Home » চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ PDF Download করুন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ PDF Download করুন

by TRI

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ প্রকাশিত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অনার্স (সম্মান) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি চট্টগ্রাম  বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.cu.ac.bd এ প্রকাশ করা হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ ভর্তি পরীক্ষার জন্য এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আপনার যারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষে ভর্তি হতে ইচ্ছুক তারা আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। চাইলে আপনি আমাদের ওয়েবসাইট এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.cu.ac.bd থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

আপনাদের সুবিধার জন্য আমরা আজকের আর্টিকেলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব তথ্য তুলে ধরেছি। চলুন জেনে নিই কিভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আবেদন করবেন?

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

প্রিয় শিক্ষার্থীরা, আপনারা জানেন ২০২১-২২ শিক্ষাবর্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার জন্য চবি অফিশিয়াল ওয়েবসাইট http://admission.cu.ac.bd এ ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী, ২০১৯ সালের এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২১ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিভিন্ন ইউনিট এবং সাব ইউনিটে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি আমরা আমাদের ওয়েবসাইটে পিডিএফ আকারে ও ছবি আকারে প্রকাশ করেছি। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিতে পারবেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২

আবেদনের শুরুর তারিখ:  ২০২২ (১০:৩০ AM)

আবেদনের শেষ তারিখ:  ২০২২ (১১:৫৯ PM)

ফী প্রদানের শেষ তারিখ:  ২০২২ (১১:৫৯ PM)

আবেদন ফি: ৫৫০/- টাকা

এডমিট কার্ড বিতরণ শুরু:  ২০২২

পরীক্ষা শুরুর তারিখঃ ১৬ আগস্ট, ২০২২

পরীক্ষা শেষ তারিখঃ ২৫ আগস্ট ২০২২

 

২০২১-২০২২ শিক্ষাবর্ষের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট http://admission.cu.ac.bd এ প্রকাশিত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয়েছে ১২ এপ্রিল থেকে, চলবে ৩০ এপ্রিল ২০২২ তারিখ রাত ১১.৫৯টা পর্যন্ত। তবে আবেদন ফি জমা দেয়া যাবে ২ মে রাত ১১.৫৯টা পর্যন্ত।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

A ইউনিট (বিজ্ঞান বিভাগ)

আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৮.০০ থাকতে হবে। তবে এসএসসি এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৪.০০ পেতে হবে।

B ইউনিট (মানবিক বিভাগ)

২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২১  সালের উচ্চমাধ্যমিক উত্তীর্ণ সব  গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। তবে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আবেদনের নূন্যতম  জিপিএ ৮.০০  থাকতে হবে, মানবিক বিভাগের শিক্ষার্থীদের আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে এবং এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ পেতে হবে ।

C Unit (বিজনেস স্টাডিজ বিভাগ)

আবেদনকারীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান  উভয় পরীক্ষায় সর্বনিম্ন ৮.০০  জিপিএ থাকতে হবে। এবং মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয় সহ আলাদাভাবে সর্বনিম্ন ৩.৫০ জিপিএ থাকতে হবে ।

D ইউনিট

আবেদনকারীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ মোট জিপিএ ৭.০০ এর বেশি থাকতে হবে এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় সহ আলাদাভাবে সর্বনিম্ন ৩.৫০ জিপিএ থাকতে হবে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

প্রিয় শিক্ষার্থীবৃন্দ, আপনারা সবাই জানেন যে এবছর কোভিড-১৯ পরিস্থিতির জন্য এবারের এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয়েছে । আর এখন আপনার ইউনিভার্সিটি তে ভর্তি হওয়ার জন্য খুব ভালোভাবে পড়াশোনা করছেন। তাই আপনাদের পড়াশুনার সুবিধার্থে ভর্তি বিষয়ক সকল তথ্য আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি যাতে আপনার ভর্তি বিষয়ক সকল বিষয়ে অবগত থাকেন।

নিচে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন তুলে ধরা হলো-

A ইউনিট: বাংলা ১০, ইংরেজি ১৫, গণিত ২৫ , পদার্থ, রসায়ন, জীববিজ্ঞান, এই চারটি বিষয় থেকে যেকোনো তিনটির উত্তর দিতে হবে।

B ইউনিট: বাংলা-৩৫, ইংরেজি-৩৫, এবং সাধারণ জ্ঞান-৩০। ১০০ এর মধ্যে সর্বনিম্ন ৪০ নম্বর পেলে পাশ।

C ইউনিট: ইংরেজি-৩০ (পাশ মার্কস ৮) , হিসাব বিজ্ঞান-৩৫ (পাশ নম্বর ১২) , ব্যবসায় নীতি ও প্রয়োগ-৩৫ (পাশ মার্কস ১২)

D ইউনিট: বাংলা-৩০, ইংরেজি-৩০,বিশ্লেষণ দক্ষতা-২০, (সাধারণ জ্ঞান/ গণিত/অর্থনীতি)-২০ (তিনটা থেকে যেকোন ১টির উত্তর দিতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ PDF Download

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার চবি অফিসিয়াল ওয়েবসাইটে http://admission.cu.ac.bdএ প্রকাশ করা হয়েছে। আপনারা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার PDF Download করে নিতে পারবেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ PDF Download এ যেকোন সমস্যার জন্য আপনারা আমাদের জানান কমেন্ট সেকশনের মাধ্যমে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম

  • বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট  http://admission.cu.ac.bd  এ প্রবেশ করে  ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে।
  • ‘Apply Now’ বাটনে ক্লিক করার পর আবেদনকারীর উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম প্রদান করে ফর্ম দেখতে পূরণ করতে হবে। সব তথ্য সঠিকভাবে পূরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।
  • আবেদনের সময় ব্যবহৃত মোবাইল নাম্বারটি অবশ্যই শিক্ষার্থীর মোবাইল নম্বর হতে হবে। কারণ ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল নোটিফিকেশন উক্ত নাম্বারে প্রদান করা হবে।
  • আবেদনকারীকে তার প্রোফাইলে গিয়ে সদ্য তোলা পাসপোর্ট সাইজের একটি রঙিন ছবি আপলোড করতে হবে।
  • এরপর ‘রকেট’ অথবা ‘শিওর ক্যাশ’ অথবা ‘বিকাশ’ এর মাধ্যমে আবেদনকারীকে ঐ ইউনিট/সাব-ইউনিটের জন্য আবেদন ফি জমা দিতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হলে বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট http://admission.cu.ac.bd  এর মাধ্যমে রেজাল্ট দেখে নিতে পারবেন। এবং এসএমএসে এর মাধ্যমেও আপনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।

অথবা, খুব সহজভাবে ‘প্লে স্টোর’ থেকে ‘CU Admission Notice’ অ্যাপটি ইনস্টল করে নিতে পারেন। এই অ্যাপস দিয়ে খুব সহজে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি ও রেজাল্ট সম্পর্কিত সব তথ্য জানতে পারবেন।

Related Posts