবং তা আঞ্চলিক সংস্থা বা সংগঠনের অধীনে থাকতে পারে। সেখানে সংশ্লিষ্ট নাগরিক বা ব্যক্তিগণ মানবাধিকারের লঙ্ঘন হলে অভিযোগ উত্থাপন করে। “The African Charter on Human and Peoples Right” এর একটি উদাহরণ। আর্টিকেল-৫৬ এর অধীনে যে কেউ তার রাষ্ট্রের বিরুদ্ধে এখানে মানবাধিকারের লঙ্ঘনের অভিযোগ তুলতে পারে।

৩। আন্তর্জাতিক মানবাধিকার

UDHR এর Article-2 বলে যে, “মানবাধিকারের একটি বিশ্বজনীন রূপ বা চেহারাও আছে। International Covenant on Civil and Political Rights পক্ষে গেলে কমিশন এ অভিযোগের ব্যাপারে পদক্ষেপ নিতে পারে।”

Related Posts