Home » স্থানীয় সরকারের কার্যাবলী আলোচনা কর

স্থানীয় সরকারের কার্যাবলী আলোচনা কর

by TRI

স্থানীয় সরকারের কার্যাবলী

স্থানীয় সরকারের কার্যাবলী উন্নত ও উন্নয়নশীল বিশ্বে প্রায় একরকম হলেও শহুরে ও গ্রামীণ জীবনে স্থানীয় সরকারের কার্যাবলীর মধ্যে পার্থক্য লক্ষ্য করা যায়। যেমন- গ্রামীণ গণমানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটায় গ্রাম পরিষদ, ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ, অন্যদিকে শহুরে মধ্যবিত্ত জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটানোর চেষ্টা করে পৌরসভা, সিটি কর্পোরেশন নামক সরকার ব্যবস্থা।

নিম্নে স্থানীয় সরকারের কার্যাবলীগুলো আলোচনা করা হলো-

১. আইন প্রণয়ন কার্যক্রম

আইন প্রণয়ন ক্ষমতা দেশের আইন সভার হাতে থাকলেও কেন্দ্রীয় সরকারের ন্যায় স্থানীয় সরকারগুলোও প্রয়োজনে উপবিধি প্রণয়ন করতে পারে। বাংলাদেশের স্থানীয় পর্যায়ে ইউনিয়ন পরিষদ, জেলা পরিষদ ও পৌরসভা নিজস্ব ক্ষমতা বলে নিজস্ব প্রশাসন পরিচালনার উপযোগী প্রয়োজনীয় উপবিধি প্রণয়ন করতে পারে। তবে এসকল উপবিধি রাষ্ট্রীয় আইন তথা কেন্দ্রীয় সরকারের আইনের সাথে অবশ্যই সঙ্গতিপূর্ণ হতে হবে।

২. প্রশাসনিক কাজ

স্থানীয় সরকার উর্ধ্বতন কর্তৃপক্ষ তথা কেন্দ্রীয় সরকারের পক্ষে প্রশাসনিক কাজ ও দায়িত্ব পালন করে থাকে। যেমন- জাতীয় পর্যায়ে গৃহীত পরিবার পরিকল্পনা কার্যক্রমের প্রতি স্থানীয় জনগণকে উদ্বুদ্ধ করা, নির্বাচন পরিচালনা করা, গুরুত্বপূর্ণ তথ্য ও পরিসংখ্যানিক উপাত্ত তালিকাভুক্ত করা ইত্যাদি।

৩. বিচার কার্যক্রম

স্থানীয় সরকারসমূহ সীমিত পরিসর হলেও অনেক সময় বিচারমূলক কাজ সম্পাদন করে থাকে। গ্রামীণ আদালতের মাধ্যমে ইউনিয়ন পরিষদ স্থানীয় পরিসরে ছোটোখাটো মামলা-মোকদ্দমা নিষ্পত্তির চেষ্টা করে থাকেন।

আরও পড়ুন:   ভারতীয় সংবিধানের মৌলিক অধিকার সমূহের আলোচনা

৪. অর্থনৈতিক কার্যাবলী সম্পাদন

স্থানীয় সরকারগুলো কেন্দ্রীয় সরকারের ন্যায় সুস্পষ্ট ও সুনির্দিষ্ট অর্থনৈতিক কার্যাবলী সম্পাদন করে। অর্থনৈতিক কার্যাবলির মধ্যে বাজেট প্রণয়ন, করারোপ, ঋণগ্রহণ, হিসাবনিরীক্ষণ সংক্রান্ত কাজগুলো উন্নত ও উন্নয়নশীল দেশসমূহের স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারগুলো সম্পাদন করে। এছাড়া নিজ উদ্যোগে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান স্বেচ্ছাপ্রণোদিত হয়ে কোনো অনুদান প্রদান করলে স্থানীয় সরকারগুলো তা গ্রহণ করতে পারে।

৫. শান্তি শৃঙ্খলা রক্ষা সংক্রান্ত কাজ

শান্তি শৃঙ্খলা রক্ষা করাও স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের আরেকটি গুরুত্বপূর্ণ কাজ। স্থানীয় সরকার স্থানীয় এলাকার শান্তিশৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে থাকে। যেমন- গ্রাম পুলিশ।

৬. উন্নয়নমূলক কাজ

স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার দেশের বহুবিধ উন্নয়নমূলক কর্মকাণ্ডে গুরুত্বপূর্ণ অবদান রাখে। দেশের উন্নয়নের জন্য প্রয়োজনীয় কৃষি ও শিল্পের ব্যাপক প্রসারের মাধ্যমে স্থানীয় সরকার এসব ভূমিকা রাখে। সেচ, অগভীর নলকূপ স্থাপন, কালভার্ট নির্মাণ, রাস্তাঘাট-ব্রিজ নির্মাণ, বিধবা ভাতা, খাল খনন ইত্যাদির মাধ্যমে স্থানীয় সরকার স্থানীয় উন্নয়নে ভূমিকা রাখে।

৭. জনহিতকর কার্যক্রম বাস্তবায়ন

স্থানীয় জনগণের মঙ্গলের জন্য স্থানীয় সরকার বিশুদ্ধ পানি সরবরাহ, বিদ্যুৎ ওগ্যাস সরবরাহ, যোগাযোগ ও পরিবহন ব্যবস্থার উন্নয়ন, ভেজাল বিরোধী অভিযান পরিচালনা, দুর্ভিক্ষ ও প্রাকৃতিক দুর্যোগে ত্রাণ সামগ্রী বিতরণ, হাসপাতাল ও ক্লিনিক স্থাপনসহ জনস্বাস্থ্য রক্ষার ব্যবস্থা গ্রহণ করে থাকে।

৮. শিক্ষামূলক কার্যক্রম

শিক্ষা বিস্তারেও কেন্দ্রীয় সরকারের পাশাপাশি স্থানীয় সরকারের ভূমিকা পরিলক্ষিত হয়। এলাকার শিক্ষা প্রতিষ্ঠান তদারকী, ছাত্র বৃত্তি প্রদান, মেধাবী ছাত্রদের পুরস্কার বিতরণ, বয়স্ক শিক্ষার প্রসার ইত্যাদি কার্যক্রম বাস্তবায়নে স্থানীয় সরকার ভূমিকা রাখে।

৯. তথ্য সরবরাহ

স্থানীয় সরকার এলাকার উন্নয়নের জন্য যে শুধু পরিকল্পনা গ্রহণ করে তাই নয় বরং জাতীয় সরকারকে বৃহত্তর পরিসরে পরিকল্পনা গ্রহণের জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে থাকে।

১০. চিত্তবিনোদনমূলক কাজ

চিত্তবিনোদনমূলক বহু দায়িত্ব স্থানীয় সরকার পালন করে থাকে। এলাকার জনগণের বিনোদনের জন্য পার্ক স্থাপন, খেলাধূলার আয়োজন, ঈদ, পূজা পার্বণের সময় ধর্মীয় প্রতিষ্ঠানসমূহে উৎসবের আয়োজন করা ও জাতীয় দিবসসমূহের কর্মসূচি প্রণয়ন করে। কেন্দ্রীয় সরকার এই ধরনের কর্মসূচি পালনের জন্য স্থানীয় সরকারকে অর্থও বরাদ্দ দিয়ে থাকে।

Related Posts