Home » প্রকল্প ব্যবস্থাপনা কাকে বলে? প্রকল্প ব্যবস্থাপনার গুরুত্ব আলোচনা কর।

প্রকল্প ব্যবস্থাপনা কাকে বলে? প্রকল্প ব্যবস্থাপনার গুরুত্ব আলোচনা কর।

by TRI

প্রকল্প ব্যবস্থাপনা

প্রকল্প ব্যবস্থাপনা হচ্ছে একটি অপেক্ষাকৃত স্বল্প মেয়াদি উদ্দেশ্যকে সামনে রেখে যে নির্দিষ্ট উদ্দেশ্যসমূহ সম্পদন করার লক্ষ্যে প্রতিষ্ঠানের সম্পদসমূহের সদ্ব্যবহারের জন্য সুষ্ঠু পরিকল্পনা, সংগঠনের রূপায়ন, নির্দেশনা সমন্বয় সাধন ও নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রতিষ্ঠা করা। এটি এমন আধুনিক কৌশল বা পদ্ধতির বৈজ্ঞানিক প্রয়োগ যা পূর্বনির্ধারিত উদ্যোগের সাথে সামঞ্জস্য রেখে নির্দিষ্ট উৎপাদনের লক্ষ্যে কিছু অসামান্য নির্ধারিত কাজ সম্পন্ন করার জন্য সুষ্ঠু পরিকল্পনা, অর্থায়ন, বাস্তবায়ন, পরিবীক্ষণ, নিয়ন্ত্রণ ও মূল্যায়নের প্রয়োজন হয়। মূলত প্রকল্প ব্যবস্থাপনা হলো প্রকল্পকে যথাযথভাবে বাস্তবায়নের জন্য সংগঠিত বিজ্ঞান ভিত্তিক উদ্যোগ যা প্রকল্প বিষয়ক যাবতীয় কার্যাবলিকে অন্তর্ভুক্ত করে।

প্রকল্প ব্যবস্থাপনার সংজ্ঞা

প্রকল্প ব্যবস্থাপনা সম্পর্কে বিভিন্ন গবেষক বিভিন্ন সংজ্ঞা দিয়েছেন। নিম্নে সেগুলোর মধ্য হতে কয়েকটি তুলে ধরা হলো-

K. Artho, M. Martinsuo and K. Kujala এর মতে, “প্রকল্প ব্যবস্থাপনা হলো প্রকল্পের লক্ষ্যে এবং উদ্দেশ্যসমূহ অর্জনের জন্য ব্যবস্থাপনা পদ্ধতির প্রয়োগ ঘটানো।” (Project management is the application of management practices aimed at aliening the project goal and objectives.)

Chase and Aquilino এর মতে, “প্রকল্প ব্যবস্থাপনা বলতে প্রকল্পের সময়, ব্যয় ও কারিগরি প্রতিবন্ধকতা মোকাবেলার জন্য সম্পদ সমূহের (মানুষ, যন্ত্রপাতি, মালামাল) পরিকল্পনা ও নিয়ন্ত্রণকে বুঝায়। (Project management can be defined as the planning, directing and controlling of resources, (people, equipment, material), to meet the technical, cost and time constraints of the project.)

আরও পড়ুন:  প্রকল্পের উপাদান কয়টি ও কি কি?

প্রকল্প ব্যবস্থাপনার গুরুত্ব

আধুনিক বিশ্বে প্রতিটি দেশে অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে দ্রুত পরিবর্তন হচ্ছে। সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের দ্রুততর পথ খুঁজতে হয় আর সেই লক্ষ্যে ভাল মানের প্রকল্প যেমন গ্রহণ করতে হয় তেমনি তা সুষ্ঠু বাস্তবায়ন করতে হয়। প্রতিটি দেশের আর্থ সামাজিক অবস্থার উন্নয়নের জন্য প্রকল্পের গুরুত্ব অনস্বীকার্য। ব্যবসায় বাণিজ্য ও সামাজিক অবস্থার উন্নয়নের জন্য সুষ্ঠু প্রকল্প ব্যবস্থাপনার দরকার। নিম্নে প্রকল্প ব্যবস্থাপনার গুরুত্বসমূহ আলোচনা করা হলো-

