Home » মোট খাজনা ও নিট খাজনার মধ্যে পার্থক্য

মোট খাজনা ও নিট খাজনার মধ্যে পার্থক্য

by TRI

মোট খাজনা ও নিট খাজনার পার্থক্য

মোট খাজনা ও নিট খাজনার মধ্যে কতগুলো পার্থক্য বিদ্যমান। নিম্নে পার্থক্যগুলো তুলে ধরা হলো-

১. সংজ্ঞাগত পার্থক্য

জমি ব্যবহারের জন্য তার মালিককে মোট যে অর্থ প্রদান করা হয়, তাকে মোট খাজনা বলে। অপরপক্ষে, শুধু জমি ব্যবহার কারা জন্য তার মালিককে যে অর্থ প্রদান করা হয়, তাকে নিট খাজনা বলে।

২. সূত্রগত পার্থক্য

মোট খাজনা পরিমাপের সূত্র, GR = NR + i + w + r + t, যেখানে, GR = মোট খাজনা, NR = নিট খাজনা, i = নিজস্ব মূলধনের সুদ, w = নিজস্ব শ্রমের মজুরি, r = ঝুঁকি বহনের পুরস্কার বা মুনাফা, t = সরকারকে প্রদেয় কর।

অন্যদিকে, নিট খাজনা পরিমাপের সূত্র, NR = GR – (i + w +r + t)

আরও পড়ুন:  খাজনা কি? খাজনা কত প্রকার ও কি কি?

৩. অংশগত পার্থক্য

মোট খাজনা প্রাপ্ত সর্বমোট অর্থকে নির্দেশ করে। কিন্তু নিট খাজনা মোট খাজনার অংশমাত্র।

৪. হিসাবগত পার্থক্য

মোট খাজনার হিসাব নির্ণয় অনেক সহজ। পক্ষান্তরে, নিট খাজনার হিসাব নির্ণয় বেশ কঠিন।

৫. চুক্তিভিত্তিক খাজনা বনাম অর্থনৈতিক খাজনা

মোট খাজনা পূর্বচুক্তি অনুযায়ী নির্ধারিত হয় বলে একে চুক্তিবদ্ধ খাজনা বলেও অভিহিত করা হয়। নিট খাজনা শুধু জমি ব্যবহারের জন্য সৃষ্টি হয় বলে একে অর্থনৈতিক খাজনা বলেও অভিহিত করা হয়।

৬. উদাহরণগত পার্থক্য

কোনো জমির ব্যবহার বাবদ মোট ৫০,০০০ টাকা প্রদান করা হলে মোট খাজনা ৫০,০০০ টাকা, পক্ষান্তরে এই ৫০,০০০ টাকার মধ্যে সুদ, মজুরি, মুনাফা ও কর বাবদ যথাক্রমে ১০,০০০, ১০,০০০, ৫,০০০ ও ৫,০০০ টাকা অন্তর্ভুক্ত থাকলে নিট খাজনা হবে, ৫০,০০০ – (১০,০০০ + ১০,০০০ + ৫,০০০ + ৫,০০০) = ২০,০০০ টাকা।

উপরের আলোচনায় মোট খাজনা ও নিট খাজনার মধ্যে নানাবিধ পার্থক্য ফুটে উঠেছে। মূলত নিট খাজনা মোট খাজনারই অংশ। অর্থনীতিতে খাজনা বলতে নিট খাজনাকেই বোঝায়। আর সে কারণে নিট খাজনাকে অর্থনৈতিক খাজনা বলে অভিহিত করা হয়।

Related Posts