Home » সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ | ‍Sonali Bank Education Stipend 2022
সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২

সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২ | ‍Sonali Bank Education Stipend 2022

by TRI

সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি ২০২২

সোনালী ব্যাংক শিক্ষাবৃত্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

প্রতিবছরের ন্যায় এ বছরও সোনালী ব্যাংক লিমিটেড দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদানের লক্ষ্যে অনলাইনে আবেদন আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। 

এতিম ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের অগ্রাধিকারের ভিত্তিতে দেশের অনগ্রসর ও প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র কৃষক, দিনমজুর এবং আদিবাসী শিক্ষার্থীদের আবেদনের জন্য আহ্বান করা হয়েছে।

বৃত্তির পরিমাণ: এককালীন ১০,০০০ (দশ হাজার) টাকা।

আবেদনের সময়: ২৭/০২/২০২২ থেকে ১৮/০৩/২০২২ তারিখের মধ্যে।

আবেদনের যোগ্যতা

১) ২০২০ সালে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং বর্তমানে এইচএসসি বা সমমান পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থী।

২) ২০২০ সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং বর্তমানে স্নাতক বা সমমান পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থী।

৩) এইচএসসি/সমমান পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ক্ষেত্রে এসএসসি/সমমান পরীক্ষায় জিপিএ ৫.০০ এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের ক্ষেত্রে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

৪) স্নাতক/সমমান পর্যায়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ক্ষেত্রে এইচএসসি/সমমান পরীক্ষায় জিপিএ ৫.০০ এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের ক্ষেত্রে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

৫) শুধুমাত্র দরিদ্র শিক্ষার্থী/প্রতিবন্ধী শিক্ষার্থী/অস্বচ্ছল মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/তদীর পুত্র-কন্যার পুত্র-কন্যারা আবেদন করতে পারবেন। তবে আবেদনকারীর পিতা/অভিভাবকের মাসিক আয় সর্বোচ্চ ১৫,০০০ (পনের হাজার) টাকার মধ্যে হতে হবে। স্বচ্ছল ব্যক্তির সন্তানদের আবেদন করার প্রয়োজন নেই।

প্রাথমিকভাবে মনোনীত আবেদনকারীদের তালিকা সোনালী ব্যাংক লিমিটেডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। উল্লেখ্য প্রাথমিক অনলাইন আবেদনে অর্থাৎ Online Application Form পূরণে কোনো কাগজপত্র দাখিল করতে হবে না ছবি ও স্বাক্ষর ছাড়া।

বিজ্ঞপ্তি দেখুন : এখানে

আবেদন করুন : এখানে

প্রাথমিকভাবে মনোনীত আবেদনকারীদের পরবর্তীতে নিম্নোক্ত কাগজপত্রাদি সরবরাহ করতে হবে-

১) প্রাথমিক বাছাইয়ে মনোনীত আবেদনকারীর Online Application Form এর প্রিন্ট কপি।

২) বর্তমান অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠান প্রধান/বিভাগীয় প্রধান কর্তৃক প্রদত্ত অধ্যয়ন সনদ।

৩) একাডেমিক ট্রান্সক্রিপ্ট/সনদ এর সত্যয়িত কপি।

৪) নাগরিকত্ব সনদ/জন্ম সনদ।

৫) ইউনিয়ন পরিষদ/পৌরসভা/সিটি কর্পোরেশন হতে শিক্ষার্থীর অভিভাবকের মাসিক আয় সংক্রান্ত প্রত্যয়নপত্র যেখানে অভিভাবকের পেশা এবং মাসিক আয় উল্লেখ থাকবে। চাকুরীরত অভিভাবকদের ক্ষেত্রে পদবী ও বেতন স্কেল উল্লেখসহ সংশ্লিষ্ট অফিস প্রধান কর্তৃক বেতনের প্রত্যয়নপত্র।

৬) মুক্তিযোদ্ধার পুত্র-কন্যাদের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা সনদ এবং মুক্তিযোদ্ধার পুত্র-কন্যার পুত্র-কন্যাদের ক্ষেত্রে ইউপি চেয়ারম্যান/পৌর মেয়র/সিটি কর্পোরেশন ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রার্থীর সঙ্গে সম্পর্ক সংক্রান্ত সনদ প্রমাণক হিসেবে দাখিল করতে হবে। এবং

৭) প্রতিবন্ধীদের ক্ষেত্রে সমাজসেবা অধিদপ্তর/জেলা সমাজসেবা কার্যালয়/উপজেলা সমাজসেবা কার্যালয় কর্তৃক প্রদত্ত প্রতিবন্ধী সনদ।

 

Related Posts