১। সার্বিক কার্যসম্পাদন

প্রতিটি বড় প্রতিষ্ঠানে সার্বিক ব্যবস্থাপকীয় কার্যাবলিসমূহকে বিভিন্ন ভাগে ভাগ করা থাকে। যেমন- ক্রয় বিভাগ, বিক্রয় বিভাগ, উৎপাদন বিভাগ, অর্থ বিভাগ ইত্যাদি। কিন্তু একটি প্রকল্পের ক্ষেত্রে অনেকগুলো বিভাগ থাকে না। তাই প্রকল্পের ব্যবস্থাপককে স্বল্প সময়ে সামাজিক কাজ সম্পাদন করতে হয়। এজন্য সুষ্ঠু প্রকল্প ব্যবস্থাপনা অতিব গুরুত্বপূর্ণ।

২। প্রকল্প সময় সংক্ষেপন

বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে দ্রুততর সময়ে প্রকল্প বাস্তবায়নের চেষ্টা করা হচ্ছে। তাই প্রকল্পের সময় সংক্ষেপন করা হয় যাতে দ্রুততর সময়ে গৃহীত প্রকল্পের সুবিধা পাওয়া যায়। এর জন্য প্রকল্পগুলো সুষ্ঠুভাবে বাস্তবায়নের প্রয়োজন পড়ে।

৩। বৈশ্বিক প্রতিযোগিতা

বর্তমান সময়ে আঞ্চলিক, দেশীয় এবং বিশ্বব্যাপী প্রতিযোগিতা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এই প্রতিযোগিতায় টিকে থাকার জন্য বিভিন্ন ধরনের প্রকল্প গ্রহণের প্রয়োজন পড়ে এবং সেই প্রকল্পগুলো ব্যবস্থাপনার গুরুত্বও ক্রমাগত বাড়ছে।

৪। জ্ঞানের প্রসার

জ্ঞান বিজ্ঞানের প্রসারের ফলে প্রকল্প ব্যবস্থাপনা ইদানিং জটিল হয়ে পড়েছে। এছাড়া সর্বদা নতুন নতুন জ্ঞান অর্জন ও প্রসারের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণ করতে হচ্ছে এবং সেই প্রকল্পগুলোর সুষ্ঠু বাস্তবায়নের জন্য প্রকল্প ব্যবস্থাপনার গুরুত্ব আবশ্যকীয় হয়ে পড়েছে।

৫। ভোক্তাদের দৃষ্টি আকর্ষণ

ক্রমাগত প্রতিযোগিতা বৃদ্ধি পাওয়ার ফলে ভোক্তাদের চাহিদা, রুচি ও পছন্দের পরিবর্তন ঘটে। তাই প্রতিষ্ঠানগুলো ভোক্তাদের ধরে রাখার জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণ করছে যাতে নুতন নতুন পণ্য বা সেবা বাজারে আনা যায় এবং বিদ্যমান পণ্য বা সেবার উন্নয়ন ঘটানো যায়। এতে করে প্রকল্প ব্যবস্থাপনার গুরুত্ব বেড়েই চলেছে।

৬। তৃতীয় বিশ্বের দ্রুত উন্নয়ন

বর্তমান সময়ে তৃতীয় বিশ্বের দ্রুত উন্নয়নের ফলে সেখানে বিনিয়োগের প্রবণতা বাড়ছে। আর বিনিয়োগগুলো করা হয় প্রকল্পের মাধ্যমে। এজন্য প্রকল্প ব্যবস্থাপনার গুরুত্বও ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।

৭। প্রকল্পের যথার্থ বাস্তবায়ন

পূর্ব পরিকল্পনা অনুযায়ী প্রকল্পের সুষ্ঠু বাস্তবায়নের জন্য দক্ষ প্রকল্প ব্যবস্থাপনার প্রয়োজন। প্রকল্পের ব্যবস্থাপকীয় কার্যাবলি সম্পাদনের জন্য প্রকল্প ব্যবস্থাপনার গুরুত্ব অপরিসীম।

৮। সমস্য চিহ্নিতকরণ ও সমাধান

কোনো প্রকল্প বাস্তবায়নের সময় প্রকল্প ব্যবস্থাপককে যে সমস্ত সমস্যার মধ্যে পড়তে হয় তা চিহ্নিত করে সেই সমস্যার সমাধানের পথ বের করতে পূর্ববর্তী প্রকল্পের জ্ঞান প্রয়োগ করা হয়। এক্ষেত্রেও প্রকল্প ব্যবস্থাপনার গুরুত্ব অনস্বীকার্য।

Related Posts