Home » খাজনা কি? খাজনা কত প্রকার ও কি কি?

খাজনা কি? খাজনা কত প্রকার ও কি কি?

by TRI

খাজনা

সাধারণভাবে ভূমি, বাড়ি, গাড়ি, দোকান বা অন্য কোনো সামগ্রী ব্যবহারের জন্য ব্যবহারকারী এর মালিককে নির্দিষ্ট মেয়াদান্তে চুক্তিভিত্তিক যে ব্যহার মূল্য প্রদান করে তাকে খাজনা বলে। কিন্তু অর্থনীতিতে খাজনা ধারণাটি বিশেষ অর্থে ব্যবহৃত হয়। সীমাবদ্ধ যোগানবিশিষ্ট কোনো উপাদান থেকে মালিক যে আয় পায়, অর্থনীতিতে তাই খাজনা। 

খাজনার প্রকারভেদ

খাজনাকে দুইভাগে ভাগ করা হয়ে থাকে। যথা-

১. মোট খাজনা (Gross Rent)

উৎপাদনের উপকরণ ব্যবহার বাবদ চুক্তি অনুযায়ী যে পরিমাণ মোট অর্থ মালিককে প্রদান করা হয়, তাকে মোট খাজনা বলে। চুক্তি অনুযায়ী এটি নির্ধারিত হয় বলে এটি চুক্তিবদ্ধ খাজনা নামেও পরিচিত। মোট খাজনার মধ্যে ভূমি বা উপকরণ ব্যবহারের দাম ছাড়াও মালিকের নিজস্ব মূলধনের সুদ, নিজস্ব শ্রমের মজুরি, ঝুঁকি বহনের পুরস্কার, সরকারকে প্রদেয় কর ইত্যাদি অন্তর্ভূক্ত হয়। একে নিম্নোক্ত সূত্রের মাধ্যমে প্রকাশ করা যায়।

GR = NR + i + w + r + t

এখানে, 

GR = মোট খাজনা,

NR = নিট খাজনা, যা উপকরণের উৎপাদনক্ষমতা ব্যবহারের দাম।

i = নিজস্ব মূলধনের সুদ

w = নিজস্ব শ্রমের মজুরি

r = ঝুঁকি বহনের পুরস্কার বা মুনাফা

t = সরকারকে প্রদেয় কর।

আরও পড়ুন:  এক মালিকানা ব্যবসায় কি? এক মালিকানা ব্যবসায়ের বৈশিষ্ট্য ও সুবিধা

উদাহরণ: ধরা যাক, এক খণ্ড জমি ব্যবহার করে মুরাদ সাহেব জমির মালিক সুরেশ নন্দীকে বার্ষিক ৫০,০০০ টাকা প্রদান করেন। এক্ষেত্রে জমির উৎপাদনক্ষমতা ব্যবহারের দাম হিসেবে প্রদেয় অর্থের পরিমাণ ২০,০০০ টাকা এবং মুলধনের সুদ, শ্রমের মজুরি, ঝুঁকি বহনের পুরস্কার ও সরকারকে কর বাবদ প্রদেয় যথাক্রমে ১০,০০০, ১০,০০০, ৫,০০০ ও ৫,০০০ টাকা। এক্ষেত্রে, মোট খাজনা= ২০,০০০ + ১০,০০০ + ১০,০০০ + ৫,০০০ + ৫,০০০ = ৫০,০০০ টাকা।

২. নিট খাজনা (Net Rent)

শুধু জমি ব্যবহার করার জন্য এর মালিককে যে অর্থ প্রদান করা হয়, তাকে নিট খাজনা বলে। অস্থিতিস্থাপক উপকরণে ব্যবহার বাবদ উক্ত উপকরণের মালিককে যে অর্থ প্রদান করা হয়, তাই নিট খাজনা। জমির যোগান সীমাবদ্ধ বলে অর্থনীতিতে শুধু জমি ব্যবহারের দাম হিসেবে নিট খাজনার উদ্ভব। এটি মোট খাজনার একটি অংশ। নিম্নোক্ত সূত্রের মাধ্যমে এটিকে পরিমাপ করা হেয় থাকে-

NR = GR – (i + w +r + t)

এখানে, 

NR = Net Rent

GR = Gross Rent

i = নিজস্ব মূলধনের সুদ

w = নিজস্ব শ্রমের মজুরি

r = ঝুঁকি বহনের পুরস্কার বা মুনাফা

t = সরকারকে প্রদেয় কর।

উদাহরণ: ধরা যাক, জমির মালিক জনাব সুরেশ নন্দীকে খাজনা হিসেবে বার্ষিক মোট ৫০,০০০ টাকা প্রদান করা হয়। এক্ষেত্রে জমির উৎপাদনক্ষমতা ব্যবহারের দাম, মূলধনের সুদ, শ্রমের মজুরি, ঝুঁকি বহরে পুরস্কার ও সরকারকে কর হিসেবে প্রদেয় যথাক্রমে, ২০,০০০. ১০,০০০, ১০,০০০, ৫,০০০ ও ৫,০০০ টাকা। এক্ষেত্রে,

নিট খাজনা= ৫০,০০০ – (১০,০০০ + ১০,০০০ + ৫,০০০ + ৫,০০০) = ৫০,০০০ – ৩০,০০০ = ২০,০০০ টাকা।

Related Posts